ঝাড়খণ্ড থেকে গ্রেফতার জেএমবি জঙ্গি উমর

মঙ্গলবার বেঙ্গালুরু থেকে গ্রেফতার করা হয়েছে আরও এক জেএমবি জঙ্গিকে

Updated By: Aug 8, 2018, 06:05 PM IST
ঝাড়খণ্ড থেকে গ্রেফতার জেএমবি জঙ্গি উমর

নিজস্ব প্রতিবেদন : রাঘববোয়াল গ্রেফতার হতেই একে একে জালে পড়তে শুরু করেছে চুনোপুঁটিরা। ঝাড়খণ্ড থেকে এদিন আরও এক জেএমবি জঙ্গিকে গ্রেফতার করল কলকাতা পুলিসের এসটিএফ।

জানা গেছে, ঝাড়খণ্ডের পাকুড়িয়া থেকে গ্রেফতার করা হয়েছে দিলওয়ার হোসেন নামে ওই জঙ্গিকে। ধৃত দিলওয়ার হোসেন ওরফে আলি হাসান ওরফে উমর জেএমবি-র সক্রিয় সদস্য ছিল। ২০১৭ সালে বুদ্ধগয়ায় যে বিস্ফোরণের ঘটনা ঘটে, তার সঙ্গে জড়িত ছিল দিলওয়ার। বিস্ফোরণের ঘটনায় অন্যতম মূল অভিযুক্ত সে।

আরও পড়ুন, ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের হাত করেই দেশজুড়ে এটিএম জালিয়াতির জাল!

অন্যদিকে, মঙ্গলবার বেঙ্গালুরু থেকে গ্রেফতার করা হয়েছে আরও এক জেএমবি জঙ্গিকে। আদিল শেখ নামে ওই জেএমবি জঙ্গিকে গ্রেফতার করে এনআইএ। আদিলের কাছ থেকেই প্রচুর গুরুত্বপূর্ণ নথি বাজেয়াপ্ত করা হয়েছে। মুর্শিদাবাদের ধুলিয়ানের বাসিন্দা আদিল।

উল্লেখ্য, ধৃত আদিল কওসর ঘনিষ্ঠ। বেঙ্গালুরু স্টেশন থেকে খাগড়াগড় বিস্ফোরণকাণ্ডে মূল অভিযুক্ত কওসর আলিকে গ্রেফতার করে এনআইএ। কওসরকে জেরা করেই আদিলের খোঁজ পায় গোয়েন্দারা। পাশাপাশি, কওসরের সঙ্গী মুস্তাফিজুরকে জেরা কেরালা থেকে গ্রেফতার করা হয়েছে করিম নামে আরও এক জঙ্গিকে।

আরও পড়ুন, স্ত্রীর সঙ্গে পরকীয়া? পুরুষাঙ্গ কেটে 'প্রেমিক'কে খুন স্বামীর

২০১৪ -র ২ অক্টোবর বর্ধমানের খাগড়াগড়ে জঙ্গিদের একটি ডেরায় বিস্ফোরণ ঘটে। ২ জন মারা যায়। তদন্তে পশ্চিমবঙ্গ তথা ভারতে জামাতুল মুজাহিদিন বাংলাদেশ বা জেএমবি-এর বিশাল নেটওয়ার্কের কথা জানা যায়। ঘটনায় দুই জামাত নেতা কওসর ও সোহেল মেহফুজ ওরফে হাতকাটা নাসিরুল্লার নাম উঠে আসে। এপার বাংলার মাটিকে ব্যবহার করে ওপার বাংলায় ধারাবাহিক নাশকতার প্রস্তুতি চলছিল বলে চার্জশিটে জানায় জাতীয় তদন্তকারী সংস্থা বা এনআইএ।

.