Jalpaiguri: ২ ঘণ্টা ধরে সাপের মুখে ফুঁ! পরিবেশপ্রেমীর কীর্তিতে হতবাক জলপাইগুড়িবাসী

নিজের জীবনের ঝুঁকি নিয়ে বাঁচালেন মৃতপ্রায় সাপেদের জীবন। 

Updated By: Jun 12, 2022, 09:25 AM IST
Jalpaiguri: ২ ঘণ্টা ধরে সাপের মুখে ফুঁ! পরিবেশপ্রেমীর কীর্তিতে হতবাক জলপাইগুড়িবাসী
নিজস্ব চিত্র।

প্রদ্যুৎ দাস: দুটি সাপের গায়ে ফিনাইল দিতেই তারা ঝিমিয়ে যায়। কিন্তু তাদের বাঁচাতে সেই সাপের মুখে নিজের মুখ দিয়ে ফুঁ দিলেন জলপাইগুড়ির পরিবেশ প্রেমী বিশ্বজিৎ দত্ত চৌধুরী। দুই ঘন্টার চেষ্টাতে সাপ দুটিকে বাঁচাতে পেরে হাফ ছেড়ে বাঁচেন বিশ্বজিৎ বাবু। সূত্রের খবর, জলপাইগুড়ি শহরের কলেজ পাড়ার এক গৃহস্থের বাড়িতে ঘরের মধ্যে দুটি কমন ওল্ফ স্নেক ঢুকে পড়ে।

সেই সময় পরিবারের সদস্যদের চোখে পড়ে সাপদুটি। পরিবারের সদস্যরা না জেনে বুঝেই ভয়ে সাপের গায়ে ফিনাইল ছিটিয়ে দেয়। এতে সাপ দুটি ঝিমিয়ে পড়ে এবং প্রায় জিভ বের করে দেয়। তাদের অবস্থা দেখে পরিবারের মানুষরাই খবর দেন পরিবেশপ্রেমী বিশ্বজিৎ দত্ত চৌধুরীকে। তিনি সেখানে গিয়ে সাপ দুটিকে বাঁচানোর চেষ্টা করে।

সাবান জল দিয়ে স্নান করানোর পাশাপাশি ওষুধ প্রয়োগও করেন। তাতেও সাপ দুটির সুস্থ না হলে হৃদযন্ত্র সচল রাখার জন্য নিজের মুখ দিয়ে সাপের মুখে ফুঁ দিতে থাকেন। এভাবে প্রায় দুই ঘণ্টার চেষ্টায় সাপ দুটিকে সুস্থ করে তোলেন এবং পার্শ্ববর্তী জঙ্গলে ছেড়ে দেন। বিশ্বজিৎবাবুর এই কীর্তিতে তাকে সাধুবাদ জানিয়েছেন জলপাইগুড়িবাসী। এমনকী তার চেষ্টায় হতবাক সকলে। 

বিশ্বজিৎ বাবুর বক্তব্য, ''একে তো বর্ষাকাল। এই সময়টা সাপের প্রজননের সময়। আর বর্তমানে যেভাবে গাছপালা ঝোপঝাড় কেটে বাড়ি ঘর তৈরী হচ্ছে এতে সাপেদের বাসস্থানের অসুবিধা হচ্ছে। সাপ তাই বাড়ির ঘরে ঢুকে যায়।'' তবে সাপকে যেন কেউ আঘাত না করে, এমনটাই আর্জি তাঁর।

আরও পড়ুন, Nadia: ব্লকে উচ্চমাধ্যমিকে প্রথম, অভাবের সংসারে পড়াশোনা বন্ধ পড়ুয়ার 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.