Arambagh: পুড়িয়ে দেওয়া হচ্ছে শ'য়ে শ'য়ে গাছ! কেন? কেউ জানে না...

Arambagh: গাছ পুড়িয়ে ওই 'মূল্যবান' জায়গা দখল করে প্রোমোটিং করা হবে, এমনই দাবি স্থানীয়দের। কিন্তু কোনও পক্ষই মুখ খুলছে না। কেউ জানে না, কে করছে এই ভয়ংকর পরিবেশবিরোধী কাজটি।

Updated By: Jan 10, 2024, 01:34 PM IST
Arambagh: পুড়িয়ে দেওয়া হচ্ছে শ'য়ে শ'য়ে গাছ! কেন? কেউ জানে না...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হচ্ছে শ'য়ে শ'য়ে গাছ। সরকারি জায়গায় ধ্বংস হচ্ছে বনভূমি! অথচ, অভিযোগ, তার দায় এড়াচ্ছেন স্থানীয় পঞ্চায়েত প্রধান। গোঘাট গ্রাম পঞ্চায়েতের বুঁইতা এলাকার ঘটনা।

আরও পড়ুন; Winter Today in West Bengal: তুষারপাতের অপেক্ষায় দার্জিলিং, শীতকুয়াশায় মোড়া সারা বাংলা...

'পঞ্চায়েত প্রধান কিছু না জানলে'ও এভাবে নির্বিচার বৃক্ষনিধনের বিষয়টি নিয়ে রীতিমতো ক্ষুব্ধ পরিবেশপ্রেমীরা। তবে, তাঁরাও ঠিক জানেন না, কাদের কাজ এটি। কারা আগুন লাগিয়েছে এই বনভূমিতে, জানেন না বলছেন সংশ্লিষ্ট সব পক্ষই। তবে মূলত, জায়গা দখলের জন্যই এমনটা করা হয়েছে বলে শোনা যাচ্ছে। গাছ পুড়িয়ে ওই 'মূল্যবান' জায়গা দখল করে প্রোমোটিং করা হবে, এমনই দাবি স্থানীয় সিপিএম নেতাদের।

গোঘাট পঞ্চায়েতের বুঁইতার শ্মশান-চুল্লির পাশে বনসৃজন প্রকল্পে একদা অনেক গাছ লাগানো হয়েছিল। বছর দু'য়েক আগে গোঘাট গ্রাম পঞ্চায়েত এই বনভূমি তৈরি করেছিল। অশত্থ, বট, শিশু-সহ বিভিন্ন রকম ফলের গাছও সেবার রোপণ করা হয়েছিল। স্থানীয় পরিবেশপ্রেমীরাও ওই জায়গায় গাছ লাগিয়েছিলেন। এবং এই যৌথ প্রয়াসেই সেখানে তৈরি হয়েছিল প্রায় বনভূমির মতো বৃক্ষের এই সমারোহ।

আরও পড়ুন; Purulia: অচল প্ল্যান্ট! জলসংকট প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে, ভুগছেন রোগীরা...

হঠাৎ স্থানীয়রা দেখেন এ-হেন বনভূমি দাউ দাউ করে আগুনে জ্বলছে! ততক্ষণে নষ্ট হয়ে গিয়েছে বনভূমির বড় অংশ। ধ্বংস হয়ে গিয়েছে সমস্ত সবুজ। এই নিয়ে শোরগোল পড়েছে এলাকায়। শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.