Malbazar: শ্রীবৈদ্যনাথের অলৌকিক কৃপা? ৪৫০ কিলোমিটার পায়ে হেঁটে বাবা ধাম যাত্রা....

Malbazar: এদিন যাত্রা শুরু করার আগে তিনি চালসা মা আনন্দময়ী কালীবাড়িতে পুজো দেন। এলাকার সাধারণ মানুষজন যুবককে খাদা পরিয়ে সম্মান জানান। বড়রা তাঁকে আশীর্বাদ দেন, ছোটরা জানান শুভেচ্ছে।

Updated By: Jul 12, 2024, 04:49 PM IST
Malbazar: শ্রীবৈদ্যনাথের অলৌকিক কৃপা? ৪৫০ কিলোমিটার পায়ে হেঁটে বাবা ধাম যাত্রা....

অরূপ বসাক: ৪৫০ কিলোমিটার হেঁটে ঝাড়খণ্ডের দেওঘরের বাবা ধামের উদ্দেশে বের হলেন মালবাজার মহকুমার চালসা স্কুলপাড়ার যুবক বিকাশ রায়। আজ, শুক্রবার সকালে পুজো অর্চনা ও সকলের আশীর্বাদ নিয়ে তিনি বের হন। প্রায় ২০ থেকে ২৫ দিন ধরে তিনি হেঁটে বাবা ধামে যাবেন বলে জানান। 

আরও পড়ুন: আসছে ভয়ংকর খরা, রক্তক্ষয়ী যুদ্ধ! কী ভাবে মৃত্যু এ সভ্যতার? 

এদিন যাত্রা শুরু করার আগে তিনি চালসা মা আনন্দময়ী কালীবাড়িতে পুজো দেন। এলাকার জনগণ যুবককে খাদা পরিয়ে সম্মান জানান। বড়রা তাঁকে আশীর্বাদ দেন, ছোটরা জানান শুভেচ্ছে।

কথাপ্রসঙ্গে বিকাশ জানান, দীর্ঘদিন ধরেই হেঁটে বাবা ধামে যাওয়ার ইচ্ছে ছিল। অবশেষে এ দিন যাত্রা শুরু করলাম। আশা করছি, যাত্রা পথে সকলের সহযোগিতা পাব। এদিন বিকাশকে শুভেচ্ছা জানাতে মা আনন্দময়ী কালীবাড়িতে এলাকার অনেকেই উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: Eyeball Planet: বিশাল আগুনের গোলার দিকে স্থির দৃষ্টিতে তাকিয়ে একটি নীল চোখ! মহাকাশে কী ওটা?

দ্বাদশ জ্যোতির্লিঙ্গের অন্যতম বৈদ্যনাথ জ্যোতির্লিঙ্গ। এই বাবা ধাম বা বৈদ্যনাথ মন্দির হল দেশজোড়া শিবের ১২টি পবিত্রতম জ্যোতির্লিঙ্গ মন্দিরের অন্যতম। মন্দিরটি ভারতের ঝাড়খণ্ডের দেওঘর শহরে অবস্থিত। বিশ্বাস অনুসারে, রাবণ শিবের পরম ভক্তের মধ্যে একজন তাই রাবণের অনুরোধে শিবের কৃপায় কৈলাস পর্বত থেকে রাবণ শিবকে নিয়ে যাচ্ছিল লিঙ্গরূপে। কিন্তু শিবপুত্র গণেশের ছলনায় রাবণ শিবলিঙ্গ নিয়ে যেতে পারেনি লঙ্কায়, সেই শিবলিঙ্গই বৈদ্যনাথ নামে প্রতিষ্ঠিত হন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.