করোনা কাঁটায় ফের আটকালো চাকা, এবারও স্থগিত মাহেশের রথযাত্রা

হতাশ ভক্তেরা।

Updated By: Jun 15, 2021, 07:46 PM IST
করোনা কাঁটায় ফের আটকালো চাকা, এবারও স্থগিত মাহেশের রথযাত্রা

নিজস্ব প্রতিবেদন:  এবার গড়াবে না রথের চাকা। করোনাকালে দ্বিতীয়বার রথযাত্রা স্থগিত রাখার সিদ্ধান্ত নিল মাহেশ জগন্নাথ ট্রাস্টি বোর্ড। হতাশ ভক্তেরা।

রথযাত্রার কথা বললেই প্রথমে মনে পড়ে পুরীর কথা। করোনার থাবা বসালেও রথের চাকা কিন্তু থেমে থাকছে না শ্রীক্ষেত্রে। গতবারের মতো এবারও করোনা বিধি মেনে যাবতীয় আচার অনুষ্ঠান সহযোগে পুরীতে পালিত হবে রথযাত্রা। তবে ভক্তেরা এই উত্‍সবে সামিল হতে পারবেন না। এমনকী, পুরী বাদে ওড়িশায় আর কোথাও রথযাত্রা হবে না। তেমনই নির্দেশিকা জারি করেছে সে রাজ্যের সরকার।

আরও পড়ুন: আলিপুরদুয়ারে মধ্যযুগীয় বর্বরতার শিকার আদিবাসী মহিলা, গ্রেফতার ১২

ঐতিহ্যে পিছিয়ে নেই হুগলির মাহেশের রথযাত্রা। এবার এই রথযাত্রার ৬২৫ বছর। আগে ছিল কাঠের রথ। মার্টিন বার্ন কোম্পানির নির্মিত লোহার রথের বয়স ১৩৬ বছর। গত বছর করোনা কারণে প্রথমে মাহেশের রথযাত্রা স্থগিত রাখা হয়। ব্যতিক্রম ঘটল না এবছরও।  মাহেশের জগন্নাথ মন্দিরের সেবাইত পিয়াল অধিকারী জানিয়েছেন, মাহেশের রথযাত্রা দেখতে বহু মানুষের সমাগম হয়।সামাজিক দূরত্ব বজায় রাখা কার্যত অসম্ভব। সেকারণেই এই সিদ্ধান্ত।

আগামী ১২ জুলাই রথযাত্রা। তার আগে ২৪ জুন জগন্নাথদেবের স্নানযাত্রা। এবার মাহেশের মন্দিরেই হবে স্নানযাত্রা। প্রথা অনুয়ায়ী, রথের দিনে মাসির বাড়ি যান জগন্নাথ, ফিরে আসে উল্টোরথের দিন। নিয়ম রক্ষার করার জন্য মন্দির চত্বরেই তৈরি করা হয়েছে মাসির বাড়ি। এবার শুধুমাত্র নারায়ণ শিলাকেই পাঠানো হবে মাসির বাড়িতে।  

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.