লক্ষ্য গোর্খাল্যান্ড, একজোট পাহাড়ের সব দল

পিছু হটল না মোর্চা। সর্বদল বৈঠকে পাহাড়ে অনির্দিষ্টকালের বনধ চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত হল। চোদ্দ দলের বৈঠকে মোর্চা জানিয়ে দিল, বর্তমান পরিস্থিতিতে GTA অস্তিত্বহীন। তাই GTA নির্বাচনে অংশ নেওয়ার প্রশ্ন নেই। সর্বদলে সিদ্ধান্ত আগামিদিনে আলোচনা হবে শুধু গোর্খাল্যান্ডের দাবি নিয়েই। তাও শুধু কেন্দ্রের সঙ্গে। 

Updated By: Jun 20, 2017, 10:30 PM IST
লক্ষ্য গোর্খাল্যান্ড, একজোট পাহাড়ের সব দল

ওয়েব ডেস্ক: পিছু হটল না মোর্চা। সর্বদল বৈঠকে পাহাড়ে অনির্দিষ্টকালের বনধ চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত হল। চোদ্দ দলের বৈঠকে মোর্চা জানিয়ে দিল, বর্তমান পরিস্থিতিতে GTA অস্তিত্বহীন। তাই GTA নির্বাচনে অংশ নেওয়ার প্রশ্ন নেই। সর্বদলে সিদ্ধান্ত আগামিদিনে আলোচনা হবে শুধু গোর্খাল্যান্ডের দাবি নিয়েই। তাও শুধু কেন্দ্রের সঙ্গে। 

ওয়ান পয়েন্ট অ্যাজেন্ডা গোর্খাল্যান্ড। সেই লক্ষ্যে মোর্চার ডাকা সর্বদল বৈঠকে একজোট পাহাড়ের সব রাজনৈতিক দল। টার্গেট স্থির। আর লক্ষ্যপূরণে একের পর এক সিদ্ধান্ত হয়েছে সর্বদল বৈঠকে। দার্জিলিং জিমখানায় ১৪টি রাজনৈতিক দল ও সংগঠনের আড়াই ঘণ্টার বৈঠক। পর পর সর্বসম্মত সিদ্ধান্ত। 

পাহাড়ে বন্‍ধ চলবে
লাগাতার বনধ নিয়ে মোর্চার ওপর চাপ ছিল। কিন্তু পাহাড়বাসীর আবেগকে সামনে রেখে এই ইস্যুতে অ্যাডভান্টেজ মোর্চা। পুলিসি অত্যাচারের অভিযোগ তুলে অনির্দিষ্টকাল বনধ চালিয়ে যাওয়ার সর্বসম্মত সিদ্ধান্ত হল বৈঠকে। এই ইস্যুতে রাজ্যের কোর্টেই বল ঠেলে দিয়েছে পাহাড়ের দলগুলি।

"GTA অস্তিত্বহীন'
বাকি দলগুলির চাপ ছিল। মরিয়া লড়াইয়ে জমি ধরে রাখতে এবার GTA-কে একতরফা অস্তিত্বহীন ঘোষণা করল মোর্চা।  তাই GTA ভোটে দাঁড়াবে পাহাড়ের কোনও দলই। GNLF, JAP এবং গোর্খা লিগের দাবি ছিল, পদ ছাড়তে হবে মোর্চার বিধায়ক-কাউন্সিলরদের। পাহাড়ের জয়েন্ট ফোরামের পরবর্তী বৈঠক ২৪শে জুন। সেই বৈঠকেই এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।  

এবার দিল্লি দরবারে পাহাড়
রাজ্যের সঙ্গে আলোচনায় আগেই আপত্তি জানিয়েছিল মোর্চা। তাতে সায় দিল অন্য দলগুলিও। অল ইন্ডিয়া কমিটি তৈরি করে এবার দিল্লির দরবারে যাবে পাহাড়ের প্রতিনিধি দল।

.