Jalpaiguri: খাবার নিতে রাতে রান্নাঘরে ঢুকে চক্ষু চড়কগাছ! কার চোখ জ্বলজ্বল করছে?

Leopard in Jalpaiguri: মুহুর্তে এলাকার লোকজন ভিড় করেন। খবর পেয়ে ঘটনাস্থলে পৌছঁয় বিন্নাগুড়ি ওয়াইল্ড লাইফ স্কোয়াডের বনকর্মীরাও। প্রথমেই তাঁরা জাল দিয়ে ঘিরে ফেলেন সেই রান্না ঘর এবং সন্নিহিত এলাকা।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Dec 11, 2022, 12:35 PM IST
Jalpaiguri: খাবার নিতে রাতে রান্নাঘরে ঢুকে চক্ষু চড়কগাছ! কার চোখ জ্বলজ্বল করছে?

প্রদ্যুৎ দাস: রান্না ঘরে ঢুকেছিলেন তাঁর বাচ্চাকে রাতের খাবার দেবেন বলে। রান্নাঘরে ঢুকতেই চক্ষু চড়কগাছ তাঁর! কী ওখানে? কী জ্বলজ্বল করছে? জলপাইগুড়ির ঘটনা। একটি চিতাবাঘ ঢুকে পড়েছিল রান্নাঘরে। না, কোনও পূর্ণবয়স্ক চিতা নয়, আচমকা ওই রান্নাঘরে ঢুকে পড়েছিল লেপার্ড এর এক শাবক। তবে, এই রকম বিপদ দেখে মাথা ঠান্ডা রাখা কঠিন। চিতাটি পূর্ণবয়স্ক না শাবক তা খতিয়ে দেখার মতো অবস্থা তাই ছিল না। ফলে দ্রুত আতঙ্ক ছড়ায়। এলাকায় লেপার্ড ঢুকে পড়ার খবর শুনে ব্যাপক আতঙ্কিত হন স্থানীয় বাসিন্দারা। শনিবার রাতে ঘটনায় জেরে চাঞ্চল্য ছড়াল জলপাইগুড়ি জেলার  বানারহাট ব্লকের ডায়না চা-বাগান এলাকায়।

আরও পড়ুন: টেন্ডার দুর্নীতি মামলা, গ্রেফতার শুভেন্দু ঘনিষ্ঠ শ্যামল আদক

ওই এলাকার বাসিন্দা নবীন মৃধার বাড়ির রান্নাঘরের ঘটনা। সেই সময় তাঁর স্ত্রী  ঝুমা মৃধা রান্না করছিলেন। নবীন কাজের সূত্রে ভিনরাজ্যে থাকেন। মেয়েকে নিয়ে বাড়িতে থাকেন ঝুমাই। এদিন সন্ধেবেলা ঝুমা হঠাৎই রান্নাঘরে ঢোকেন মেয়ের জন্য খাবার নিতে। তখনই ভেতরে লেপার্ড দেখে আকঙ্কিত হয়ে ওঠেন। পরে কোনো রকমে ঘর থেকে পালিয়ে বেরিয়ে আসেন। তবে বুদ্ধি করে ঘরের দরজাটি বন্ধ করে দেন। দিয়েই চিৎকার জুড়ে দেন। 

আরও পড়ুন: PM Awas Yojana: চারতলা বাড়ির মালিক উপপ্রধান, স্ত্রীর নাম আবাস যোজনার তালিকায়, তোলপাড় দলেই

মুহুর্তে এলাকার লোকজন ভিড় করেন। খবর পেয়ে ঘটনাস্থলে পৌছঁয় বিন্নাগুড়ি ওয়াইল্ড লাইফ স্কোয়াডের বনকর্মীরাও। প্রথমেই তাঁরা জাল দিয়ে ঘিরে ফেলেন সেই রান্না ঘর এবং সন্নিহিত এলাকা। বেশ কিছুক্ষণের চেষ্টার পরে লেপার্ডটিকে ঘুমপাড়ানি গুলি ছুড়ে কাবু করে নিয়ে যাওয়া হয় লাটাগুড়ি প্রকৃতিবীক্ষণ কেন্দ্রে। এখানে চিতাবাঘের শাবকটির শুশ্রূষা করা হয়। পরে এটিকে জঙ্গলে ছেড়ে দেওয়া হবে বলে বনদপ্তর সূত্রে জানা গিয়েছে। চিতাবাঘটির বয়স আনুমানিক দুবছর বলে খবর।

এলাকার এক বাড়িতে ঘরের ভেতরে হঠাৎ চিতাবাঘ রয়েছে শুনে স্বাভাবিকভাবেই আতঙ্কিত হয়ে পড়ে শ্রমিক মহল্লা। তাদের তরফেই খবর দেওয়া হয় বিন্নাগুড়ি রেঞ্জ অফিসে। তারা এসে জাল দিয়ে ঘটনাস্থল ঘিরে ফেলেন। বনকর্মীরা ছাড়া উপস্থিত ছিল পুলিসও।

কিন্তু কেন বারবার বন্যপ্রাণী বনাঞ্চল ছেড়ে লোকালয়ে চলে আসছে?

জলপাইগুড়ি অঞ্চলের এক পরিবেশকর্মী বিশ্বজিৎ দত্তচৌধুরী। তিনি বিষয়টি ব্যাখ্যা করে বলেন, জঙ্গলের ঘনত্ব যদি আমরা ঠিক রাখতে না পারি, যদি জঙ্গলকে সুরক্ষিত রাখতে না পারি, তাহলে বন্যপ্রাণ সুরক্ষিত থাকবে কী করে? ফলে, সরকারকে এদিকে একটু নজর দিতে হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)               

.