Paschim Medinipur: স্কুলে যেতে নৌকাই ভরসা, প্রাণের ঝুঁকি নিয়েই রূপনারায়ণ পার স্কুল পড়ুয়াদের

ঘটনার রেশ এখনও কাটেনি, তারই মাঝে লক্ষ করা গেল নৌকোতে করে ঝুঁকির যাতায়াত স্কুল পড়ুয়াদের। হাওড়া জেলা থেকে পশ্চিম মেদিনীপুর জেলার দাসপুরের স্কুলে পড়ুয়ারা আসছে জীবনের ঝুঁকি নিয়ে। 

Updated By: Feb 16, 2024, 04:14 PM IST
Paschim Medinipur: স্কুলে যেতে নৌকাই ভরসা, প্রাণের ঝুঁকি নিয়েই রূপনারায়ণ পার স্কুল পড়ুয়াদের
নিজস্ব ছবি

চম্পক দত্ত: কয়েকদিন আগেই রূপনারায়ণ নদীতে নৌকা ডুবির ঘটনা ঘটে, সেই ঘটনার রেশ এখনও কাটেনি। এরই  মাঝে নৌকাতে করে গাদাগাদি করে ঝুঁকির যাতায়াত স্কুল পড়ুয়া থেকে গ্রামবাসীদের,উদাসীন প্রশাসন। রূপনারায়ণ নদীতে ভয়াবহ নৌকো ডুবির মতো ঘটনা ঘটেছে কয়েকদিন আগেই। দাসপুরে পিকনিক করে নৌকায় করে ফেরার পথে রুপনারায়ণের মাঝ নদীতে নৌকা ডুবির জেরে একাধিক মৃত্যুর ঘটনা ঘটে।

আরও পড়ুন, Bankura News: হাতি উপদ্রবে ত্রস্ত এলাকা! উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের পাশে বনবিভাগ

সেই ঘটনার রেশ এখনও কাটেনি, তারই মাঝে লক্ষ করা গেল নৌকোতে করে ঝুঁকির যাতায়াত স্কুল পড়ুয়াদের। হাওড়া জেলা থেকে পশ্চিম মেদিনীপুর জেলার দাসপুরের স্কুলে পড়ুয়ারা আসছে জীবনের ঝুঁকি নিয়ে। হওড়া জেলার জয়পুর থানার কয়েকশো পড়ুয়া পড়াশোনা করে পশ্চিম মেদিনীপুর জেলার দাসপুরের দুধকুমড়া হাইস্কুলে।রুপনায়ারণ নদী পেরিয়ে প্রতিনিয়ত নৌকায় করে যাতায়াত করে ওই সমস্ত পড়ুয়ারা।

কয়েকদিন আগে এই রূপনারায়ণ নদীতেই ভয়াবহ নৌকাডুবির মত ঘটনা ঘটে। আর সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই এইভাবে নৌকায় ওভারলোড যাত্রী নিয়ে গাদাগাদি করে নদী পারাপারের ঘটনায় ফের নৌকা ডুবির মতো ঘটনা ঘটনার আশঙ্কা থাকছে। এই ঝুঁকিপূর্ণ যাতায়াতে প্রশাসনের গাফিলতি বলে মন্তব্য সাধারণ মানুষের।নেই সতর্কবার্তা নেই নির্দেশিকাও, নেই প্রশাসনের নজরদারিও।

তাই কয়েকদিন আগেই ভয়াবহ নৌকা ডুবির ঘটনার পরও অবাধে নৌকোয় করে চলছে ঝুঁকির যাতায়াত। হাওড়া জেলার জয়পুর থানার চিতনান গ্রামের বাসিন্দা, পশ্চিম মেদিনীপুর জেলার দাসপুরের শ্রীবরা উচ্চবিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র অনিক মাঝি। এই স্কুল পড়ুয়ার দাবি, নৌকায় করে নদী পেরিয়ে স্কুলে আসতে হয়, এটা রোজকার ঘটনা, ভয় লাগে কিন্তু কিছু করার নেই। জোয়ার বা অমাবস্যায় বাড়ির লোকজন দুঃশ্চিন্তায় থাকে স্কুল পাঠিয়ে।

দাসপুরের দুধকুমড়া উচ্চবিদ্যালয় ও শ্রীবরা উচ্চবিদ্যালয়ে পড়াশোনার জন্য হাওড়া জেলা থেকে বহু স্কুল ছাত্রছাত্রী এজলায় আসে। আর তাদের যাতায়াতের একমাত্র পথ রুপনারায়ণ নদী, নৌকা পথেই নদী পার হয়ে তাদের স্কুলে আসতে হয়। কিন্তু নৌকা পারাপারে প্রশাসনের নজরদারি না থাকায় ভিড়ে ঠাসা নৌকায় অবাধে চলছে ঝুঁকির যাতায়াত এমনই অভিযোগ এলাকাবাসীর।

আরও পড়ুন, Idris Ali Passes Away: প্রয়াত ভগবানগোলার তৃণমূল বিধায়ক ইদ্রিস আলি

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.