Poush Mela, Visva-Bharati: ৩ বছর পর ফের বিশ্বভারতীর মাঠে পৌষমেলা!

এই প্রথম মেলা পরিচালনার দায়িত্বে বীরভূম জেলা প্রশাসন। শর্তসাপেক্ষে মাঠ ব্য়বহারের অনুমতি দিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Updated By: Dec 11, 2023, 09:04 PM IST
Poush Mela, Visva-Bharati: ৩ বছর পর ফের বিশ্বভারতীর মাঠে পৌষমেলা!

প্রসেনজিৎ মালাকার: জল্পনার অবসান। ৩ বছর পর ফের বিশ্বভারতীর মাঠেই ফিরল পৌষমেলা। কীভাবে? বীরভূম জেলা প্রশাসনকে মাঠ ব্যবহারের অনুমতি দিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

আরও পড়ুন:  Loss of Crops: ক্ষতিপূরণ পাবেন কৃষকেরা, ক্ষতির হিসাব কষছে কৃষি দফতর...

বিশ্বভারতীর অন্যতম বড় উৎসব দুটি। পৌষমেলা আর বসন্ত উৎসব। করোনা কারণে দু'বছর মেলা হয়নি। এরপর বিদ্যুৎ চক্রবর্তী যখন বিশ্বভারতীর উপাচার্য, তখন শান্তিনিকেতনে বন্ধ হয়ে যায় পৌষমেলা। শুরু হয় পৌষ উৎসব।  এমনকী, বসন্ত উৎসবেও আশ্রমিক, প্রাক্তনী ও পর্যটকদের অংশগ্রহণের রাশ টানে বিশ্বভারতী কর্তৃপক্ষ।

বিশ্বভারতীর উপাচার্য পদে বিদ্যুৎ চক্রবর্তীর মেয়াদ শেষ। অন্তবর্তীকালীন উপাচার্য হিসেবে এখন দায়িত্বে কলাভবনের অধ্যাপক সঞ্জয় মল্লিক। কিন্তু বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং শান্তিনিকেতন ট্রাস্ট জানিয়ে দিয়েছে, ইচ্ছা থাকলে এবছর পৌষমেলা আয়োজন করা যাচ্ছে না! কেন? সময়ের অভাব ও অনলাইনে কাজের জটিলতা।

এদিকে পৌষমেলা আয়োজনের দাবিতে বিক্ষোভ দেখাতে শুরু করেন বোলপুর ব্যবসায়ী সমিতি ও স্থানীয় বাসিন্দারা। শেষপর্যন্ত মেলা আয়োজনের সিদ্ধান্ত নেন বীরভূম জেলা প্রশাসন। পূর্বপল্লীর মাঠ চেয়ে আবেদন করা বিশ্বভারতীর কাছে। পাল্টা ৯ দফা দাবি মানার কথা বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সবকটি দাবিই মেনে নিয়েছে জেলা প্রশাসন।

আরও পড়ুন: Sunderban Divas: সুন্দরবন দিবস! কেন বাদাবনকে ঘিরে উদযাপিত হয় একটি দিন?

চিরাচরিত রীতি মেনেই এবছর ৭ পৌষ থেকেই শুরু হবে মেলা। নবান্ন সূত্রে খবর, এবছর পৌষমেলা উদ্বোধনে বিশ্বভারতীর আচার্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও আমন্ত্রণ জানানো হতে পারে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.