WB Weather Update: বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ, বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ

WB Weather Update: বুধবার থেকে বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গে। বুধবার ও বৃহস্পতিবার দার্জিলিং সহ পার্বত্য এলাকায় বেশ কয়েকটি জেলাতে বেশ কিছু এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা  

Updated By: Sep 4, 2024, 07:36 AM IST
WB Weather Update: বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ, বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ

অয়ন ঘোষাল: বিচ্ছিন্নভাবে বৃষ্টি চলছে রাজ্যের বিভিন্ন জায়গায়। এর মধ্যেই বড় খবর হল কাল নতুন করে একটি নিম্নচাপ তৈরি হবে পশ্চিম-মধ্য এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায়। এর জেরে সপ্তাহের শেষে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। দুটি সুস্পষ্ট নিম্নচাপ রয়েছে। একটি আরব সাগরে ও একটি বিদর্ভের উপর। পশ্চিম মধ্য আরব সাগরে সুস্পষ্ট ঘূর্ণাবর্ত ক্রমশ শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হবে এবং দক্ষিণ ও দক্ষিণ পশ্চিম দিকে এগোবে। অন্যদিকে বিদর্ভে সুস্পষ্ট নিম্নচাপ আরও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে নিম্নচাপে পরিণত হবে মধ্যপ্রদেশ সংলগ্ন এলাকায়।

আরও পড়ুন-গ্রেফতারির ২৪ ঘণ্টা পর বড় পদক্ষেপ, সন্দীপ ঘোষকে সাসপেন্ড করল স্বাস্থ্য দফতর

আলিপুর আবহাওয়া দফতরের খবর, উত্তরবঙ্গে আজ ও কাল ভারী বৃষ্টি হবে । আজকের পর আবহাওয়ার পরিবর্তন হবে দক্ষিণবঙ্গে। নতুন করে নিম্নচাপের আশঙ্কা বঙ্গোপসাগরে। ফলে সপ্তাহের শেষে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আজ এবং কাল দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা খুব কম। খুব হালকা বৃষ্টি হতে পারে বিক্ষিপ্তভাবে দু-এক জেলার কয়েক জায়গায়। শুক্র, শনি, রবিবার বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গে। কাল বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির কিছুটা সম্ভাবনা বাড়বে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পুরুলিয়া পূর্ব ও পশ্চিম বর্ধমান বীরভূম মুর্শিদাবাদ এবং নদীয়া জেলাতে।

উত্তরবঙ্গ

আজ বুধবার থেকে বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গে। বুধবার ও বৃহস্পতিবার দার্জিলিং সহ পার্বত্য এলাকায় বেশ কয়েকটি জেলাতে বেশ কিছু এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলাতে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে কোচবিহার, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতে। দার্জিলিং জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কলকাতা
আজ রোদ ঝলমলে পরিষ্কার আকাশ। কখনো আংশিক মেঘলা আকাশ হতে পারে। স্বল্প সময়ের খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। ভারী বৃষ্টির কোনো সম্ভাবনা শুক্রবারের আগে নেই। আপাতত চড়া ভাদ্র মাসের রোদ ও সঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে।

পরিসংখ্যান

দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ওপরে উঠল। কাল দিনের তাপমাত্রা ৩৩.৯ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ১.৫ ডিগ্রি বেশি। কাল রাতের তাপমাত্রা ২৮.৫ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ২.২ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬২ থেকে ৯২ শতাংশ। কলকাতার কোনো কোনো জায়গায় গত ২৪ ঘণ্টায় খুব সামান্য বৃষ্টি হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.