দুর্ঘটনার হাত থেকে কী রক্ষা পাবে হাতিরা? নয়া পরিকল্পনা Rail-র

জঙ্গলপথে ট্রেন চলাচলের কারণে হাতিদের বিপদ বাড়ছে।

Updated By: Jan 5, 2021, 07:54 PM IST
দুর্ঘটনার হাত থেকে কী রক্ষা পাবে হাতিরা? নয়া পরিকল্পনা Rail-র

নিজস্ব প্রতিবেদন:  ডুয়ার্সে জঙ্গলপথে ট্রেনে ধাক্কায় বন্যজন্তু, বিশেষ করে হাতিদের মৃত্য়ু রুখতে তৎপর রেল। উত্তর-পূর্ব সীমান্ত রেলের জেনারেল ম্যানেজার অনশূল গুপ্তা জানিয়েছেন, আগামী বছর থেকে আলিপুরদুয়ার জংশন স্টেশন লাগোয়া জঙ্গলে শুরু হতে চলেছে পাইলট প্রোজেক্ট। বন দফতরের আধিকারিকদের সঙ্গে নিয়ে ইতিমধ্যেই দুর্ঘটনাপ্রবণ এলাকাগুলি পরিদর্শনের কাজ শেষ হয়েছে।

আরও পড়ুন: জুনিয়র মৃধা খুনে ৭ দিনের CBI হেফাজত, ফের কোর্টে পেশ করা হবে প্রিয়াঙ্কাকে

পাহাড়-জঙ্গলে ঘেরা সুন্দরী ডুয়ার্স। ডুয়ার্সের জঙ্গলে হাতি-সহ অন্যন্য বন্যজন্তু অভাব নেই। কিন্তু জঙ্গলপথে ট্রেন চলাচলের কারণে বিপদ বাড়ছে। রাতের অন্ধকারে কিংবা ভোরে আলো-আঁধারিতে হামেশাই দুর্ঘটনা ঘটে। রেললাইন পেরোতে গিয়ে ট্রেনে ধাক্কায় প্রাণ যায় হাতিদের। কীভাবে দুর্ঘটনা এড়ানো যাবে? ডুয়ার্সের চম্প্রমারিতে উত্তর-পূর্ব সীমান্ত রেলের জেনারেল ম্যানেজার তথা আলিপুরদুয়ার স্টেশনে ডিআরএম অনশূল গুপ্তার সঙ্গে বৈঠকে বসেন বন দফতরের আধিকারিকরা। বন দফতরের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, এই বৈঠক ফলপ্রসূ হয়েছে। বন্যপ্রাণ রক্ষায় সবরকম পদক্ষেপ ও আদালতের রায় কার্যকর করার বিষয়ে সবরকম পদক্ষেপ করার আশ্বাস দিয়েছে রেল। শুধু তাই নয়, বাস্তবে কী কী পদক্ষেপ করা হল, সে সম্পর্কে রেলের তরফে খুব তাড়াতাড়ি রিপোর্টও দেওয়া হবে। 

আরও পড়ুন: শনিবার জোড়া কর্মসূচি, ফের রাজ্যে আসছেন BJP-র সর্বভারতীয় সভাপতি

উল্লেখ্য়, রেললাইনে কখন হাতির দল চলে আসবে, তা  আগে থেকে বলা সম্ভব নয়। তবে রেললাইনে সেন্সর লাগানো থাকে, তাহলে আশেপাশের এলাকায় হাতিদের উপস্থিতি আগাম টের পাওয়া যায়। এবার সেইপথেই এগোচ্ছে রেল। আগামী বছর থেকে আলিপুর জংশন স্টেশন লাগোয়া জঙ্গলে শুরু হচ্ছে পাইলট প্রোজেক্ট। এই প্রকল্প শেষ হলে দুর্ঘটনা এড়ানো, এমনকী শেষ মুহুর্তে হাতিদের সঙ্গে ট্রেনের ধাক্কা আটকেও দেওয়া যাবে।

.