Cyclone Remal: ল্যান্ডফলের সময় ঝড়ের গতি হবে ১৩৫ কিলোমিটার, সাগরদ্বীপ থেকে আর কত দূরে রিমাল?

Cyclone Remal: সোমবার বিকেলের পর আবহাওয়ার পরিবর্তন কলকাতাতে। ঝড় বৃষ্টির পরিমান কমবে। মঙ্গলবার থেকে আবহাওয়ার উন্নতি। নদিয়া মুর্শিদাবাদ মালদাতে সোমবার বেশি বৃষ্টি সম্ভাবনা। উত্তরবঙ্গে মঙ্গলবার বৃষ্টি ও ঝড়ের সম্ভাবনা বেশি

Updated By: May 26, 2024, 05:43 PM IST
Cyclone Remal: ল্যান্ডফলের সময় ঝড়ের গতি হবে ১৩৫ কিলোমিটার, সাগরদ্বীপ থেকে আর কত দূরে রিমাল?

দেবাঞ্জন বন্দ্যোপাধ্যায়: তীব্র ঘূর্ণিঝড়ের আকার নিয়েই উত্তর দিকে এগোচ্ছে রিমাল। বর্তমানে তা উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। সরাসরি উত্তর অভিমুখে এগিয়ে সাগরদ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়ার মাঝে সুন্দরবন এলাকায় স্থলভাগে আছড়ে পড়বে। আরো নির্দিষ্ট করে বললে বাংলাদেশের মোংলা এলাকায় এর স্থলভাগে প্রবেশের পথ। মোংলা উপকূলের দক্ষিণ দিক দিয়ে স্থলভাগে প্রবেশ করতে পারে।

আরও পড়ুন- রিমালের ধাক্কা রবিবারের প্রচারে, শুভেন্দুর সভা বাতিল, ঝড় উপেক্ষা করেই জনসভা মমতা-অভিষেকের

রবিবার মাঝরাতে রিমালের ল্যান্ডফলের সময় এর গতিবেগ থাকবে ১৩৫ কিলোমিটার প্রতি ঘন্টায়। রবিবার রাত ১১টা থেকে ১টার মধ্যে ল্যান্ডফলের সম্ভাবনা রয়েছে। রবিবার দুপুর থেকে সোমবার দুপুর পর্যন্ত দুর্যোগ থাকবে। বিকেল পাঁচটার পর থেকে রিমালের প্রভাব সরাসরি পড়বে বাংলায়।

এরম এক পরিস্থিতিতে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে আবহাওয়া দফতরের তরফে। কাঁচা বাড়ি লোহার স্ট্রাকচার ইলেক্ট্রিকের পোল ক্ষতিগ্রস্ত হতে পারে। ট্রান্সপোর্ট ও কমিউনিকেশন ব্যবস্থা বিঘ্নিত হতে পারে। জলোচ্ছ্বাসে সমুদ্রের নোনা জল ঢুকে পড়তে পারে মিষ্টি জলের পুকুর ও চাষের জমিতে। চাষ ও হটিকালচার শস্যের ক্ষতি হতে পারে।

উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা জেলায় ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হতে পারে। ১০০ থেকে ১২০ কিলোমিটার গতিবেগে বইতে পারে দমকা বাতাস। কলকাতা পূর্ব মেদিনীপুর হাওড়া হুগলি জেলায় অতি ভারী বৃষ্টি হতে পারে । আশি থেকে নব্বই কিলোমিটার গতিবেগে দমকা বাতাস সঙ্গে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা। ঝড় বৃষ্টি হবে নদিয়া মুর্শিদাবাদ পূর্ব বর্ধমান বীরভূম জেলাতেও।

সোমবার বিকেলের পর আবহাওয়ার পরিবর্তন কলকাতাতে। ঝড় বৃষ্টির পরিমান কমবে। মঙ্গলবার থেকে আবহাওয়ার উন্নতি। নদিয়া মুর্শিদাবাদ মালদাতে সোমবার বেশি বৃষ্টি সম্ভাবনা। উত্তরবঙ্গে মঙ্গলবার বৃষ্টি ও ঝড়ের সম্ভাবনা বেশি।

উত্তর বঙ্গোপসাগরে তীব্র ঘূর্ণিঝড়ের বর্মানে অবস্থান করছে। বাংলাদেশের মোংলা থেকে সরাসরি ২৬০ কিলোমিটার দক্ষিনে অবস্থান তীব্র ঘূর্ণিঝড়ের। বাংলাদেশের খেপুপাড়া থেকে ২২০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিকে। সাগরদ্বীপ থেকে ১৬০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিকে। দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং থেকে ২৩০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ পূর্ব দিকে অবস্থান করছে ঘূর্ণিঝড়।

তীব্র ঘূর্ণিঝড় রিমাল এর সাইক্লোন সেন্টারের আবর্তের বর্তমান গতি ৯৫ থেকে ১০৫ কিমি। সর্বোচ্চ ১১৫ কিমি। সিভিয়ার সাইক্লোনিক স্ট্রম রূপেই উত্তরমুখী এগোচ্ছে।  এই মুহূর্তে সমুদ্রে তার নিজস্ব গতিবেগ ১১০ কিলোমিটার প্রতি ঘন্টায়। বাংলাদেশের মংলা তে ল্যান্ডফল ঘূর্ণিঝড় রিমলের।  ভারতের মৌসম ভবন জানিয়ে দিল বাংলাদেশের মোংলার কাছাকাছি রবিবার মাঝরাতে আছড়ে পড়বে ঘূর্ণিঝড়। মংলা থেকে দক্ষিণ-পশ্চিম দিকে এর ল্যান্ডফলের প্রবল সম্ভাবনা। সেই সময় তার গতিবেগ থাকবে ১১০ থেকে ১২০ সর্বোচ্চ ১৩৫ কিলোমিটার প্রতি ঘন্টায়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.