বিদেশিদের জন্য দরজা বন্ধ করল সিকিম-ভুটান, শিলিগুড়ির পানিট্যাঙ্কিতে চলছে খুঁটিয়ে স্ক্রিনিং

পাহাড়ে পর্যটনের মরসুমে ভাঁটার টান। শিলিগুড়ির সিকিমগামী বাসস্ট্যান্ড কার্যত খাঁ খাঁ করছে

Updated By: Mar 8, 2020, 10:23 PM IST
বিদেশিদের জন্য দরজা বন্ধ করল সিকিম-ভুটান, শিলিগুড়ির পানিট্যাঙ্কিতে চলছে খুঁটিয়ে স্ক্রিনিং

নিজস্ব প্রতিবেদন: অসমে থাবা বসিয়েছে করোনাভাইরাস। তাই উদ্বেগ বাড়ছে কোচবিহারের চিকেন নেক-এ। কারণ ওখান দিয়েই তো অসম, সিকিম ও ভুটানের সঙ্গে যাবতীয় যোগাযোগ। ফলে কয়েকগুণ বাড়ানো হয়েছে নজরদারি। শিলিগুড়ির পানিট্যাঙ্কিতে বসেছে স্বাস্থ্য শিবির। বাংলাদেশে ৩ আক্রান্তের খবরে আরও বাড়ছে আতঙ্ক।

উত্তর-পূর্বে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ১। এক মার্কিন নাগরিকের সংস্পর্শে আসা ১২৭ রয়েছেন প্রশাসনের নজরে। কিন্তু ওই মার্কিন নাগরিক আপাতত ভুটানে।

আরও পড়ুন-ভারতের স্বপ্ন চুরমার করে অস্ট্রেলিয়ার বিশ্বজয়

ভারতের নজরে নেপালও। আর তাই পানিট্যাঙ্কিতে শনিবারই শুরু হয়ে গিয়েছে স্বাস্থ্য শিবির। পরিদর্শনে যান রাজ্য স্বাস্থ্য দফতরের তিন আধিকারিক। স্ক্রিনিং নিয়ে একাধিক অভিযোগের প্রেক্ষিতেই এই পরিদর্শন। একটি ইনফ্রারেড থার্মোমিটার দিয়ে শয়ে শয়ে মানুষের স্ক্রিনিং কেন? অভিযোগ ছিল সাধারণ মানুষের। অন্যদিকে SSB-র নজরদারি নিয়েও ক্ষোভ দানা বাধছিল। পানিট্যাঙ্কি দিয়ে যাতায়াত করা সব গাড়িই পরীক্ষা করা হচ্ছে।

আর এই পরিস্থিতিতেই বিদেশি নাগরিকদের জন্য দরজা বন্ধ করে দিয়েছে সিকিম ও ভুটান। আর এই সিদ্ধান্তের জেরেই পাহাড়ে পর্যটনের মরসুমে ভাঁটার টান। শিলিগুড়ির সিকিমগামী বাসস্ট্যান্ড কার্যত খাঁ খাঁ করছে। বাতিল হতে শুরু হয়েছে হোটলের বুকিং। বড়সড় ক্ষতির আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

অন্যদিকে, দেশজুড়ে বাড়ছে করোনা আতঙ্ক। আক্রান্তের সংখ্যা বেড়ে এখন ৩৯। কেরলে পাঁচজনের দেহে সংক্রমণ ধরা পড়েছে। তামিলনাড়ুতে খোলা হল কন্ট্রোল রুম। অরুণাচলে বন্ধ বিদেশি নাগরিকদের প্রবেশ।

আরও পড়ুন-পরিকল্পনা ছিল রাজধানীতে আত্মঘাতী হামলার, জমিয়ানগর থেকে আটক কাশ্মীরি দম্পতি

শনিবারই তামিলনাড়ুতে একজনের শরীরে ধরা পড়েছে করোনা ভাইরাস। আইসোলেশনে রাখা হয়েছে তাঁকে। নজরে তাঁর পরিবারও।  এই পরিস্থিতিতে রীতিমতো উদ্বিগ্ন প্রশাসন। তড়িঘড়ি খোলা হয়েছে কন্ট্রোল রুম। প্রতিটি সরকারি হাসপাতালে দিনরাত করে কাজ করছেন স্বাস্থ্যকর্মীরা।

.