Madhyamik Result Live: এগিয়ে সেই জেলাই! মাধ্যমিকের রেজাল্ট আউট সরাসরি

WBBSE 10th Result 2023: ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা কম হওয়া নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। ২৩ তারিখে শুরু হয়েছে এই বছরের মাধ্যমিক পরীক্ষা। এই বছর মোট পরীক্ষার্থী ছয় লক্ষ ৯৮ হাজার ৭২৪ জন। যদিও এই বিষয় এতদিন মুখ খোলেননি কেউই। এইবার এই বিষয়ে মুখ খুলেছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। গত বছর পরীক্ষা দিয়েছিলেন ১০ লাখ ৯৮ হাজার ৭৭৫ জন। এই বছর পরীক্ষার্থীর সংখ্যা কমেছে প্রায় ৩৬ শতাংশ।

Updated By: May 19, 2023, 01:10 PM IST
Madhyamik Result Live: এগিয়ে সেই জেলাই! মাধ্যমিকের রেজাল্ট আউট সরাসরি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জীবনের প্রথম বড় পরীক্ষা মাধ্যমিক (Madhyamik)। লক্ষ লক্ষ ছাত্রছাত্রীর ভবিষ্যতের সঙ্গে জড়িয়ে এই পরীক্ষা। অবশেষে শুক্রবার শেষ হবে প্রতীক্ষার প্রহর। সকালেই বেরচ্ছে মাধ্যমিকের ফলাফল। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের (West Bengal Board of Secondary Education, WBBSE) সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় (Ramanuj Ganguly) সকাল ১০টায় সাংবাদিক বৈঠক করবেন। সেখানেই আনুষ্ঠানিক ভাবে ফলপ্রকাশিত হবে মাধ্যমিকের। এর ঠিক দু'ঘণ্টার মধ্যেই, অর্থাৎ দুপুর ১২টার সময়ে ফলপ্রকাশ পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে। চলতি বছর ২৩ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত হয়েছিল মাধ্যমিক। পরীক্ষায় বসেছিল ৬ লক্ষ ৯৮ হাজার ৬২৩ জন পড়ুয়া। এবার তাদের ভাগ্যপরীক্ষার ফল আসবে সামনে।

২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা কম হওয়া নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। ২৩ তারিখে শুরু হয়েছে এই বছরের মাধ্যমিক পরীক্ষা। এই বছর মোট পরীক্ষার্থী ছয় লক্ষ ৯৮ হাজার ৭২৪ জন। যদিও এই বিষয় এতদিন মুখ খোলেননি কেউই। এইবার এই বিষয়ে মুখ খুলেছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। গত বছর পরীক্ষা দিয়েছিলেন ১০ লাখ ৯৮ হাজার ৭৭৫ জন। এই বছর পরীক্ষার্থীর সংখ্যা কমেছে প্রায় ৩৬ শতাংশ। 

শিক্ষা মন্ত্রী বলেন শিক্ষা অধিকার আইন অনুযায়ী ২০১৩-১৪ সালে শুধুমাত্র ছয় বছরের শিশুরাই ক্লাস ওয়ানে ভর্তি হয়েছিল। আগে ছয় এবং পাঁচ যেকোনও বয়সের শিশুরাই ক্লাস ওয়ানে ভর্তি হতে পারত। সরকারি পরিসংখ্যান অনুযায়ী দেখা যাচ্ছে যে ২০১৩-১৪ সালে ক্লাস ওয়ানে ভর্তি হয় প্রায় ছয় লাখ ৪০ হাজার পড়ুয়া। সেই ছাত্র ছাত্রীরাই এই বছর মাধ্যমিক পরীক্ষায় বসেছে। এর ফলে যারা ভর্তি হয়েছিল শুধুমাত্র তারাই পরীক্ষা দিচ্ছে। সেই ক্ষেত্রে কোভিড কোনও সমস্যা নয় বলেই জানানো হয়েছে।

দেখে নেওয়া যাক কীভাবে কোথায় দেখা যাবে রেজাল্ট

প্রথমেই সার্জ ইঞ্জিনে গিয়ে পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট wbbse.wb.gov.in এবং wbresults.nic.in -এ ক্লিক করতে হবে।

এরপর West Bengal Board of Secondary Exam. Results - 2023 লিঙ্ক চলে আসবে। সেই লিঙ্কে ক্লিক করতে হবে।

ওই লিঙ্কে ক্লিক করলে Madhyamik Pariksha (SE) Results- Year 2023 পাওয়া যাবে।   

Madhyamik Pariksha (SE) Results- Year 2023 এই উইন্ডোর নীচেই পরীক্ষার্থী রোল নম্বর এবং জন্মতারিখ লেখার জায়গা। সেখানেই এই দুই তথ্য দিতে হবে। এরপর Submit -এ ক্লিক করলেই চোখের সামনে মাধ্যমিকের ফল। বিষয় ভিত্তিক নম্বর, মোট নম্বর ও গ্রেডেশন সব চলে আসবে।

