Jalpaiguri: ভরা শীতেই শুরু হয়ে গেল প্রায় ২৫০ বছরের দুর্গাপুজো!

Kattayani Durga Puja in Jalpaiguri: প্রতি বছরের মতো এবারও যথেষ্ট জাঁকজমক ভাবেই জলপাইগুড়িতে অনুষ্ঠিত হচ্ছে কাত্যায়নী‌ দুর্গার‌ পুজো। মা দুর্গাকে এখানে কাত্যায়নী‌ রূপে পূজা করা হয়।

Updated By: Dec 19, 2023, 04:08 PM IST
Jalpaiguri: ভরা শীতেই শুরু হয়ে গেল প্রায় ২৫০ বছরের দুর্গাপুজো!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতি বছরের মতো এবারও যথেষ্ট জাঁকজমক ভাবেই জলপাইগুড়িতে অনুষ্ঠিত হচ্ছে কাত্যায়নী‌ দুর্গার‌ পুজো। মা দুর্গাকে এখানে কাত্যায়নী‌ রূপে পূজা করা হয়।

আরও পড়ুন: Bankura: পোড়ানো হল ১০ বছর ধরে জমে থাকা হাতির ৬০ দাঁত! কেন?

দেবী দুর্গার ন'টি রূপ। এই ন'টি রূপের মধ্যে একটি রূপ হলেন দেবী কাত‍্যায়নী। জলপাইগুড়ির শহরের রায়কতপাড়া এলাকার ভট্টাচার্য বাড়িতে গত ৭৭ বছর ধরে এই পুজো হচ্ছে।

জলপাইগুড়ির একমাত্র কাত‍্যায়নী পুজো এটি। জলপাইগুড়ির এই পুজো দেখতে সেখানে যথারীতি ভিড় করেন সেই এলাকার এবং সন্নিহিত এলাকার বিভিন্ন মানুষজন। অত্যন্ত জাঁকজমক ও নিয়ম-নিষ্ঠার সঙ্গে আজ, মঙ্গলবার থেকেই শুরু হয়ে গিয়েছে এই পুজো। 

আরও পড়ুন: Buxa Tiger Reserve: হাতির পরে ভালুক! শীতের বনপাহাড়ে আতঙ্ক জাগিয়ে ঘুরছে ভয়ংকর প্রাণীটি...

জানা গিয়েছে, এলাকার বিখ্যাত ও বহচর্তিত এই পুজো অবশ্য এত কমদিনের নয়। ৭৭ বছর নয়, এ পুজো আসলে ২২৮ বছর আগের। ২২৮ বছর আগে এই পরিবারের সদস্য অমরেন্দ্র ভট্টাচার্য বাংলাদেশের ঢাকা জেলার মানিকগঞ্জে প্রথম এই পুজোর সূচনা করেছিলেন। তবে, বর্তমানে বিদ্যুৎ ভট্টাচার্য ও বিপ্লব ভট্টাচার্য-সহ অন্যান্য ভাইয়েরা মিলে এই পুজো করে আসছেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.