Buxa Tiger Reserve: হাতির পরে ভালুক! শীতের বনপাহাড়ে আতঙ্ক জাগিয়ে ঘুরছে ভয়ংকর প্রাণীটি...

Buxa Tiger Reserve: শীত পড়তেই ভল্লুকের উপদ্রব শুরু হয়েছে বক্সার জঙ্গল-লাগোয়া এলাকায়। আলিপুরদুয়ারে একটি ভল্লুককে দেখতে পান স্থানীয় বাসিন্দারা। দেখতে পেয়ে তাঁরা খবর দেন বন দফতরে।

Updated By: Dec 19, 2023, 01:33 PM IST
Buxa Tiger Reserve: হাতির পরে ভালুক! শীতের বনপাহাড়ে আতঙ্ক জাগিয়ে ঘুরছে ভয়ংকর প্রাণীটি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শীত পড়তেই ভল্লুকের উপদ্রব শুরু হয়েছে বক্সার জঙ্গল-লাগোয়া এলাকায়। আজ, মঙ্গলবার সকালে আলিপুরদুয়ার ২ নম্বর ব্লকের উত্তর পানিয়ালগুড়ি ও দক্ষিণ ঢালকোর এলাকায় একটি ভল্লুককে দেখতে পান স্থানীয় বাসিন্দারা। ভালুকটিকে দেখতে পেয়ে তাঁরাই খবর দেন বন দফতরে।

আরও পড়ুন: Hooghly River Ferry Service: বন্ধ হুগলি নদী জলপথ পরিবহণ পরিষেবা! জেনে নিন কবে, কোন রুটে...

স্থানীয় মানুষজনের কাছ থেকে খবর পেয়ে বক্সা ব্যাঘ্র প্রকল্পের পূর্ব রাজাভাতখাওয়া রেঞ্জের বনকর্মীরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছন। তাঁরাই ঘুমপাড়ানি গুলি করে প্রথমে কাবু করেন ভল্লুকটিকে। পরে এটিকে জালবন্দি করেন।  বক্সা ব্যাঘ্র প্রকল্পের এডিএফও পল্লব মুখোপাধ্যায় বলেন, এটি একটি পূর্ণবয়স্ক ভল্লুক ছিল। প্রাথমিক চিকিৎসার পরে দেখা হবে, ভাল্লুকটির আর কিছু সমস্যা আছে কি না। পরে সেটিকে বক্সার জঙ্গলে ছেড়ে দেওয়া হবে।

প্রথম শীত থেকেই ফসলের ক্ষেতে হাতিদের লাফালাফি-দাপাদাপি চলেছিল। প্রচুর শস্য নষ্ট হয়েছে। আর্থিক ক্ষতিও আকাশছোঁয়া। এদিকে হাতি শুধু যে ফসলক্ষেতেই নিজেদের সীমাবদ্ধ রেখেছিল তা নয়। তারা লোকালয়েও ঢুকে পড়়েছিল। তারা স্কুল বা বাড়িতে হামলা চালিয়েছে। ঘর ভেঙেছে। ঘর থেকে খাবার খেয়ে চলে গিয়েছে। স্কুলের মিড ডে মিলের চালডালসবজি খেয়েছে। এমনকি বিয়েবাড়িতে ঢুকে তাণ্ডব চালিয়েছে। খেয়ে গিয়েছে বিয়েবাড়িতে মজুদ খাদ্যদ্রব্য-- চাল-ডাল-আলু-সবজি ইত্যাদি।

আরও পড়ুন: Bengal weather Today: কনকনে শীত উত্তর থেকে দক্ষিণে! আগুনের সামনে জবুথবু সারা বাংলা...

কিন্তু এখানেই থেমে থাকেনি হাতির উপদ্রব। মানুষও মেরেছে তারা। অসহায় গরিব মানুষজন কখনও প্রথম শীতের কুয়াশামাখা ভোরে প্রাতঃকৃত্য সারতে গিয়ে হাতির মুখে পড়ে প্রাণ হারিয়েছেন। কখনও আবার জঙ্গলে কাঠ সংগ্রহ করতে গিয়ে হাতির হামলায় প্রাণ গিয়েছে বা আহত হয়েছেন এলাকার সাধারণ মানুষ। এর উপর যদি ভালুক বেরিয়ে পড়ে লোকালয় দাপিয়ে বেড়ায়, তবে তো আর কথাই নেই! ফলে, যথেষ্ট আতঙ্কে সাধারণ মানুষ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.