WB Weather Update: তাপপ্রবাহের কবলে পড়তে চলেছে বাংলা, অন্তত ৪ দিন পুড়তে পারে রাজ্যের বড় অংশ

WB Weather Update: আগামী কয়েক দিন হালকা বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পংয়ে। আগামী ২৪ ঘন্টায় পুরুলিয়া, বীরভূম, পশ্চিম বর্ধমান, দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে

Updated By: Jun 1, 2023, 07:47 AM IST
WB Weather Update: তাপপ্রবাহের কবলে পড়তে চলেছে বাংলা, অন্তত ৪ দিন পুড়তে পারে রাজ্যের বড় অংশ

অয়ন ঘোষাল: বৃহস্পতিবার অর্থাত্ আজ থেকে তাপপ্রবাহের কবলে পড়তে চলেছে বাংলার অধিকাংশ জেলা। অন্তত ৪ দিনের জন্য তেতেপুড়ে উঠতে চলেছেন রাজ্যবাসী। তবে দার্জিলিং ও কালিম্পংয়ের জন্য স্বস্তির খবর রয়েছে। কিন্তু রাজ্যের অন্য়ান্য অংশ আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে চরমে। ফলে এই কদিন বাইরে বের হাওয়ার আগে সতর্ক থাকতে হবে রাজ্যবাসীকে।

আরও পড়ুন-বর্ধমান পৌরসভায় আবর্জনা ফেলতে এসে বাসিন্দারা পেলেন বহুমূল্য আদা, তবে রয়েছে শর্ত

কোথায় কেমন?

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী উত্তর-পশ্চিমের শুকনো ও গরম হাওয়ার দাপট আজ থেকেই চড়চড় করে পারদ তুলতে শুরু করবে রাজ্যের জেলায় জেলায়। আগামী ৪-৫ দিনে নুন্যতম ২-৩ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধির আশঙ্কা থাকছে। দার্জিলিং ও কালিম্পং ছাড়া বাকি প্রায় গোটা পশ্চিমবঙ্গ হাঁসফাঁস গরমে কষ্ট পাবে। গাঙ্গেয় দক্ষিণবঙ্গে এই তাপমাত্রার দোসর হবে অস্বাভাবিক বেশি আপেক্ষিক আর্দ্রতা। আবার উত্তরবঙ্গের মালদা, দুই দিনাজপুর-সহ পশ্চিমাঞ্চলের জেলায় শুষ্ক লু এর দাপটে বাড়বে কষ্ট। আজ থেকে আগামী ৭২ ঘন্টায় দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরের উপকূলের কাছাকাছি জেলাগুলিতে আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে উঠবে।

বৃহস্পতি ও শুক্রবার দার্জিলিং ও কালিম্পং ছাড়া রাজ্যের সব জেলাতেই তাপপ্রবাহ অথবা তাপ প্রবাহের অনুরূপ পরিস্থিতি থাকবে।  আজ তাপপ্রবাহের কবলে পড়তে চলেছে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলা। উত্তরবঙ্গে তাপপ্রবাহ থাকবে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায়। তাপপ্রবাহের অনুরূপ পরিস্থিতি থাকবে কোচবিহার জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলায়।

কোথায় বৃষ্টি

আগামী কয়েক দিন হালকা বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পংয়ে। আগামী ২৪ ঘন্টায় পুরুলিয়া, বীরভূম, পশ্চিম বর্ধমান, দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। আজ বিকেল পর্যন্ত খুব সামান্য সম্ভাবনা থাকলেও তারপর থেকে আর কোনও সম্ভাবনাই নেই বৃষ্টির। একই অবস্থা কলকাতাতেও প্রযোজ্য। 

পরিসংখ্যান

পারদ ইতিমধ্যেই প্রায় ৩৮ ছুঁইছুঁই। কাল দিনের তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। কাল রাতের তাপমাত্রা ২৬ থেকে হঠাৎ অনেকটা বেড়ে ২৮ দশমিক ৯ ডিগ্রি হয়ে যায়। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা এই মুহুর্তে ৮৮ শতাংশ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.