Train Cancel: বৃহস্পতিবার বিকেল পর্যন্ত হাওড়ার এই লাইনে লোকাল-এক্সপ্রেস সব ট্রেন বন্ধ!

Train Cancel: আগামীকাল বৃহস্পতিবার বিকেল সাড়ে তিনটে পর্যন্ত বর্ধমান শাখায় সমস্ত লোকাল ট্রেন বন্ধ থাকবে। বিষয়টি ব্যাখ্যা করে বোঝালেন হাওড়া-র ডিআরএম মনীশ জৈন।

Updated By: Feb 8, 2023, 03:21 PM IST
Train Cancel: বৃহস্পতিবার বিকেল পর্যন্ত  হাওড়ার এই লাইনে লোকাল-এক্সপ্রেস সব ট্রেন বন্ধ!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগামীকাল বৃহস্পতিবার বিকেল সাড়ে তিনটে পর্যন্ত বর্ধমান শাখায় সমস্ত লোকাল ট্রেন বন্ধ থাকবে। বিষয়টি ব্যাখ্যা করে বোঝালেন হাওড়া-র ডিআরএম মনীশ জৈন। এর আগেই ট্রেন বাতিলের ও বন্ধের খবর জানানো হয়েছিল। বলা হয়েছিল বর্ধমান স্টেশনের পাশের পুরনো রেল ওভারব্রিজটি ভেঙে ফেলার কারণে আগামী ৯ ফেব্রুয়ারি পর্যন্ত বর্ধমান থেকে একাধিক শাখায় বন্ধ থাকবে লোকাল ট্রেন। 

আরও পড়ুন: TMC Beating BJP Worker: বারুইপুরে দুই বিজেপি কর্মীকে মারধর, অভিযুক্ত তৃণমূল

হাওড়া-র ডিআরএম মনীশ জৈন সেতু ভাঙার ব্যাখ্যা দিতে গিয়ে বলেন-- ১৯০১ সালের সেতু, ভেঙে ফেলতে হল। নতুন কেবল ব্রিজ ২০১৯ সালে চালু হল। পুরনো ব্রিজে টোটো,সাইকেল উঠছিল। বিপদ বাড়ছিল। নতুন কিছু দূরপাল্লার রেক বা কয়লাবহনকারী গুডস রেকের মাথা পুরনো ব্রিজের নীচে ঠেকে যাচ্ছিল। তখন নিরাপত্তার স্বার্থেই এই ব্রিজ ভেঙে ফেলার সিদ্ধান্ত নিয়েছিলাম। ব্রিজ ভেঙে ফেলার পরে প্ল্যাটফর্ম এবং ট্র্যাকের পরিধিও বাড়বে। ন্যূনতম যেটুকু না করলেই নয়, বাধ্য হয়ে ততটুকু ট্রেনই বাতিল করেছি। আজ, বুধবার মধ্যরাতের পর পুরনো সমস্ত গার্ডার একে একে ক্রেন দিয়ে তুলে ফেলা হবে। তবে কাজের জেরে আগামীকাল মেইন লাইনে ১৭, কর্ডে ১৪ এবং মেল এক্সপ্রেস মিলিয়ে ৪১টি ট্রেন বাতিল। রাজধানী-সহ হাতে গোনা কয়েকটি গুরুত্বপূর্ণ দূরপাল্লার ট্রেন ৩ নম্বর লাইন দিয়ে পাস করবে। প্ল্যাটফর্ম পাবে না।

আরও পড়ুন: জুড়ে যাচ্ছে পূর্ব এবং দক্ষিণ পুর্ব রেলের লাইন, মশাগ্রাম দিয়ে নতুন রাস্তা বাঁকুড়ার

ব্রিজ ভাঙার কাজ চলায় প্রতিদিন বর্ধমান থেকে রেল চলাচলে ব্যাঘাত ঘটছে। এই ব্রিজের পাশেই একটি আধুনিক ফ্লাইওভার তৈরি হওয়ায় পুরনো ব্রিজটি ভেঙে ফেলা হচ্ছে। ওভারব্রিজটি প্রায় একশো বছরের পুরনো। অনেক আগেই এটিকে ভারী যান চলাচলের অনুপযুক্ত ঘোষণা করা হয়েছিল। বিকল্প ব্রিজ নিয়ে অনেক টানাপড়েনও চলে। অবশেষে রেল ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগে ৩ বছরের কিছু বেশি আগে একটি সুদৃশ্য ফ্লাইওভার তৈরি হয়। এই ব্রিজটি কালনা, কাটোয়া, কলকাতা, দুর্গাপুর এবং আসানসোল যাওয়ার রাস্তাগুলিকে যুক্ত করেছে।

রেল সূত্রে আগেই জানানো হয়েছিল, আগামী ৯ ফেব্রুয়ারি পর্যন্ত বর্ধমান হাওড়া মেইন লাইন; কর্ড লাইন এবং কাটোয়া লাইনের লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। কয়েকটি ট্রেনের যাত্রা সংক্ষিপ্ত করা হয়েছে। এর ফলে যাত্রীদের খুবই অসুবিধার মধ্যে পড়তে হবে। 

