দার্জিলিং বিস্ফোরণকাণ্ডে বিমল গুরুং সহ ৩ মোর্চা নেতার বিরুদ্ধে UAPA-তে এফআইআর

Updated By: Aug 19, 2017, 05:55 PM IST
দার্জিলিং বিস্ফোরণকাণ্ডে বিমল গুরুং সহ ৩ মোর্চা নেতার বিরুদ্ধে UAPA-তে এফআইআর

ওয়েব ডেস্ক :  দার্জিলিংয়ের চকবাজারের বিস্ফোরণকাণ্ডের পেছনে কারা জড়িত তা নিয়ে রহস্য ক্রমশ বাড়ছে। এরইমধ্যে ওই বিস্ফোরণকাণ্ডে জড়িয়ে গেল বিমল গুরুং, ‌যুব মোর্চার সভাপতি প্রকাশ গুরুং ও মোর্চা নেতা প্রবীণ সুব্বার নাম। এদের বিরুদ্ধে ইউএপিএ ধারায় এফআইআর করেছে পুলিশ। বিস্ফোরণ নিয়ে শনিবার নবান্নে জরুরি বৈঠকে বসেন রাজ্য প্রশাসনের পদস্থ কর্তারা।

একদিন আগেই মদন তামাং হত্যাকাণ্ডের অভি‌যোগ থেকে রেহাই পেয়েছেন মোর্চা প্রধান বিমল গুরুং। ওই হত্যা মামলায় চার্জশিটে মোট ৪৮ জনের নাম ছিল। সেখানে বিমল গুরংয়েরও নাম ছিল। বৃহস্পতিবার কলকাতার নগর দায়রা আদালত বিমল গুরুংকে ওই মামলা থেকে অব্যাহতি দেয়। এবার সেই বোঝা ঘাড় থেকে নামলেও নতুন বিপদে পড়লেন মোর্চা প্রধান।

এমনিতে দার্জিলিংয়ে মোর্চার আন্দোলন নিয়ে বেশ চাপেই রয়েছেন গুরুং। টানা বনধের রাস্তা থেকে সরে এসে রাজ্য সরকারের সঙ্গে আলোচনায় বসার জন্য চাপ বাড়ছে মোর্চা প্রধানের ওপরে। ফলে আলোচনার জন্য মোর্চা এখন সরকারের সঙ্গে ‌যোগা‌যোগের চেষ্টা করছে। এই অবস্থায় নতুন এই অভি‌যোগ মোর্চা প্রধানের ওপরে অনেকটাই চাপ বাড়িয়ে দিল।

উল্লেখ্য, শুক্রবার গভীর রাতে জোরাল বিস্ফোরণে কেঁপে ওঠে দার্জিলিংয়ের চকবাজার। বিস্ফোরণে ক্ষতিগ্রস্থ হয় খান কুড়ি দোকান। বাজারের রাস্তায় গর্ত হয়ে ‌যায়। বিস্ফোরণস্থলের আশেপাশের বেশ কিছু বাড়ির জানালার কাচ ভেঙে ‌যায়।

উচ্চক্ষমতা সম্পন্ন বিস্ফোরক ব্যবহার করে বিস্ফোরণ ঘটানো হয়েছিল বলে প্রাথমিক তদন্তে জানিয়েছে পুলিশ। সম্প্রতি মেজিতে একটি নির্মিয়মান জলবিদ্যুৎ কেন্দ্র থেকে কয়েকশো জিলেটিন স্টিক চুরি ‌যায়। সেইসব জিলেটিনও ওই বিস্ফোরণে ব্যবহার হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

আরও পড়ুন-২৮ অগাস্ট পর্যন্ত কোনও ট্রেন শিলিগুড়ি যাবে না : উত্তর-পূর্ব রেল

গোটা বিষয়টির ওপরে নজর রাখছে এনআইএ। এনিয়ে তারা দিল্লিতে রিপোর্টও পাঠাতে পারে। পাশাপাশি ওই ঘটনাক তদন্ত করতে পারে সিআইডি।

আরও পড়ুন-হুকিং করে টোটোর ব্যাটারি চার্জ দিতে গিয়ে বিদ্যুতবাহী হয়ে গেল স্কুল

বিস্ফোরণের ঘটনায় উচ্চপ‌র্যায়ের তদন্তের দাবি করেছেন মোর্চা মুখপাত্র বিনয় তামাং। সংবাদিক সম্মেলনে তিনি বলেন, মোর্চার শান্তিপূর্ণ  আন্দোলনের বদনাম করতেই দুষ্কৃতীরা ওই বিস্ফোরণ ঘটিয়েছে। সত্য সামনে আসুক। এনিয়ে উচ্চপ‌র্যায়ের তদন্ত হোক।

 

.