Bankura: গ্রীষ্মের আগেই প্রবল জলকষ্ট! সাত দিন জল না পেয়ে রাস্তায় নেমে প্রতিবাদ মহিলাদের...

Bankura: সাত দিন ধরে জল নেই! গ্রীষ্মের আগেই এরকম জলকষ্ট! টানা সাত দিন ঠিকমতো জল না পেয়ে ক্ষুব্ধ এলাকাবাসী। রাস্তায় নেমে প্রতিবাদ করলেন মহিলারা।

Updated By: Feb 17, 2024, 04:46 PM IST
Bankura: গ্রীষ্মের আগেই প্রবল জলকষ্ট! সাত দিন জল না পেয়ে রাস্তায় নেমে প্রতিবাদ মহিলাদের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শীত এখনো পুরোপুরি বিদায় নেয়নি। তার আগেই বাঁকুড়ার গ্রামে গ্রামে শুরু হয়ে গেল জলকষ্ট। গত সাত দিন ধরে জল না আসায় প্রবল জলকষ্টে ভুগছে বাঁকুড়ার জঙ্গলমহলের ফুলহরি গ্রাম। অবশেষে আজ, শনিবার বিক্ষোভে ফেটে পড়লেন এলাকার মহিলারা।

আরও পড়ুন: Bankura: আলুর জমি থেকে হাতি তাড়াতে গিয়ে হাতির হানায় আহত তিন চাষি...

রাস্তায় নেমে বিক্ষোভে ফেটে পড়লেন এলাকার মহিলারা। রাস্তার কাজের জন্যই জল সরবরাহে ব্যাঘাত ঘটেছে এই দাবী তুলে স্থানীয় এলাকায় নির্মীয়মান একটি রাস্তার কাজ বন্ধ করে দিলেন স্থানীয় মহিলারা।

বাঁকুড়ার খাতড়া ব্লকের ফুলহরি গ্রামে কমবেশি ১২০টি পরিবারের বাস। গত কয়েক বছর আগে  গ্রামে পানীয় জলের অভাব মেটাতে বসানো হয় পাইপ। এর পর থেকে গ্রামের রাস্তার ধারের একাধিক কল থেকে মেলে জল। সেই জলেই এলাকার মানুষের দৈনন্দিন চাহিদা মেটে। 

কিন্তু গত সাত দিন আগে হঠাৎই গ্রামের কলগুলিতে জল আসা বন্ধ হয়ে যায়। গ্রামে ব্যবহারোপযোগী নলকূপ ও কুয়ো না থাকায় চূড়ান্ত সমস্যায় পড়েন গ্রামের মানুষ। বাধ্য হয়ে পরিবারের জন্য প্রয়োজনীয় জল সংগ্রহ গত এক সপ্তাহ ধরে মহিলাদের ছুটতে হচ্ছে প্রায় এক কিলোমিটার দূরের মুকুটমণিপুর জলাধারে। এতদূর থেকে জল সংগ্রহ করতে রীতিমতো ঘাম ছুটছে ১২০ টি পরিবারের।

আজ, শনিবার গ্রামের মহিলারা জলের দাবিতে রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করলেন। তাঁদের দাবি, কংসাবতী সেচ দফতর সম্প্রতি এলাকায় একটি রাস্তা নির্মাণের কাজ করছে। সেই রাস্তার কাজ করতে গিয়েই নষ্ট করে ফেলা হয়েছে জলের পাইপ লাইন। এই অভিযোগ করে আজ রাস্তার কাজ বন্ধও করে দেন স্থানীয় মহিলারা। 

আরও পড়ুন: Shani Surya Yuti: ৩০ বছর পরে শনি-সূর্যের মহাযোগ! কাদের উপর শনির কোপ, কাদের উপর আশীর্বাদ?

স্থানীয় গ্রাম পঞ্চায়েতের দাবি, বিষয়টি গ্রামবাসীদের কাছ থেকে জানার পরই জনস্বাস্থ্য কারিগরি দফতরকে জানানো হয়েছিল। দফতরের তরফে দ্রুত সেই সমস্যা সমাধানের আশ্বাসও দেওয়া হয়েছে। কিন্তু পরে কোনও কাজ হয়নি। স্থানীয় পঞ্চায়েত সমিতির দাবি, জল সরবরাহের পাইপ লাইন মেরামতিতে সময় লাগবে। তাই আপাতত ওই গ্রামে ট্যাঙ্কে করে জল সরবরাহ করে জলের অভাব মেটানোর চেষ্টা চলছে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.