সাঁতরাগাছির ভিড়ের বোঝা লাঘবে কেন ট্রেন বিলম্ব বা নিয়ন্ত্রণ হয়নি? কী যুক্তি রেলের?

মঙ্গলবার তাড়াহুড়োয় ওভারব্রিজ দিয়ে ওঠা-নামার সময় পদপিষ্ট হন প্রায় জনা তিরিশেক যাত্রী। পদপিষ্ট হয়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় ২ জনের। 

Updated By: Oct 24, 2018, 11:19 PM IST
সাঁতরাগাছির ভিড়ের বোঝা লাঘবে কেন ট্রেন বিলম্ব বা নিয়ন্ত্রণ হয়নি? কী যুক্তি রেলের?

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়

সাঁতরাগাছি ওভারব্রিজে দুর্ঘটনা কি এড়ানো যেত না? কোনও একটি ট্রেনকে দূরবর্তী সিগন্যালে কি দাঁড় করানো যেত না? তাহলে তো যাত্রীবোঝা কমত সাঁতরাগাছিতে। রেল অবশ্য বলছে, দাঁড় করালে বাড়ত বিলম্ব ট্রেনের সংখ্যা। আর ওভার ব্রিজে ওঠা আটকালে লাইনে নেমে পড়তে পারতেন যাত্রীরা। তাহলে ঘটে যেতে পারতো আরও বড় দুর্ঘটনা।

এই ঘটনা কি এড়ানো যেত না? 

এক নম্বর প্ল্যাটফর্মে যখন দাঁড়িয়ে সাঁতরাগাছি-চেন্নাই এক্সপ্রেস, তখন কি সিগন্যালে দাঁড় করিয়ে রাখা যেত না শালিমার-ভাইজাগ এক্সপ্রেসকে? তাহলে তো অন্তত একটি প্ল্যাটফর্মে কমতো যাত্রীর চাপ। কারণ, ততক্ষণে তিন নম্বর প্ল্যাটফর্মে নামাওঠা করছেন লোকাল ট্রেনের যাত্রীরা। তিনটি প্ল্যাটফর্ম আর ওভারব্রিজ মিলিয়ে তখন প্রায় আড়াই হাজার যাত্রী। 

রেলের আইন বলছে, প্রয়োজনে ট্রেনকে ডিসট্যান্ট বা হোম সিনগালে দাঁড় করিয়ে দেওয়ার ক্ষমতা রয়েছে স্টেশন ম্যানেজারের। 

এখানেই শেষ নয়। হুড়োহুড়ি শুরু হতেই কি আরও তত্পর হতে পারতো না আরপিএফ? ধারণ ক্ষমতার বাইরে ওভারব্রিজে লোক উঠছে দেখে কেন তা নিয়ন্ত্রণে নামল না তারা?

যুক্তি খাড়া করেছে রেলও। কী সেটা? 

একটি ট্রেনকে দাঁড় করালে পরপর দাঁড়িয়ে যাবে আরও অনেক ট্রেন। একটি প্ল্যাটফর্মে যাত্রী সংখ্যা বেড়ে গেলে সেখানেও ঘটতে পারে হুড়োহুড়ি। আর ওভারব্রিজে ওঠা আটকালে যাত্রীরা প্ল্যাটফর্ম বদল করতে লাইনে নেমে পড়লে ঘটে যেতে পারে আরও বড় দুর্ঘটনা।

কিন্তু, রেলের অনেক আধিকারিকই অহরহ তো বলে থাকেন, ট্রেন লেটের থেকেও প্রাণের মূল্য অনেক বেশি।

মঙ্গলবার তাড়াহুড়োয় ওভারব্রিজ দিয়ে ওঠা-নামার সময় পদপিষ্ট হন প্রায় জনা তিরিশেক যাত্রী। পদপিষ্ট হয়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় ২ জনের। হুড়োহুড়ি, ঠেলাঠেলির চোটে পড়ে গিয়ে আহত হন কমপক্ষে ১২ থেকে ১৩ জন। ইতিমধ্যে নিহত ও আহতদের পরিবার পিছু আর্থিক সাহায্য ঘোষণা করেছে রাজ্য সরকার ও রেল। দু-তরফেই নিহতদের পরিবার পিছু ৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। ঘটনায় উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করেছে রেল মন্ত্রক। দুর্ঘটনার কারণ খতিয়ে দেখবে এই কমিটি। অভিযোগ, শেষ মুহূর্তে প্ল্যাটফর্ম বদলের জেরেই দুর্ঘটনা ঘটে সাঁতরাগাছি স্টেশনে। সেই অভিযোগ খতিয়ে দেখবে তদন্ত কমিটি। দক্ষিণ-পূর্ব রেলের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ফুটব্রিজে অতিরিক্ত যাত্রী হয়ে যাওয়াতেই দুর্ঘটনা ঘটে।

আরও পড়ুন- সিবিআই ডিরেকটরের পদ খোয়াতেই হাটে মোদীর হাঁড়ি ভাঙলেন অলোক বর্মা

.