প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় TET উত্তীর্ণদের জন্য নয়া নির্দেশ হাইকোর্টের

সমস্ত নথি যাচাইয়ের জন্য আগামী ৮ তারিখ পর্যন্ত সুযোগ দিতে হবে। যদি অনলাইনে অসুবিধা হয়, সেক্ষেত্রে ওই মামলাকারী চাকরিপ্রার্থীরা সরাসরি নথি জমা করতে পারবেন।

Reported By: অর্ণবাংশু নিয়োগী | Updated By: Jan 5, 2021, 06:12 PM IST
প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় TET উত্তীর্ণদের জন্য নয়া নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন : প্রাথমিক শিক্ষক নিয়োগ সংক্রান্ত মামলায় ৮ জানুয়ারি পর্যন্ত নথি যাচাই করার সুযোগ দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। উল্লেখ্য, রাজ্য়ে প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য ডিসেম্বর মাসে বিজ্ঞপ্তি জারি করে প্রাথমিক বোর্ড। রাজ্যে সাড়ে ১৬ হাজার শূন্যপদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দিয়েছিল বোর্ড। বিজ্ঞপ্তি জারির পরদিনই, তাতে স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টে মামলা দায়ের করেন বেশ কয়েকজন চাকরিপ্রার্থী।

পায়েল বাগ, রিন্টি বোস সহ বেশ কয়েকজন চাকরিপ্রার্থীর বক্তব্য ছিল, ২০১৪ সালের উত্তীর্ণ টেট (TET) পরীক্ষার্থীদের থেকে এই শূন্যপদে নিয়োগ হওয়ার কথা। ঘটনাচক্রে ওই বছর প্রশ্ন ভুল এসেছিল। মোট ৬টা প্রশ্ন ভুল ছিল। ভুল প্রশ্নে অনেকেই নাম্বার পাননি। যার ফলে অনেকে পাস করতে পারেননি। এখন সেই সংক্রান্ত একটি মামলা চলছে। সেটা সংশোধন না করে কীভাবে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হল? 

চাকরিপ্রার্থীদের আবেদনের প্রেক্ষিতে কলকাতা হাইকোর্ট আজ জানিয়েছে, ২০১৪ প্রাথমিক TET-এ প্রশ্নপত্রে ভুলের কারণে যে সমস্ত চাকরিপ্রার্থী আদালতের দ্বারস্থ হয়েছিলেন, এবং পরবর্তীতে আদালতের নির্দেশে তাঁদের টেট উত্তীর্ণ ঘোষণা করা হয়, সেই উত্তীর্ণ চাকরিপ্রার্থীদের প্রাথমিক শিক্ষক নিয়োগের নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী সমস্ত নথি যাচাইয়ের জন্য আগামী ৮ তারিখ পর্যন্ত সুযোগ দিতে হবে। যদি অনলাইনে অসুবিধা হয়, সেক্ষেত্রে ওই মামলাকারী চাকরিপ্রার্থীরা সরাসরি নথি জমা করতে পারবেন।

আরও পড়ুন, ক্যাবিনেট বৈঠকে আজ ফের অনুপস্থিত Rajib, এলেন না আরও ৪ মন্ত্রী

প্রসঙ্গত, প্রাথমিকে ১৬,৫০০ শূন্যপদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারির কথা ঘোষণা করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানিয়েছিলেন যে, ইন্টারভিউয়ের মাধ্যমে ১৬,৫০০ শূন্যপদে নিয়োগ করা হবে। ১০ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত চলবে ইন্টারভিউ। যত তাড়াতাড়ি সম্ভব তৈরি হয়ে যাবে নিয়োগ প্যানেল। এর পাশাপাশি ৩১ জানুয়ারি অফলাইনে তৃতীয় টেটের (TET) কথাও ঘোষণা করেন মমতা।

আরও পড়ুন, Laxmi-র ইস্তফা গ্রহণ করলেন রাজ্যপাল, Arup Biswas পেলেন দফতরের দায়িত্ব

.