Ganga Sagar 2023: গঙ্গাসাগরে দাপট নকল বাবাদের, রুজিতে টান পড়ায় ক্ষোভে ফুঁসছেন নাগা সন্ন্যাসীরা

সম্ভাবনানন্দ গিরি নামে অন্য এক নাগা সাধু বলেন, এইসব ভন্ড সাধুরা মানুষজনের কাছ থেকে টাকা পয়সা ছিনতাই করছে। ভেকধারী এইসব সাধুর সজন্য সবার বদনাম হচ্ছে

Updated By: Jan 14, 2023, 11:06 PM IST
Ganga Sagar 2023: গঙ্গাসাগরে দাপট নকল বাবাদের, রুজিতে টান পড়ায় ক্ষোভে ফুঁসছেন নাগা সন্ন্যাসীরা
থানাপতি মোহন্ত নিত্যানন্দ গিরি

কমলাক্ষ ভট্টাচার্য: করোনা কাল কটিয়ে লাখ লাখ মানুষে ভিড় জমিয়েছেন গঙ্গা সাগরে। দেশের বহু প্রান্ত থেকে গঙ্গা সাগরে জড়ো হয়েছেন সাধুরা। কিন্তু সেই সাধুদের মধ্যে ক্ষোভ বাড়াছে একটি বিষয় নিয়ে। অভিযোগ উঠছে নকল সাধুদের ঠেলায় রুজিতে টান পড়ছে আসলদের। ক্ষোভ ফুঁসছেন সাগরে আসা নাগা সন্ন্যাসীরা।

আরও পড়ুন-প্রধানমন্ত্রী হওয়ার ক্ষমতা রয়েছে মমতার: অমর্ত্য সেন

শনিবার সন্ধে থেকে শুরু হয়েছে পুণ্যস্নান। লাখো মানুষের ভিড়ে সরগরম সাগর মেলা। প্রতিবারের মতো এবার এই মেলার প্রধান আকর্ষণ নাগা বাবা বা নাগা সন্ন্য়াসীরা। মেলা শুরু সময়ে থেকেই ডেরা জমান এঁরা। কিন্তু আসল নকলের গোলকধাঁধায় তৈরি হয়েছে ক্ষোভ। অভিযোগ, নাগা সন্ন্য়াসীদের ভিড়ে মিশে গিয়েছে হাজার হাজার ভুয়ো সাধু। 

নাগা সন্ন্যাসী থানাপতি মোহন্ত নিত্যানন্দ গিরি বলেন, প্রতি বছর আমরা এই মেলায় আসি। আমাদের একটি ইউনিটি রয়েছে। জুনা আগ্রা ফাউন্ডেশন, আহ্বান আগ্রা, অগ্নি আগ্রার মতো সংঘঠন রয়েছে। প্রতি বছর কপিল মুনির মন্দিরের বাঁ পাশে আমরা ডেরা বাঁধি। কিন্তু দেখছি বাইরে নাগা সেজে প্রচুর মানুষ ঘুরে বেড়াচ্ছে। এরা নাগা সন্ন্যাসীই নন। এরা মানুষকে ঠকাচ্ছেন। সারাদিন পয়সা তুলেছে। রাতে নেশা করে পড়ে রয়েছে। ফলে প্রকৃত নাগারা কদর পাচ্ছেন না। 

মেলায় আগত সাধু সাগর মহারাজের অভিযোগ, ওরা আসল সাধু নন। কপিল মুনি সম্পর্কে কিছু ওরা বলতে পারবে না। আমরা কাছে একটা কার্ড রয়েছে। ওদের কাছে কোনও পরিচয়পত্রই নেই। যখন যাকে পাচ্ছে হাত দেখছে, চোখ দেখছে, যা খুশি বলছে। এমনকি ছিনতাইয়ের মতো গুরুতর অভিযোগও উঠছে এদের বিরুদ্ধে।

সম্ভাবনানন্দ গিরি নামে অন্য এক নাগা সাধু বলেন, এইসব ভন্ড সাধুরা মানুষজনের কাছ থেকে টাকা পয়সা ছিনতাই করছে। ভেকধারী এইসব সাধুর সজন্য সবার বদনাম হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.