Damodar River: রাত নামতেই শুরু তত্পরতা, অভিনব কায়দায় দামোদরের মাছ লুট করছে মাফিয়ারা

চোরা কারবারিদের মূল টার্গেট থাকে নদে থাকা চিংড়ি মাছের উপরে। চিংড়ি মাছের দাম বেশি। তাই মুনাফাও বেশি

Updated By: Jun 28, 2022, 05:53 PM IST
Damodar River: রাত নামতেই শুরু তত্পরতা, অভিনব কায়দায় দামোদরের মাছ লুট করছে মাফিয়ারা

নির্মল পাত্র: নদী থেকে অভিনব কায়দায় লুট করে নেওয়া হচ্ছে মাছ। অভিনব কায়দায় না বলে ভয়ঙ্কর বলাই ভালো। দামোদর নদের এক বিশাল এলাকা জুড়ে চলছে এই কারবার। চোরা কারবারিদের দাপটে রাতারাতি উবে যাচ্ছে লাখ লাখ টাকার মাছ।

বর্ধমান, হুগলি ও হাওড়ার বিশাল এলাকা দিয়ে বয়ে চলেছে দামোদর নদ। হুগলির চাপাডাঙ্গা এলাকার মানুষজনের অভিযোগ, রাতের অন্ধকারে নদীর জলে মিশিয়ে দেওয়া হচ্ছে বিষ অথবা রাসায়নিক। ওই বিষের প্রভাব থাকছে কমপক্ষে ৪ কিলোমিটার এলাকায়। আর ওই বিষের প্রভাবে নদীর বিশাল এলাকায় মাছ ভেসে উঠছে। আর দিনের আলো ফুটলেই তা লুটে নিচ্ছে মাফিয়ারা। এভাবেই লাখ লাখ টাকা মাছ লুট হয়ে যাচ্ছে। প্রশাসন এনিয়ে কোনও পদক্ষেপ নিচ্ছে না বলে দাবি স্থানীয়দের।

চোরা কারবারিদের মূল টার্গেট থাকে নদে থাকা চিংড়ি মাছের উপরে। চিংড়ি মাছের দাম বেশি। তাই মুনাফাও বেশি। নদের চিংড়ি মাছ লুট করার ফলে আগামী দিলে বিলুপ্ত হয়ে যেতে পারে বলে মত মৎস জীবীদের। মাসে ৩-৪ বার নদের বিভিন্ন এলাকা টার্গেট করে রাতের অন্ধকারে চলে এই কারবার।

মৎস জীবীদের অভিযোগ নদের মাছ চুরি ঠেকাতে কোনো হেলদোল নেই প্রশাসনের। এবিষয়ে হুগলি জেলা মৎস দপ্তরের সঙ্গে যোগাযোগ করা হলে আধিকারিকরা জানান যে বিষয়ে মৎস জীবীদের তরফ থেকে কোনো অভিযোগ পাওয়া যায়নি। অভিযোগ পেলে খতিয়ে দেখে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন-Mamata Banerjee: ১৭ হাজার চাকরি রেডি হয়ে পড়ে আছে 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.