৬ দিনের জ্বর, ডেঙ্গি প্রাণ কাড়ল ৯ বছরের শিশুর

রাজ্যের ৬টি জেলায় মূলত ডেঙ্গি পরিস্থিতি উদ্বেগজনক। কলকাতা ছাড়াও যে তালিকায় রয়েছে উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ ও জলপাইগুড়ি। এই ছয় জেলাতেই বিশেষজ্ঞ টিম পাঠাবে নবান্ন।

Updated By: Nov 9, 2022, 06:57 PM IST
৬ দিনের জ্বর, ডেঙ্গি প্রাণ কাড়ল ৯ বছরের শিশুর

দেবব্রত ঘোষ: রাজ্যে ফের ডেঙ্গিতে মৃত্যু। ফের ডেঙ্গিতে শিশুমৃত্যু। ১০ বছরের এক শিশুর পর এবার ডেঙ্গিতে প্রাণ হারাল ৯ বছরের এক শিশু। মৃতের নাম জিসান রাজা। তৃতীয় শ্রেণীর ছাত্র জিসান রাজা হাওড়া পুরসভার ১৬ নম্বর ওয়ার্ডের পিলখানা সেকেন্ড বাই লেনের  বাসিন্দা। পরিবার সূত্রে জানা গিয়েছে, ৩ নভেম্বর জিসানের জ্বর আসে। রক্ত পরীক্ষার পর জানা যায় যে, জিসান ডেঙ্গিতে আক্রান্ত। সঙ্গে সঙ্গেই ছোট্ট জিসানকে কলকাতার এক বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, তার প্লেটলেট নামতে থাকে হু হু করে। ক্রমশ অবস্থার অবনতি হতে থাকে। শেষে বুধবার সকালে তার মৃত্যু হয়। শক সিন্ড্রোমেই জিসান রাজার মৃত্যু হয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে। এই ঘটনায় গোটা এলাকা শোকস্তব্ধ।

প্রসঙ্গত,  রাজ্যের ৬টি জেলায় মূলত ডেঙ্গি পরিস্থিতি উদ্বেগজনক। কলকাতা ছাড়াও যে তালিকায় রয়েছে উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ ও জলপাইগুড়ি। এই ছয় জেলাতেই বিশেষজ্ঞ টিম পাঠাচ্ছে নবান্ন। এই টিম গিয়ে সরেজমিনে খতিয়ে দেখবে সেই জেলার ডেঙ্গি পরিস্থিতি। পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নেবে। পাশাপাশি দরকার হলে সেই জেলা ভিত্তিক টিমও গঠন করা হবে। এমনই নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, এখনও পর্যন্ত শহরে ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন ৫ হাজারেরও বেশি মানুষ। গোটা রাজ্যে সংখ্যাটা প্রায় ৫০ হাজার ছুঁইছুঁই! কলকাতায় ডেঙ্গিতে প্রাণ হারিয়েছেন খোদ বেলেঘাটা আইডি হাসপাতালের সহকারী সুপার অনির্বাণ হাজরাও।

স্বাস্থ্যভবন সূত্রে খবর, শুরুর দিকে রাজ্যে দাপট দেখাচ্ছিল ডেঙ্গ-৩ ভ্যারিয়্যান্ট। পরে সংক্রমণের হার বাড়ায় ডেঙ্গ-২-ও। ডেঙ্গ-৩-এর প্রভাবে সাধারণত প্লেটলেট কমে গিয়ে রোগীর বিপদ দেখা দিয়ে থাকে। অন্যদিকে, ডেঙ্গির ডেঙ্গ-২ প্রজাতি রোগীর একাধিক অঙ্গে হানা দিয়ে শক সিন্ড্রোম ডেকে আনে। উল্লেখ্য, রাজ্যের তুলনায় কলকাতায় আবার ডেঙ্গির পজিটিভি রেট দ্বিগুণ। তারমধ্যে দক্ষিণ কলকাতায় সংক্রমণের ৮৫ শতাংশ। রাজ্যে ডেঙ্গির পজিটিভিটি রেট ১২.৭ শতাংশ। আর কলকাতায় সেই সংখ্যাটাই দ্বিগুণ, পজিটিভিটি রেট ২৪.৮ শতাংশ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Tags:
.