গৌরবের রিপোর্ট পেয়েই রাজ্য নেতৃত্বকে তলব রাহুলের

পঞ্চায়েত নির্বাচনের পরই তরুণ গগৈ পুত্র গৌরবকে পশ্চিমবঙ্গে কংগ্রেসের পর্যবেক্ষক হিসেবে নিয়োগ করা হয়।

Updated By: Jul 2, 2018, 06:26 PM IST
গৌরবের রিপোর্ট পেয়েই রাজ্য নেতৃত্বকে তলব রাহুলের

নিজস্ব প্রতিবেদন : পঞ্চায়েতে ভরাডুবি। বছর ঘুরলেই লোকসভা। হাতে মাত্র আর কয়েকটা মাস। এই অবস্থায় রাজ্য কংগ্রেসের হাল ধরতে পর্যবেক্ষকের দায়িত্ব দেওয়া হয়েছে রাহুল ঘনিষ্ঠ গৌরব গগৈকে। এবার সেই গৌরবের রিপোর্টের ভিত্তিতেই ৬ জুলাই পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেস নেতৃত্বকে দিল্লিতে 'জরুরি' তলব করলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

পঞ্চায়েত নির্বাচনে রাজ্যে ভরাডুবি হয়েছে কংগ্রেসের। 'হাত'-এ হাত রাখেনি রাজ্যের মানুষ। গ্রাম পঞ্চায়েত থেকে পঞ্চায়েত সমিতি, এমনকি জেলা পরিষদ কোথাও হালে পানি পায়নি কংগ্রেস। প্রতিটি ক্ষেত্রেই আসন কমে তলানিতে ঠেকেছে। পরিসংখ্যান বলছে, ২০১৩ সালে গ্রাম পঞ্চায়েতে কংগ্রেস যেখানে ৫৪৯৫টি আসন পেয়েছিল, সেখানে এবার হাজারের গণ্ডিও টপকায়নি (৮৬৯টি আসন) অধীর ব্রিগেড। পঞ্চায়েতে সমিতিতেও আসনসংখ্যা ৯১৮ থেকে কমে ১২৭-এ এসে দাঁড়িয়েছে। আর জেলা পরিষদে কার্যত নিশ্চিহ্ন হয়ে গেছে কংগ্রেস। রাজ্য জুড়ে জেলা পরিষদে মাত্র ৩টি আসন পেয়েছে কংগ্রেস। অথচ, ২০১৩-তে এই সংখ্যাটা ছিল ৭৭।

সূত্রের খবর, পঞ্চায়েত নির্বাচনে রাজ্যে এহেন ফলাফলের সুলুক সন্ধান করতেই গৌরব গগৈকে পর্যবেক্ষক হিসেবে নিয়োগ করেছে শীর্ষ নেতৃত্ব। সেই অনুযায়ী, রাজ্যে কংগ্রেসের সামগ্রিক পরিস্থিতি খতিয়ে দেখে একটি রিপোর্ট তৈরি করে তা দিল্লিতে হাইকম্যান্ডের কাছে পাঠান গৌরব। সেই রিপোর্টের ভিত্তিতেই শুক্রবার রাজ্য নেতৃত্বকে দিল্লিতে তলব করেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। দলীয় সূত্রে খবর, রাজ্য নেতৃত্বের সঙ্গে বৈঠকে দলের সাংগাঠনিক দিকটি-ই মুখ্য আলোচ্য বিষয় হয়ে উঠতে চলেছে।

আরও পড়ুন, লোকসভায় ৪২-এ ৪২, বাঙালি প্রধানমন্ত্রী চাই, পুরুলিয়ায় অমিতের সভাস্থলেই হুঙ্কার

প্রসঙ্গত, ২০১৯-এ লোকসভা নির্বাচনে কেন্দ্রে বিজেপি সরকারকে হঠাতে বদ্ধপরিকর কংগ্রেস। পাশাপাশি, রাজ্যেও ঘুরে দাঁড়াতে মরিয়া কংগ্রেস। ওয়াকিবহাল মহলের মতে, লোকসভা ভোটের আগে দলকে ঢেলে সাজাতে, দলের রণকৌশল নির্ধারণে মুখ্য ভূমিকা নিতে চলেছে গৌরব গগৈয়ের এই রিপোর্ট।

.