Dengue: এক সপ্তাহেই প্রায় ২ গুণ আক্রান্ত, দক্ষিণ দমদম ও বরানগরে উদ্বেগ বাড়াচ্ছে ডেঙ্গি

বরানগর পুরসভার মোট ৮টি ওয়ার্ডে ডেঙ্গির প্রকোপ বেশি। অন্যদিকে,  বছর তিনেক আগে দক্ষিণ দমদমের ডেঙ্গি পরিস্থিতি ভয়াবহ হয়েছিল।

Updated By: Nov 11, 2021, 04:35 PM IST
Dengue: এক সপ্তাহেই প্রায় ২ গুণ আক্রান্ত, দক্ষিণ দমদম ও বরানগরে উদ্বেগ বাড়াচ্ছে ডেঙ্গি
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন : করোনা নিয়ে আতঙ্কের মধ্য়েই আবার নতুন করে মাথাচাড়া দিয়েছে ডেঙ্গি নিয়ে উদ্বেগ। ইতিমধ্য়েই দক্ষিণ দমদম ও বরানগরে ডেঙ্গি আক্রান্তের গ্রাফ ঊর্ধ্বমুখী।

বরানগর পুরসভার মোট ৮টি ওয়ার্ডে ডেঙ্গির প্রকোপ বেশি। যারমধ্যে রয়েছে ১৭, ১৮, ১৯, ১৫, ২৫, ০৩, ১ এবং ৪ নম্বর ওয়ার্ড। গত বছর নভেম্বর মাসে যেখানে এই এলাকায় মোট ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ছিল ৩৩, এবার তা বেড়ে দাঁড়িয়েছে ৭৮ জনে। ফলে স্বাভাবিকভাবেই আতঙ্ক ছড়িয়েছে বসিন্দাদের মধ্যে।  উদ্বেগে জেলা প্রশাসন ও স্বাস্থ্য দফতরও।

ডেঙ্গির প্রকোপ বাড়ার জন্য এলাকায় জমা জল এবং অপরিচ্ছন্নতাকেই দায়ী করছেন বাসিন্দারা। যদিও পুরসভার পক্ষ থেকে ডেঙ্গি আক্রান্ত এলাকায় মশা মারার তেল এবং ডেঙ্গি প্রতিরোধকারী ওষুধ দেওয়া হচ্ছে। বরানগর পুরসভার ১৭ নম্বর ওয়ার্ডের কোঅর্ডিনেটর অঞ্জন পাল নিজে মশাবাহিত তেলের মেশিন নিয়ে গোটা এলাকায় স্প্রে করেন। তিনি অবশ্য দাবি করেছেন যে, আক্রান্তের সংখ্যা অনেক কমে গিয়েছে।

বরানগরের পাশাপাশি, শহরতলির দক্ষিণ দমদমেও ডেঙ্গি ছড়াচ্ছে। গত সপ্তাহে যেখানে আক্রান্তের সংখ্যা ছিল ৩১। সেখানে এই সপ্তাহে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬-তে। এরমধ্যে পুরসভার মুখ্য প্রশাসক পাঁচুগোপাল রায়ের ওয়ার্ডেই ডেঙ্গির চিত্রটা উদ্বেগজনক। পুরসভা সূত্রে খবর, মুখ্য প্রশাসকের ২৫ নম্বর ওয়ার্ড। সেই ওয়ার্ডে ক্রমশ বেড়ে চলেছে ডেঙ্গি। শুধু ২৫ নম্বর ওয়ার্ডেই আক্রান্তের সংখ্যা ১১।  

আরও পড়ুন, Daspur Antrik: পরীক্ষায় মিলল ক্ষতিকারক ব্যাকটেরিয়া, পানের অযোগ্য সজলধারার জল

বৃহস্পতিবার এনিয়ে পুরসভায় জরুরি বৈঠক হয়। প্রসঙ্গত, বছর তিনেক আগে দক্ষিণ দমদমের ডেঙ্গি পরিস্থিতি এতটাই ভয়াবহ হয়েছিল যে, সরকারের ভর্ৎসনার মুখে পড়তে হয়েছিল পুর প্রশাসনকে। তারপর ২ বছর পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকেলও, এ বছর ফের মাথাচাড়া দিচ্ছে ডেঙ্গি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.