পৌষ মেলা বন্ধে সিলমোহর, এবার শুধুই পৌষ উত্সব বিশ্বভারতীতে

৮ পৌষ শতবর্ষ যাপন অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন বিশ্বভারতীর আচার্য তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Updated By: Dec 12, 2020, 06:17 PM IST
পৌষ মেলা বন্ধে সিলমোহর, এবার শুধুই পৌষ উত্সব বিশ্বভারতীতে

নিজস্ব প্রতিবেদন : পৌষ মেলা হচ্ছে না বিশ্বভারতীতে। স্পষ্ট জানিয়ে দিল বিশ্বভারতী। করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য়বিধির কথায় মাথায় রেখেই এবছর পৌষ মেলা বন্ধের পথে হাঁটল বিশ্বভারতী কর্তৃপক্ষ। একইসঙ্গে কর্তৃপক্ষ আরও জানিয়েছে, বিশ্বভারতীর শতবর্ষ পালন উত্সবে অনলাইনের মাধ্যমে ভার্চুয়ালি অংশগ্রহণ করবেন আচার্য তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

পৌষ মেলা হবে কি হবে না? এই নিয়ে দোলাচাল চলছিল বিশ্বভারতীতে। এই পরিস্থিতিতে আজ বিশ্বভারতীর কেন্দ্রীয় গ্রন্থাগারে উচ্চপর্যায়ের বৈঠক বসে কর্তৃপক্ষ। সেই বৈঠকের পরই এবছর পৌষ মেলা বন্ধের সিদ্ধান্তে সিলমোহর দিল বিশ্বভারতী কর্তৃপক্ষ। বৈঠকে সিদ্ধান্ত হয়, এবছর পৌষ মেলা হচ্ছে না। হবে পৌষ উৎসব পালন। উল্লেখ্য, করোনা বিধিকে সামনে রেখে আগেই বিশ্বভারতী কোর্ট কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছিল। আজ সেই সিদ্ধান্তেই সিলমোহর দিল কর্তৃপক্ষ। 

জানা গিয়েছে, রীতি মেনে ৭ পৌষ শুরু হবে পৌষ উৎসব। আর ৮ পৌষ বিশ্বভারতীতে পালিত হবে প্রতিষ্ঠা দিবস। এবছর বিশ্বভারতীর শতবর্ষ উদযাপন। সেই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাজ্যপাল ও কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। একইসঙ্গে এই অনুষ্ঠানে আসার জন্য অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে মুখ্যমন্ত্রীকেও। পাশাপাশি শতবর্ষ যাপন অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন বিশ্বভারতীর আচার্য তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এছাড়া আরও বহু গুণী শিক্ষাবিদ উপস্থিত থাকবেন ৮ পৌষের অনুষ্ঠানে। শতবর্ষের অনুষ্ঠান উপলক্ষে ইতিমধ্যেই কর্তৃপক্ষের তৎপরতা শুরু হয়ে গিয়েছে।

আরও পড়ুন, মর্মান্তিক! ছাদে খেলার সময় এক বছরের মেয়েকে বাঁচাতে আত্মবলিদান দিলেন বাবা

'কোনও দূরত্ব নেই, মতুয়ারা অন্য কোথাও যাবেন না', ঠাকুরবাড়িতে শান্তনুর সঙ্গে বৈঠকে বিজয়বর্গীয়

.