নিত্যযাত্রীরা জানান, লকডাউন জন্য দু'বছর ট্রেন চলাচল প্রায় বন্ধই ছিল। ট্রেন চালু হওয়ার প্রায় একবছর ধরে থার্ড লাইন ও ইন্টারলকিংয়ের কাজ চলায় দফায় দফায় ব্লক এবং বাতিলের ঘটনা ঘটেছে। মেইন এবং পরে কর্ড লাইনে ভোগান্তি পোয়াতে হয়েছে যাত্রীদের। নতুন এই ঘোষণার ফলে ভোগান্তি ফের বাড়বে।

রেল জানায়, ২০১৯ সালেই পুরনো ব্রিজটি প্রথম ভেঙে ফেলার পরিকল্পনা হয়ছিল। তখন বলা হয়েছিল, ৩ মাস সময় লাগবে। এবার কিন্তু মাত্র ২৪ দিনে গোটা কাজটা হবে। এর জেরে কিছু শাটল ট্রেন চলবে। যাত্রীদের জন্য ক্রমাগত ঘোষণা করতে থাকবে রেল। মেইন লাইনে শক্তিগড় ১১ জোড়া, কর্ড লাইনে মশাগ্রাম ১০ জোড়া স্পেশাল শাটল ট্রেন চলবে। অর্থাৎ, বর্ধমান না ছুঁলেও, যতটা সম্ভব তার কাছাকাছি যাত্রী পৌছে দেওয়ার চেষ্টা করা হবে।
এনজেপি শতাব্দী, পাটনা শতাব্দী, রাঁচি শতাব্দী, শান্তিনিকেতন এক্সপ্রেস-সহ ৪১টি মেইল ও এক্সপ্রেস বাতিল। আজ, বুধবার রাত দেড়টা থেকে কাল বিকেল সাড়ে তিনটে পর্যন্ত মেইন পাওয়ার ব্লক
থাকবে। তারপর থেকে ধাপে ধাপে পাওয়ার ব্লক শিথিল করা হবে।
সমস্ত কাজ শেষ হবে ২১ ফেব্রুয়ারি। 

আগামীকাল মূল পাওয়ার ব্লক কেটে গেলেও পরবর্তী পরিষেবায় ব্যাপক কোনও ব্যত্য়য় ঘটবে না। অল্প কিছু ট্রেন বাতিল হবে। পরিস্থিতি ও কাজের অগ্রগতি বুঝে রেল টাইম-টু-টাইম সেটা জানাতেও থাকবে। ওই ব্রিজ ভাঙা সম্পূর্ণ হলে সয়েল টেস্ট করে নিয়ে একটা দৃষ্টিনন্দন ফুটব্রিজ বানাবে রেল। 

সাংবাদিকের তরফে প্রশ্ন ওঠে, হঠাৎ হঠাৎ ব্লক। ট্রেন বাতিলের হিড়িক। যাঁরা ১২০ দিন আগে ট্যুর প্ল্যান করে টিকিট বুক করেছেন, তাঁদের কথা কি রেল বিবেচনা করে?

হাওড়া-র ডিআরএম মনীশ জৈন এ প্রশ্নের উত্তরে জানান--সত্যি বলতে কী, আমরা নিজেরা এই সিদ্ধান্ত নিই না। সি আর এস আমাদের নির্দেশ দেয়। ওদের রিপোর্ট পাওয়ার সোর্স আলাদা। ওরা আমাদের যে মুহূর্তে জানায়, সেই মুহূর্তেই আমরা পি আর সেকশনের মাধ্যমে যাত্রীদের সেটা জানাই।   

কবে কোন ট্রেন বন্ধ 

মঙ্গলবার ও বুধবার

হাওড়া-বর্ধমান কর্ড লাইনের ১০ জোড়া, হাওড়া-বর্ধমান মেইন লাইনে ১০ জোড়া এবং ব্যান্ডেল-বর্ধমান ১ জোড়া লোকাল বাতিল।

বৃহস্পতিবার

হাওড়া-বর্ধমান, ব্যান্ডেল-বর্ধমান শাখায় সব লোকাল ট্রেন বাতিল।

বৃহস্পতিবার পর্যন্ত ওই লাইনে ১০টি মেল ও এক্সপ্রেস ট্রেন বাতিল হয়েছে। ৮টি এক্সপ্রেস ট্রেনকে ঘুরিয়ে দেওয়া হয়েছে।

স্পেশাল লোকাল
 
মঙ্গল ও বুধবার হাওড়া ও শক্তিগড়ের মধ্যে চলবে ৫ জোড়া ট্রেন।
বৃহস্পতিবার হাওড়া ও শক্তিগড়ের মধ্যে চলবে ১০ জোড়া ট্রেন

হাওড়া-মশাগ্রাম

মঙ্গলবার ও বুধবার চলবে ৪ জোড়া ট্রেন
বৃহস্পতিবার চলবে ১০ জোড়া ট্রেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.