সাঁতরাগাছির প্ল্যাটফর্মে ধরে না ট্রেনই! প্রকাশ্যে আরও বিস্ফোরক তথ্য

একটা পূর্ণদৈর্ঘ্যের দূরপাল্লার ট্রেনকে ধরানোর মতো প্ল্যাটফর্মই তো নেই সাঁতরাগাছিতে! 

Updated By: Oct 24, 2018, 11:42 PM IST
সাঁতরাগাছির প্ল্যাটফর্মে ধরে না ট্রেনই! প্রকাশ্যে আরও বিস্ফোরক তথ্য

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়

হাওড়া, শিয়ালদা ও কলকাতা স্টেশনের পর শহর কলকাতার কাছে চতুর্থ টার্মিনাল সাঁতরাগাছি। কিন্তু, টার্মিনাল স্টেশন হয়ে কাজ করার মতো পরিকাঠামো কি আছে সাঁতরাগাছির? সরেজমিনে ঘুরে দেখল জি চব্বিশ ঘণ্টা।

রেলের হিসেব বলছে প্রতিদিন গড়ে সত্তর হাজার যাত্রী ব্যবহার করেন সাঁতরাগাছি স্টেশনকে। রয়েছে দূরপাল্লার ট্রেন। রয়েছে শহরতলির বহু ট্রেনও। কিন্তু এই বিপুল সংখ্যক যাত্রীদের জন্য সাঁতরাগাছিতে রয়েছে একটি মাত্র ফুট ওভারব্রিজ। 

মঙ্গলবার সাঁতরাগাছিতে দাঁড়িয়ে দুটি দূরপাল্লার ট্রেন। এক নম্বর প্ল্যাটফর্মে দাঁড়িয়ে সাঁতরাগাছি চেন্নাই এক্সপ্রেস। দু-নম্বর প্ল্যাটফর্মে পৌছয় শালিমার ভাইজাগ এক্সপ্রেস। সঙ্গে তিন নম্বর প্ল্যাটফর্ম দিয়ে পরপর ছুটছে লোকাল ট্রেন। আর এর জেরেই ওই বিপুল সংখ্যক যাত্রী উঠে পড়েন ফুট ওভারব্রিজে। শুরু হয়ে যায় হুড়োহুড়ি। আর তাতেই ঘটে গেল ভয়াবহ দুর্ঘটনা।

কিন্তু, শুধু কি ফুট ওভার ব্রিজ? সাঁতরাগাছি কি টার্মিনাল স্টেশন হওয়ার জন্য আদৌ তৈরি? একটা পূর্ণদৈর্ঘ্যের দূরপাল্লার ট্রেনকে ধরানোর মতো প্ল্যাটফর্মই তো নেই সাঁতরাগাছিতে! পূর্ণ দৈর্ঘ্যের একটি দূরপাল্লার ট্রেনে ইঞ্জিন ছাড়াও থাকে ২৪টি কামরা। স্লিপার, এসি থ্রি টিয়ার, এসি টু টিয়ার, এসি ফার্স্ট ক্লাস, প্যান্ট্রি কার, জেনারেল ছাড়াও থাকে গার্ড কামরা। আর এই বিশাল ট্রেন সাঁতরাগাছিতে দাঁড়ালে তার কয়েকটা বগি থেকে যায় প্ল্যাটফর্মের বাইরেই। 

এটা কি রেলকর্তাদের চোখেই পড়েনি? পড়েছে। সাঁতরাগাছি দিয়ে প্রতিদিন আপ ও ডাউনে তিনশোটি ট্রেন যাতায়াত করে। আর সেই কারণেই তো দূরপাল্লার ট্রেনের কামরার সংখ্যা কমিয়ে সমস্যা সামালের চেষ্টা করেছে রেল। সাঁতরাগাছি থেকে ছাড়া বা সাঁতরাগাছিতে এসে দাঁড়ানো ট্রেনগুলির কামরা সংখ্যা চেষ্টা করা হয় ষোল বা আঠেরোর মধ্যে রাখার। আর সেই লক্ষ্যে বেছে নেওয়া হয় এমন কয়েকটি ট্রেন, যার চাহিদা তুলনামূলকভাবে কম। সাপ্তাহিক, দ্বিসাপ্তাহিক বা তিনদিন অন্তর ছাড়ে এমন ট্রেনগুলিই সাঁতরাগাছিকে টার্মিনাল হিসেবে ব্যবহার করতে দেওয়া হয়। 

কিন্তু, তাতেও তো এড়ানো গেল না বিপদ। একসঙ্গে দূরপাল্লার ট্রেন আর লোকাল ট্রেনের যাত্রীর ভিড় সামাল দিতে পারল না সাঁতরাগাছি। ক্রমশ গুরুত্ব বাড়ছে এই স্টেশনের। আর তাই এখন চলছে আরও দুটো ফুট ওভারব্রিজ তৈরির কাজ। কিন্তু, সেটা তো শেষ হবে ২০২০ সাল নাগাদ।

আরও পড়ুন- সাঁতরাগাছির ভিড়ের বোঝা লাঘবে কেন ট্রেন বিলম্ব বা নিয়ন্ত্রণ হয়নি? কী যুক্তি রেলের?

.