1.06pm: অভিনন্দন জানিয়ে ট্যুইট করেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

 

11.53am: এবারও মাধ্যমিকে ভালো রেজাল্ট নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের। জেলার মোট ১৩ জন র‍্যাঙ্ক করেছে তারমধ্যে ১২ জনই নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের। চতুর্থ হয়েছেন অনীশ বারুই, ষষ্ঠ হয়েছেব অনীক বারুই, আরেক যুগ্ম ষষ্ঠ সুতীর্থ পাল, সপ্তম অদৃজ গুপ্ত, অষ্টম শিবম মন্ডল, মোট তিনজন নবম স্থান দখল করেছেন তারা হলেন দেবজ্যোতি ভট্টাচার্য, আরিয়ান গোস্বামী, অর্কপ্রভ জানা এছাড়া দশম স্থানে আছেন শমীক মাহাতো, সাগ্নিক মন্ডল, রফিত রানা লস্কর ও রুদ্রবীল দাস। প্রধান শিক্ষক স্বামী ইষ্টেশানন্দ জানান তিনি রেজাল্টে খুশি। তারা একটু অন্যরকমভাবে ছাত্রদের শিক্ষা দেওয়ার ব্যবস্থা করেন। এবারও বেশকিছু ব্যবস্থা নেওয়া হয়েছে তাতেই এই সাফল্য বলে জানান তিনি।

11.41am: মাধ্যমিকে হুগলিতে প্রথম দশে পাঁচ জন। সপ্তম হয়েছে শ্রীরামপুর মাহেশ শ্রীরামকৃষ্ণ আশ্রমের ছাত্র যিষ্ণু ঘোষ। একই স্কুল থেকে আরও দুই ছাত্র প্রথম দশে। জিষ্ণুর বাড়ি কোন্নগর নবগ্রামে। চিকিৎসক হতে চায় জিষ্ণু। বায়োলজি পছন্দের বিষয় জিষ্ণুর। তার পড়াশোনার কোনও বাঁধাধরা সময় ছিলনা। যতক্ষন ভালো লাগত পরত। ফুটবল প্রেমি জিষ্ণু মেসির ভক্ত। পড়াশোনার পাশাপাশি খেলা ধুলা করতে পছন্দ করে সে।

11.40am: এই বছর মাধ্যমিক পরীক্ষায় রাজ্যের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে কাটোয়া দুর্গা দাসী চৌধুরানী বালিকা বিদ্যালয়ের ছাত্রী দেবদত্তা মাঝি। মাধ্যমিকের মোট ৭০০ এই মধ্যে ৬৯৭ পেয়ে প্রথম স্থান অধিকার করেছে দেবদত্তা। দেবদত্তার বাবা জয়ন্ত মাঝি আসানসোলের কলেজের প্রফেসর মা শেলী দা কাটোয়া দুর্গদাসী চৌধুরানী বালিকা বিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের শিক্ষিকা। লেখা পড়া ছাড়াও অবসর সময়ে বেহালা  পছন্দ করে দেবদত্তা। বড়ো হয়ে ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন দেখে দেবদত্তা। 

11.40am: সপ্তম স্মরণ দেবনাথ। জলপাইগুড়ি জেলার ধুপগুড়ি বৈরাতিগুড়ি হাই স্কুল। প্রাপ্ত নম্বর ৬৮৬।

11.37am: রাজ্যের প্রথম দশ জনের তালিকায় পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠের ৬ জন ছাত্র রয়েছে। পঞ্চম - অরিজিৎ মন্ডল এবং শুভজিৎ দে। প্রাপ্ত নম্বর ৬৮৮। ষষ্ঠ সৌম্যদ্বীপ দাস এবং সৌম্য দ্বীপ নায়েক। প্রাপ্ত নম্বর ৬৮৭। সপ্তম সুভ্রম হাজরা। প্রাপ্ত নম্বর ৬৮৬। অষ্টম অর্পণ সেন বর্মন। প্রাপ্ত নম্বর ৬৮৫।

11.36am: সুপ্রভ আদক (পঞ্চম)। প্রাপ্ত নম্বর ৬৮৮। স্কুল সারদা বিদ্যামন্দির

11.13am: মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ হতেই খুশির হাওয়া বালুরঘাটের সংকেত পাড়া এলাকায়। বালুরঘাট কলেজের অধ্যাপক ডঃ সুমিত কুমার সাহার ছেলে সতীর্থ সাহা মাধ্যমিক পরীক্ষায় ষষ্ঠ স্থান অধিকার করেছে। তার প্রাপ্ত নাম্বার ৬৮৭। বালুরঘাট হাই স্কুলেই পঞ্চম শ্রেণি থেকে পড়াশোনা করেছে সতীর্থ। তার প্রথম থেকেই লক্ষ্য চিকিৎসক হওয়ার এবং সেই লক্ষ্যেই পড়াশোনা শুরু করেছে সে।

