Kalipuja 2023: ইসমাইলের শ্যামা! মুসলিম শিল্পীর হাতেই নয়ন মেলেন হিন্দুর দেবী...

Kalipuja 2023: মুসলমান হয়েও ইসমাইলের হিন্দুদেবদেবীর মূর্তি তৈরির বিষয়টাকে কেমন ভাবে দেখেন মানুষ? ইসমাইলের এই মূর্তি তৈরি ঘিরে আসলে দুই ধর্মের মেলবন্ধন তৈরি হয়েছে বলেই মনে করেন তাঁরা।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Nov 4, 2023, 12:52 PM IST
Kalipuja 2023: ইসমাইলের শ্যামা! মুসলিম শিল্পীর হাতেই নয়ন মেলেন হিন্দুর দেবী...

চম্পক দত্ত: ধর্ম যার-যার, উৎসব সবার। এই সুর বাংলার একান্ত নিজস্ব সুর। তাই এখানে দুর্গাপুজোর আয়োজন করেন মুসলমানেরা, এখানে মুসলিমের মসজিদের ব্যবস্থা করে দেন হিন্দুরা। এহেন রাজ্যে একজন মুসলিম যে কালীমূর্তি তৈরি করবেন এতে আর আশ্চর্য কী!  

আরও পড়ুন: Kali Puja 2023: কবে কখন কালীপুজো এ বছর? জেনে নিন কখন অমাবস্যা পড়ছে...

আপাত ভাবে হয়তো আশ্চর্যের কিছু নেই। আবার আছেও। পশ্চিম মেদিনীপুর জেলার দাসপুর ১ নম্বর ব্লকের নাড়াজোল এলাকার ইসমাইল চিত্রকর তেমনই এক মানুষ, যিনি এই কাজটি অনায়াসে করে চলেছেন। ইসমাইল প্রায় ৪৩-৪৪ বছর ধরে প্রতিমা তৈরির কাজ করে চলেছেন। তাঁর ব্যক্তিগত ধর্মীয় পরিচয় কখনও তাঁর পেশায় বাধা হয়ে দাঁড়ায়নি।

ইসমাইল চিত্রকর জানান, বয়স যখন ১৬ থেকে ১৭ তখন থেকেই বাবার কাছে মিলেছে প্রতিমা তৈরির শিক্ষা। বাবার হাত ধরে ঠাকুর তৈরি করা শিখেছিলেন যে ইসমাইল আজ তিনি জানাচ্ছেন, এটা এক পুরুষের ব্যাপারি নয়, তাঁর পাঁচ পুরুষ ধরে এই কাজেই যুক্ত! ইসমাইলের সহযোগী হিসেবে হাতে হাত লাগিয়ে কাজ করেন তাঁর দুই মেয়ে ও স্ত্রী।

মুসলমান হয়েও ইসমাইলের এই হিন্দুদেবদেবীর মূর্তি তৈরির বিষয়টাকে কেমন ভাবে দেখেন তাঁর এলাকার মানুষজন? 

মুসলিম ইসমাইল চিত্রকরের হাতে তৈরি প্রতিমা পূজো পান হিন্দুবাড়িতে। ইসমাইলের এই মূর্তি তৈরি ঘিরে আসলে দুই ধর্মের মেলবন্ধন তৈরি হয়েছে বলেই মনে করেন তাঁরা। তাঁরা বলেন, এ হল দুই সম্প্রদায়ের, দুই ধর্মের মিলনের নজির। 

ইসমাইলের হাতে গড়া লক্ষ্মী, গণেশ, কার্তিক, সরস্বতী ও কালী প্রতিমা পাশের ব্লক ডেবরা, ঘাটাল, চন্দ্রকোনা-সহ বিভিন্ন জায়গায় পাড়ি দেয়। সারা বছর প্রতিমা তৈরির ফাঁকে নানা পট শিল্প, মাটির রকমারি পুতুল, বিভিন্ন ধরনের রঙিন ভাঁড়ও তৈরি করেন ইসমাইল চিত্রকর। ইসমাইলের দাবি, প্রতিমা নিয়ে যাওয়ার সময় হিন্দুবাড়ি থেকে তাঁকে নিমন্ত্রণও জানানো হয়! অনেক বাড়ির পুজোতেই তিনি গিয়েছেনও।  

আরও পড়ুন: Hili: কাঁটাতারের বন্ধনের মধ্যেই কালীপুজোর মুক্তি! সম্প্রীতিতে উজ্জ্বল ঘোর অমানিশা...

ধর্ম নিয়ে যখন দেশ জুড়ে এত উন্মাদনা, এত আকচা-আকচি, তখন দাসপুরের এই ছবি নিঃসন্দেহে বাংলার আবহমান সাম্প্রদায়িক সম্প্রীতিরই ছবি!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.