বেতনের দাবিতে জাতীয় সড়কে অবস্থান বিক্ষোভ, হুমকি আত্মহত্যার

পরিবার নিয়ে আত্মহত্যার হুমকি পর্যন্ত দিয়েছেন বিক্ষোভকারীরা

Updated By: Sep 30, 2020, 03:13 PM IST
বেতনের দাবিতে জাতীয় সড়কে অবস্থান বিক্ষোভ, হুমকি আত্মহত্যার

নিজস্ব প্রতিবেদন:  পুজোর মুখে বেতনের দাবিতে আন্দোলন শুরু করলেন শ্রমিকেরা। ন'মাস ধরে বেতন বন্ধ ৩৪ নম্বর জাতীয় সড়ক নির্মাণ সংস্থার ১১০০ জন ঠিকা শ্রমিকের। কাজ বন্ধ করে  আজ মালদার বৈষ্ণবনগর থানার ১৮ মাইল এলাকায় ৩৪ নম্বর জাতীয় সড়ক টোল প্লাজায় অবস্থান বিক্ষোভে বসেন সেই শ্রমিকেরা।

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ একটি সড়ক নির্মাণ সংস্থা ৩৪ নম্বর জাতীয় সড়ক নির্মাণের দায়িত্বে আছে। ঘটনাটি নিয়ে তাদের সঙ্গে যোগাযোগ করা হলে তাদের তরফে জানানো হয়-- করোনার কারণে জাতীয় সড়ক মেরামতির কাজ বন্ধ। বন্ধ জাতীয় সড়কের বাইপাস নির্মাণের কাজ। কোভিড পরিস্থিতির জন্য দেশের সব নির্মাণ সংস্থারই আর্থিক মন্দা চলছে। তাদের সংস্থাও এর ব্যতিক্রম নয়। তারা আরও জানায়-- শুধু শ্রমিকদের বেতন নয়, বন্ধ রয়েছে তাদের কোম্পানির আধিকারিকদের বেতনও। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানোও হয়েছে। শ্রীঘ্রই সমাধান হয়ে কাজ শুরু হবে। 

ঠিকা শ্রমিক কৃষ্ণ দাস, রাজেশ যাদবেরা জানান, বকেয়া বেতন না পেলে শুধু কাজ বন্ধ রাখা নয়, এর পরে টোল প্লাজা বন্ধ করে অনশন আন্দোলনের ভাবনাও তাঁদের রয়েছে। বিক্ষোভকারীদের বক্তব্য, পুজোর মরশুমে বকেয়া বেতন না পেয়ে অর্ধাহারে দিন কাটছে তাঁদের। বকেয়া হিসাবে কেউ  দু'লাখ, কেউ আড়াই লাখ টাকা পর্যন্ত পান। এ ব্যাপারে দ্রুত সমাধান না হলে অফিসের সামনেই পরিবার নিয়ে আত্মহত্যার হুমকি পর্যন্ত দিয়েছেন বিক্ষোভকারীরা।

অল ইন্ডিয়া ফেডারেশন ইউনিয়নের সাধারণ সম্পাদক সুনীল সরকার জানান, কেন্দ্রীয় সরকারের গাফিলতির জন্য আজ এমন পরিস্থিতি। সংস্থাকে অর্থ মঞ্জুর না করার ফলে ঠিকা শ্রমিকদের বেতন বন্ধ হয়ে গিয়েছে। বারংবার আবেদন করা হয়েছে সংশ্লিষ্ট নির্মাণ সংস্থার কাছে। কিন্তু কর্তৃপক্ষ কেবল প্রতিশ্রুতিই দিয়েছে। সমস্যা দ্রুত না মিটলে জোরদার আন্দোলন করবে শ্রমিক ইউনিয়ন। 

.