ঘরে বসে অ্যাপেই কাটা যাবে টিকিট, ভিড় সামলাতে নয়া ভাবনা মেট্রোর

যাঁদের স্মার্ট কার্ডনেই তাঁদের পরিষেবা দিতে টিকিট কাটার ব্যবস্থা নিয়ে নয়া ভাবনাচিন্তা শুরু করেছে মেট্রো কর্তৃপক্ষ। মনে করা হচ্ছে, পরিষেবা শুরুর পরে অ্যাপের মাধ্যেমে টিকিট কাটার ব্যবস্থা করা গেলে ভিড় নিয়ন্ত্রণ সহজেই সম্ভব হবে।

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Edited By: Priyanka Dutta | Updated By: Sep 3, 2020, 07:03 PM IST
ঘরে বসে অ্যাপেই কাটা যাবে টিকিট, ভিড় সামলাতে নয়া ভাবনা মেট্রোর
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: নিজস্ব  অনলাইনে স্মার্টকার্ড রিচার্জের প্রক্রিয়া আগেই শুরু করেছে মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ। এবার অ্যাপের মাধ্যেমে টিকিট ইস্যু করার কথা ভাবছে মেট্রো রেলওয়ে। মেট্রো পরিষেবা চালু হচ্ছে। করোনা আবহে ছোঁয়াচ এড়াতে ইতিমধ্যেই একাধিক সুরক্ষা-বিধির প্রস্তুতি শুরু হয়েছে। তবে টিকিট নিয়ে একটা সমস্যা রয়েই যাচ্ছে।

যাঁদের স্মার্ট কার্ডনেই তাঁদের পরিষেবা দিতে টিকিট কাটার ব্যবস্থা নিয়ে নয়া ভাবনাচিন্তা শুরু করেছে মেট্রো কর্তৃপক্ষ। মনে করা হচ্ছে, পরিষেবা শুরুর পরে অ্যাপের মাধ্যেমে টিকিট কাটার ব্যবস্থা করা গেলে ভিড় নিয়ন্ত্রণ সহজেই সম্ভব হবে। এ ছাড়াও ভিড় সামাল দিতে প্রবেশ এবং বাহিরের আলাদা আলাদা দরজা রাখার ব্যবস্থা করা হবে বলেও সূত্রের খবর।

আরও পড়ুন: সকালে সিসিউতে, বিকেলে 'উধাও', খোঁজ নিতেই জানা গেল ভয়ঙ্কর পরিণতি করোনা রোগীর

এ ছাড়াও যাত্রী সুরক্ষার্থে একাধিক ব্যবস্থা নিতে চলেছে কলকাতা মেট্রো। ইতিমধ্যেই দফায় দফায় বৈঠক সেরেছে কর্তৃপক্ষ। আগামী ১৪ অথবা ১৫ সেপ্টেম্বর থেকে চলতে পারে মেট্রো। তবে ভিড় নিয়ন্ত্রণ করতে কী কী ব্যবস্থা নেওয়া হবে, তা বৃহস্পতিবারের বৈঠকে চূড়ান্ত হয়নি। সিদ্ধান্ত নিতে শুক্রবার ফের মেট্রো কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসবে রাজ্য। তবে এবার বৈঠক হবে মেট্রো ভবনে। থাকবেন বিভিন্ন দফতরের আধিকারিকরা।

উল্লেখ্য, রূপরেখা প্রায় তৈরি। এখন চাকা গড়ানোর অপেক্ষা। এ দিন নবান্নের বৈঠকে রাজ্যের তরফে বিভিন্ন প্রস্তাব দেওয়া হয়েছে। ভিড় ঠেকাতে কী কী ব্যবস্থা তা নিয়েই মূলত আলোচনা। তবে নবান্নের বৈঠকে চূড়ান্ত হয়েছে, আগামী ১৪ অথবা ১৫ সেপ্টেম্বর থেকে মেট্রো চলতে পারে। প্রাথমিকভাবে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত মেট্রো চলবে সপ্তাহে ৬দিন।

.