Darjeeling: গুরুং-তামাং ঘণ্টাখানেক বৈঠক, পাহাড়ে কি নতুন সমীকরণ?

২০১৭ সালে মোর্চা দু'ভাগে ভাগ হওয়ার আগে পর্যন্ত বিমল গুরুং (Bimal Gurung) ও বিনয় তামাং (Binay Tamang) ছিলেন সহযোদ্ধা। 

Reported By: মৌপিয়া নন্দী | Updated By: Aug 11, 2021, 10:29 PM IST
Darjeeling: গুরুং-তামাং ঘণ্টাখানেক বৈঠক, পাহাড়ে কি নতুন সমীকরণ?

নিজস্ব প্রতিবেদন: দু'জনের দেখা হতে লেগে গেল প্রায় ৪ বছর। বুধবার সন্ধ্য়ায় মোর্চা সুপ্রিমো বিমল গুরুংয়ের (Bimal Gurung) সঙ্গে একান্ত বৈঠকে বসলেন বিনয় তামাং (Binay Tamang)। তা চলল ঘণ্টাখানেক ধরে। স্বাভাবিকভাবে পাহাড়ের রাজনীতিতে শুরু হয়েছে জল্পনা। দু'তরফেই অবশ্য এনিয়ে 'স্পিকটি নট'।  

২০১৭ সালে মোর্চা দু'ভাগে ভাগ হওয়ার আগে পর্যন্ত বিমল গুরুং (Bimal Gurung) ও বিনয় তামাং (Binay Tamang) ছিলেন সহযোদ্ধা। অমিতাভ মালিকের মৃত্যুর পর পাহাড় ছাড়া হন বিমল গুরুং-সহ একাধিক মোর্চা নেতা। অনীত থাপার সঙ্গে হাত মিলিয়ে মোর্চার দ্বিতীয় অংশের দায়িত্ব নেন বিনয় তামাং (Binay Tamang)। তৃণমূলের হাত মেলান তামাংপন্থীরা। জিটিএ-র দায়িত্বভার দেওয়া হয় তাঁদের। এরপর ২০১৯ সালে লোকসভা ভোটে পাহাড়ে সম্মুখ সমরে নামে বিমল ও বিনয়পন্থীরা। বিমল গুরুং সমর্থন দেন বিজেপি প্রার্থীকে। আর রাজ্যের শাসক দল আস্থা রেখেছিল বিনয় তামাংয়ের উপরে। পাহাড়ে না থেকেও তাঁর যে প্রভাব রয়েছে, নির্বাচনের ফলেই তা বুঝিয়ে দেন গুরুং (Bimal Gurung)। গতবছর অক্টোবরে আচমকা কলকাতায় আবির্ভাব হয় তাঁর। পঞ্চমীর দিন একাধিক মামলায় 'ফেরার' গুরুং কলকাতায় সাংবাদিক বৈঠকে বসে জানিয়ে দেন,মমতার নেতৃত্বেই ভরসা রাখছেন। এও স্পষ্ট করে দেন, বিনয় তামাংয়ের সঙ্গে আর কাজ করবেন না। 

গতিপ্রকৃতিতে বদল আসে সপ্তাহ দুয়েক আগে। মোর্চার দ্বিতীয় অংশের সভাপতির পদ থেকে হঠাৎ ইস্তফা দেন বিনয় তামাং (Binay Tamang)। বিমলের কাছে গিয়ে পতাকা জমা দিয়ে আসেন তাঁর অনুগামীরা। অনেকেই বলছেন, পাহাড়ে বিমল গুরুংই যে শেষ কথা তা টের পেয়ে গিয়েছেন তামাং। বুধবার দু'জনের বৈঠক ঘিরে তাই স্বাভাবিক প্রশ্ন উঠছে, নতুন সমীকরণের কি জন্ম হতে চলেছে? আবারও কি গুরুং-তামাংকে একসঙ্গে দেখা যাবে? বিস্তারিত ভাঙতে নারাজ মোর্চা সুপ্রিমো।  Zee ২৪ ঘণ্টাকে তিনি জানান,'এটা সৌজন্য সাক্ষাৎ। বিশেষ কোনও কথা হয়নি।' বিনয় তামাংয়ের কথায়,'প্রায় এক ঘণ্টা একান্তে কথা হয়েছে। কয়েকটি বিষয় নিয়ে আলোচনা হয়েছে। আগামী দিনে জানতে পারবেন। গোর্খাদের সমস্যা নিয়ে কীভাবে কাজ করব, সে নিয়ে কথা বলেছি।'

আরও পড়ুন- Retrospective Tax: অতীতের ভুল শোধরাচ্ছি, 'প্রণব-কর' ছেঁটে শিল্পমহলকে বার্তা Modi-র

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
 
          

.