আন্দোলনের শুরুতেই জোর ধাক্কা মোর্চার, 'বন্‍ধ বেআইনি' জানালো হাইকোর্ট

হাইকোর্টে জোর ধাক্কা খেল মোর্চা। পাহাড়ে বন্‍ধ বেআইনি ফের একবার স্পষ্ট করে দিল হাইকোর্ট। এবার বনধে কত ক্ষতি হয়ছে রাজ্যকে সেই হিসেব জমা দিতে বলল আদালত। হাইকোর্টের নির্দেশের পরেও বন‍্‍ধের পথ থেকে সরছে না মোর্চা। অর্ডারের কপি হাতে পেলেই সিদ্ধান্ত। জানিয়েছেন মোর্চা নেতারা।

Updated By: Jun 16, 2017, 06:38 PM IST
আন্দোলনের শুরুতেই জোর ধাক্কা মোর্চার, 'বন্‍ধ বেআইনি' জানালো হাইকোর্ট

ওয়েব ডেস্ক: হাইকোর্টে জোর ধাক্কা খেল মোর্চা। পাহাড়ে বন্‍ধ বেআইনি ফের একবার স্পষ্ট করে দিল হাইকোর্ট। এবার বনধে কত ক্ষতি হয়ছে রাজ্যকে সেই হিসেব জমা দিতে বলল আদালত। হাইকোর্টের নির্দেশের পরেও বন‍্‍ধের পথ থেকে সরছে না মোর্চা। অর্ডারের কপি হাতে পেলেই সিদ্ধান্ত। জানিয়েছেন মোর্চা নেতারা।

পাহাড়ে ফের অনির্দিষ্টকালের বন্‍ধ ডেকে আন্দোলনের পথে মোর্চা । থমথম করছে পাহাড়। তবে বন্‍ধ আন্দোলনের শুরুতেই জোর ধাক্কা। ২০১৩ সালে দায়ের হওয়া একটি মামলায় কলকাতা হাইকোর্ট রায় দেয় পাহাড়ে বন্‍ধ বেআইনি। সেই সময়  বনধে ৬৯ কোটি টাকা ক্ষতি হয় বলে রিপোর্ট দেয় রাজ্য সরকার। রায়কে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে যায় মোর্চা। তবে সেখানেও রায় তাদের বিপক্ষে যায়। তবে সে রায়ের তোয়াক্কা না করেই ফের পাহাড়ে বনধ ডেকেছে মোর্চা। এবারও বনধের বৈধতা নিয়ে হাইকোর্টে মামলা হয়। আদালত জানিয়ে দিল পাহাড়ে বনধ বেআইনি। ৯ জুন থেকে পাহাড়ে কত টাকা ক্ষতি হয়েছে তা নিয়ে রাজ্যকে রিপোর্ট দিতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

তবে শুক্রবারও থমথমেই রইল পাহাড়। ঝাঁপ খোলেনি বহু দোকানপাট। বেশ কিছু এলাকায় বন্ধ ATM। বাসের জন্য ভোর থেকে লম্বা লাইন চক বাজারের বাস স্ট্যান্ডে । লাইন সামাল দিতে মাইকিং করছে পুলিস। মোর্চার এই বনধে দূর থেকে আসা পর্যটকরাতো বটেই সমস্যায় পড়ছেন স্থানীয় রাও। 

কার্শিয়ং হোক বা কালিম্পং। সব এলাকাতেই এক ছবি। শিলিগুড়ি থেকে কার্যত কোনও গাড়িই উপরে উঠছে না। দোকান বন্ধ, ফাঁকা রাস্তায় চলছে পুলিস আর সেনার টহল.... শুক্রবার দিনভর এমনই গুমরে রইল দার্জিলিং। 

.