Ramkrishna Math: রামকৃষ্ণ মঠ ও মিশনের অন্তর্বর্তীকালীন অধ্যক্ষ হলেন স্বামী গৌতমানন্দ

Swami Gautamananda Becomes Ramkrishna Math Stand in Principal: স্মরণানন্দ মহারাজের প্রয়াণের পর অন্তর্বর্তীকালীন দায়িত্ব তুলে দেওয়া হল  স্বামী গৌতমানন্দকে।

Updated By: Mar 29, 2024, 11:55 PM IST
Ramkrishna Math: রামকৃষ্ণ মঠ ও মিশনের অন্তর্বর্তীকালীন অধ্যক্ষ হলেন স্বামী গৌতমানন্দ
স্বামী গৌতমানন্দ

কমলাক্ষ ভট্টাচার্য: গত ২৬ মার্চ প্রয়াত হন রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ মহারাজ। এবার রামকৃষ্ণ মঠ ও মিশনের অন্তর্বর্তীকালীন অধ্যক্ষ হলেন স্বামী গৌতমানন্দ। ষোড়শ অধ্যক্ষ স্বামী স্মরণানন্দের মৃত্যুর পরে মঠ ও মিশনের নিয়মানুযায়ী, গণতান্ত্রিক পদ্ধতিতে স্থায়ী অধ্যক্ষ নির্বাচিত না হওয়া পর্যন্ত অন্তর্বর্তীকালীন অধ্যক্ষের নেতৃত্বে কাজকর্ম পরিচালিত হবে।

আরও পড়ুন: Swami Smaranananda Maharaj: আজই অন্ত্যেষ্টি স্বামী স্মরণানন্দের! ৭ এপ্রিল মহারাজের স্মরণে ভাণ্ডারা...

সূত্রের খবর, শুক্রবার মঠের অছি পরিষদের বৈঠকে স্বামী গৌতমানন্দের নাম অন্তর্বর্তীকালীন অধ্যক্ষ হিসেবে চূড়ান্ত হয়। সপ্তদশ অধ্যক্ষ নির্বাচিত না হওয়া পর্যন্ত তিনি দায়িত্ব সামলাবেন। বেলুড়ের সারদাপীঠ, আলং, নারায়ণপুর আশ্রমের সম্পাদক এবং পরে চেন্নাই মঠের অধ্যক্ষ হয়েছিলেন স্বামী গৌতমানন্দ। বছর কয়েক আগে তিনি সঙ্ঘের সহ অধ্যক্ষ হন।

২০১৭ সালে ১৮ জুন প্রয়াত হন রামকৃষ্ণ মঠ ও মিশনের তৎকালীন অধ্য়ক্ষ মহারাজ স্বামী আত্মস্থানন্দ। এরপর মঠের ষোড়শ অধ্যক্ষ হিসেবে দায়িত্ব নেন স্বামী স্মরণানন্দ। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন তিনি। ২৭ জানুয়ারি থেকে ভর্তি ছিলেন রামকৃষ্ণ সেবা প্রতিষ্ঠানে। প্রবীণ এই সন্ন্যাসীর চিকিৎসার জন্য তৈরি করা হয়েছিল মেডিক্য়াল বোর্ডও। মাঝে শারীরিক অবস্থার এতটাই অবনতি হয়েছিল যে, ভেন্টিলেশনে রাখতে হয়েছিল মিশনের অধ্যক্ষ মহারাজকে।

আরও পড়ুন: Assembly By-Election| Sayantika Banerjee: 'ভগবান যা করেন মঙ্গলের জন্যই করেন'!

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.