Malbazar: বাজারে ঢুকে সব্জির দাম জেনে অসন্তোষ প্রকাশ আধিকারিকদের! 'অচিরেই ন্যায্য দাম না-নিলে কিন্তু' হুঁশিয়ারি ব্যবসায়ীদের...

Price Hike in Malbazar Market: এদিন মাল মহকুমার ওদলাবাড়ি, ক্রান্তি-সহ বিভিন্ন সবজির মান্ডি ও বাজার পরিদর্শন করেন আধিকারিকেরা। সব্জিবাজারে দোকানদারদের কাছে সব্জির দাম কত জেনে নেন আধিকারিকেরা। তবে কিছু কিছু সব্জির দাম নিয়ে আধিকারিকেরা অসন্তোষ প্রকাশ করেন।

Updated By: Jul 13, 2024, 06:36 PM IST
Malbazar: বাজারে ঢুকে সব্জির দাম জেনে অসন্তোষ প্রকাশ আধিকারিকদের! 'অচিরেই ন্যায্য দাম না-নিলে কিন্তু' হুঁশিয়ারি ব্যবসায়ীদের...

অরূপ বসাক: শনিবার  দৈনিক বাজার পরিদর্শন করল স্পেশাল টাস্ক ফোর্সের একটি দল। এদিনের এই পরিদর্শনে ছিলেন মালবাজারের ডেপুটি ম্যাজিস্ট্রেট দিলীপ বিশ্বাস, জয়েন্ট বিডিও সঞ্জয় দত্ত, মালবাজার পুলিশ আধিকারিক-সহ অন্যান্যরা।

আরও পড়ুন: West Bengal Weather Update: ভয়ংকর দুর্যোগ এবার! সাগরে ঘূর্ণাবর্তের জেরে কলকাতা-সহ সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ প্রবল বৃষ্টি?

এদিন মাল মহকুমার ওদলাবাড়ি, ক্রান্তি-সহ বিভিন্ন সবজির মান্ডি ও বাজার পরিদর্শন করেন আধিকারিকেরা। সব্জিবাজারে দোকানদারদের কাছে সব্জির দাম কত জেনে নেন আধিকারিকেরা। তবে কিছু কিছু সব্জির দাম নিয়ে আধিকারিকেরা অসন্তোষ প্রকাশ করেন। একই বাজারে সব্জির দাম বিভিন্ন দোকানে বিভিন্নরকম-- কম-বেশি রয়েছে। পাশাপাশি, পাইকারি বিক্রেতাদের কাছ থেকেও কাঁচা মালের দামদরের খোঁজ নেন আধিকারিকেরা।

মালবাজারের ডেপুটি ম্যাজিস্ট্রেট দিলীপ বিশ্বাস বলেন, বিভিন্ন বাজারে শনিবার সব্জির দাম যাচাই করা হয়। কিছু কিছু দোকানে সব্জির দাম-দরের মধ্যে পার্থক্য রয়েছে। আজ শুধু পরিদর্শন করে সব্জির দামদর জানা হল এবং বিক্রেতাদের সতর্ক করা হয়েছে। আবার অভিযান করা হবে। তখন যদি সব্জির দামদরে গরমিল থাকে, তাহলে আইন অনুযায়ী ব্যাবস্থা নেওয়া হবে।

আজ, শনিবার কলকাতাতেও এক ছবি। টাস্ক ফোর্স এবং কলকাতা পুলিসের এনফোর্সমেন্ট ব্রাঞ্চের সঙ্গে টালিগঞ্জ এবং গড়িয়াহাট থানার পুলিস যৌথভাবে লেক মার্কেট এবং গড়িয়াহাট মার্কেটের সবজি বাজারে অভিযান চালায়। উত্তর কলকাতার বিভিন্ন বাজারে অভিযান চালানোর ফলে কিছু জায়গায় জিনিসপত্রের দাম কমলেও দক্ষিণ কলকাতায় বাজারগুলিতে কিন্তু দাম তেমন কমেনি। বরং দাম অনেকটা বর্ধিত হারেই রয়েছে। সেই সূত্রেই আজ, শনিবার গড়িয়াহাট এবং লেক মার্কেটে অভিযান চালানো হয়। যেটা জানা গেল, এই মার্কেটগুলিতে অন্য মার্কেটের চেয়ে সবজির দাম এখনও অনেকটা বেশি। ফলে, এই দুই বাজারের বিক্রেতাদের সাবধান করা হল, তাঁরা যেন অচিরেই দাম কমান।

মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন ১০ দিনের মধ্যে বাজারদর কমাতে হবে। তারপর অনেকগুলি দিন কেটে গিয়েছে। অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে কড়া নজরদারি চালানোর নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এর পরই টাস্ক ফোর্স, কলকাতা পুলিসের এনফোর্সমেন্ট ব্রাঞ্চের যৌথ উদ্যোগে শহরের বিভিন্ন বাজারে হানা চলেছে। সবজির দাম অতিরিক্ত নিলে চলছে ধমক। দেওয়া হচ্ছে ব্যবসায়ীদের জেলে ভরে দেওয়ার হুমকিও। তবে গত কয়েকদিন ধরে বাজার পরিদর্শনের জেরে দাম কমতে শুরু করেছে, এ-ও ঠিক। নজরদারি থাকলে যে, বাজারদর নিয়ন্ত্রণে থাকে, তেমনটা মানছেন টাস্ক ফোর্সের অন্যতম সদস্য রবীন্দ্রনাথ কোলেও।
নজরদারির অভাবে এতদিন তাহলে বাজারদর আকাশছোঁয়াই ছিল?

আরও পড়ুন: Jagannath's Ratna Bhandar 2024: বিভিন্ন সময়ে এসেছে আশ্চর্য অলৌকিক রহস্যময় সব বাধা! পুরীর মন্দিরের প্রাচীন রত্নভাণ্ডার...

কলকাতার লেক মার্কেটে আজকের বাজারদর এরকম:
 
বেগুন-- ১২০ টাকা
টমেটো--  ৭০ টাকা
উচ্ছে-- ৬০ টাকা
লাউ-- ৪০-৫০ টাকা
গাজর-- ৬০ টাকা
পটল-- ৪০ টাকা
ক্যাপসিকাম-- ৮০ টাকা
ব্রকোলি-- ৪০০ টাকা
বিনস-- ১০০ টাকা
বরবটি-- ৬০ টাকা
শশা-- ৪০-৬০ টাকা
কুমড়ো-- ২৫ টাকা
চিচিঙ্গে-- ৫০ টাকা
কাঁচা লঙ্কা-- ১০০ টাকা

(সমস্ত দাম প্রতি কেজি)

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.