11.04am: আগামী বছর মাধ্যমিক পরিক্ষা শুরু হবে ২ ফেব্রুয়ারি

10.36am: বাঁকুড়া মিশন হাই স্কুল অন্বেষা চক্রবর্তী ষষ্ঠ

10.34am: অরিজিৎ মন্ডল। রামকৃষ্ণ মিশন বিদ্যালয় পঞ্চম। ৬৮৮ (৫ম স্থান)

10.34am: অনীশ পারুই। নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন

10.31am: সমাদ্রিতা সেন। বনগাঁ কুমুদিনী উচ্চ বালিকা বিদ্যালয়

10.31am: থার্ড মাহির হাসান। মালদা রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দির মালদা

10.31am: থার্ড সৌম্যদীপ মল্লিক। বেড়াচাঁপা উত্তর ২৪ পরগনা

10.31am: অর্ক মন্ডল থার্ড। টাকি রামকৃষ্ণ মিশন হাই স্কুল

10.30am: দ্বিতীয় রিফাত হাসান সরকার। রামকৃষ্ণ মিশন মালদা

10.30am: শুভম পাল দ্বিতীয়। বর্ধমান মিউনিসিপাল হাই স্কুল পূর্ব বর্ধমান

10.30am: মাধ্যমিকে প্রথম কাটোয়ার দেবদত্তা মাঝি। কাটোয়া দুর্গাদাসী চৌধুরানী হাই স্কুল 

10.30am: কলকাতা থেকে মেধা তালিকায় স্থান পায়নি কেউ 

10.25am: মেরিট লিস্টে মালদা থেকে রয়েছেন ২১ জন, পূর্ব মেদিনীপুর থেকে ১৭ জন, বাঁকুড়া থেকে ১৪ জন, দক্ষিণ ২৪ পরগনা থেকে ১৩ জন, উত্তর ২৪ পরগনা থেকে ৯ জন, পশ্চিম মেদিনীপুর থেকে ৯ জন, পুরুলিয়া থেকে ৬ জন, হুগলি থেকে ৫ জন, হাওড়া থেকে ৪ জন, কোচবিহার থেকে ৩জন, বীরভূম থেকে ২জন  

10.25am: প্রথম ১০-এ রয়েছেন ১১৮ জন

10.20am: টেকনিকাল কারণে দুইজনের রেজাল্ট আতটকান হয়েছে। ২০ জনের পরীক্ষা বাতিল হয়েছে।

10.19am: মোট ৮৬.১৫ শতাংশ পরীক্ষার্থী পাশ করেছেন

10.19am: পাশের হারে তৃতীয় স্থানে কলকাতা

10.19am: তারপরেই রয়েছে কালিম্পং। সেখানে পাশের হার ৯৩.১৩ শতাংশ

10.19am:  পাশের হারে শুরুতেই রয়েছে পূর্ব মেদিনিপুর। সেখানে পাশ করেছেন ৯৬.৮১ শতাংশ

10.18am: ৮২.৮৮ শতাংশ তফসিলি জাতির পরীক্ষার্থী পাশ করেছেন 

10.17am: বেড়েছে মহিলা পরিক্ষার্থীর সংখ্যা

10.16am: স্বচ্ছতা রাখতে মার্কশিটে থাকবে কিউআর কোড

10.16am: বিষয়ের পাশাপাশি মোট নম্বরেও গ্রেড দেওয়া হবে

10.15am: বেলা ১২টায় ওয়েবসাইটে দেখা যাবে মাধ্যমিকের ফলাফল

10.15am: মুখ্যমন্ত্রী সহ প্রশাসনকে ধন্যবাদ দেন সভাপতি

10.15am: ৭টি কম্পালসারি বিষয়ে পরীক্ষা নেওয়া হয়।

10.15am: ৮৮ হাজার পরিক্ষক খাতা দেখেছেন

10.10 am: মোট ৬৯৭২১২ পরীক্ষার্থীর মধ্যে ৬৮২৩২১ জন পরীক্ষা দিয়েছে

10.05 am: পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের (West Bengal Board of Secondary Education, WBBSE) সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় (Ramanuj Ganguly) সকাল ১০টায় সাংবাদিক বৈঠক করেন

10 am: শুরু হচ্ছে মাধ্যমিকের ফলপ্রকাশ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.