Bankura: পোড়ানো হল ১০ বছর ধরে জমে থাকা হাতির ৬০ দাঁত! কেন?

Bankura: দশ বছর ধরে জমে থাকা প্রায় ৬০টি হাতির দাঁত নষ্ট করল বন দফতর। আজ বাঁকুড়ার বড়জোড়ায় বন দফতরের কড়া নজরদারিতে একটি চুল্লিতে উচ্চ তাপমাত্রায় এই হাতির দাঁতগুলি পুড়িয়ে ফেলে বন দফতর।

Updated By: Dec 19, 2023, 03:05 PM IST
Bankura: পোড়ানো হল ১০ বছর ধরে জমে থাকা হাতির ৬০ দাঁত! কেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গত তিন দশকেরও বেশি সময় ধরে দলমা পাহাড় থেকে দলে দলে হাতি খাবারের খোঁজে এসে হাজির হয়েছে বাঁকুড়ায়। বছরের একটা বড় সময় জুড়ে সেই হাতির দল থেকে যায় বাঁকুড়াতেই। বাঁকুড়ায় আসা এই হাতির দলের দু একটি হাতি আবার অসুস্থতা, বার্ধক্য বা অন্যান্য কারণে প্রায় প্রতি বছরই বাঁকুড়ার জঙ্গলেই মারা যায়। 

আরও পড়ুন: Bengal weather Today: কনকনে শীত উত্তর থেকে দক্ষিণে! আগুনের সামনে জবুথবু সারা বাংলা...

বন দফতরের নিয়ম অনুযায়ী, মৃত হাতির দেহ ঘটনাস্থলেই পুড়িয়ে দিতে হয়। সেটাই করা হয়। তবে হাতির দেহ পোড়াতে যে ধরনের তাপমাত্রা তৈরি করা হয় তাতে হাতির দেহের অংশ পুড়ে গেলেও দাঁত অবিকৃত থেকে যায়। হাতির দাঁত চোরাচালানের ভয়ে মৃত হাতির দেহ পোড়ানোর আগেই তাই অবশ্য তার দাঁত কেটে রেখে দেয় বন দফতর। 

গত দশ বছর ধরে বাঁকুড়া উত্তর, বাঁকুড়া দক্ষিণ ও বিষ্ণুপুর-- এই তিন বনবিভাগ মিলিয়ে এইভাবে মোট ৫৭টি হাতির দাঁত বন দফতরের সংগ্রহে জমে গিয়েছে। ২০২৩ সালের এপ্রিল মাসে পাস হওয়া এক আইন অনুযায়ী, কোনও পরিস্থিতিতেই হাতির দাঁত ব্যবহার করা যাবে না। এবার বন দফতরের সংগ্রহে থাকা বুনো হাতির দাঁত তাই নষ্ট করে ফেলতে হবে বন দফতরকেই। এবং সেটাই করা হল।

আরও পড়ুন: Buxa Tiger Reserve: হাতির পরে ভালুক! শীতের বনপাহাড়ে আতঙ্ক জাগিয়ে ঘুরছে ভয়ংকর প্রাণীটি...

সেই আইন অনুযায়ী আজ, মঙ্গলবার বাঁকুড়ার ওই তিনটি বনবিভাগ যৌথভাবে বাঁকুড়ার জঙ্গল-এলাকা থেকে সংগৃহীত ৫৭টি হাতির দাঁত পুড়িয়ে ফেলার উদ্যোগ নিল। বাঁকুড়ার বড়জোড়ায় বন দফতরের উচ্চপদস্থ আধিকারিকদের উপস্থিতিতে ও কড়া নজরদারির মধ্যে একটি চুল্লিতে হাতির ওই দাঁতগুলি পুড়িয়ে ফেলা হল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.