Bagtui Massacre: অবশেষে ২ বছর পর আদালতে গঠন হল চার্জ, বগটুই গণহত্যা কাণ্ডে অভিযুক্ত ২ নাবালক-সহ ২৬...

Bagtui Mass Kiling Case: ২০২২ সালের ২১ মার্চ সন্ধ্যায় বীরভূমের রামপুরহাটের বগটুই মোড়ে বোমা ও গুলির আঘাতে খুন হন বড়শাল গ্রাম পঞ্চায়েতের তৃণমূল কংগ্রেসের উপ-প্রধান ভাদু শেখ। সেই ঘটনার জেরে সেই রাতেই অশান্ত হয়ে ওঠে বগটুই গ্রাম।  অগ্নিসংযোগ করে শিশু ও নারী সহ ১০ জনকে গনহত্যা করা হয়। এবার প্রায় ২ বছর ৪ মাস পর এই মামলার চার্জ গঠন করা হল। 

Updated By: Jul 12, 2024, 03:00 PM IST
Bagtui Massacre: অবশেষে ২ বছর পর আদালতে গঠন হল চার্জ, বগটুই গণহত্যা কাণ্ডে অভিযুক্ত ২ নাবালক-সহ ২৬...

প্রসেনজিত্‍ মালাকার: বগটুই(Bagtui) গণহত্যা কান্ডের চার্জ গঠন হল বীরভূমের(Birbhum) রামপুরহাট মহকুমা আদালতে। প্রায় ২ বছর ৪ মাস পর এই মামলার চার্জ গঠন করা হল। আজ রামপুরহাট মহকুমা আদালতের দ্রুত নিষ্পত্তি সম্পন্ন আদালতের জেলা অতিরিক্ত দায়রা বিচারকের এজলাসে এই চার্জ গঠন করা হয়। পাশাপাশি এই মামলায় আগামী ১২ ও ১৩ আগষ্ট সাক্ষ্য গ্রহণ ও প্রমাণের দিনও ধার্য করেছে আদালত। এদিনের চার্জ গঠনের সময় উপস্থিত ছিলেন সিবিআইয়ের আইনজীবী পার্থ তপশ্রী। 

আরও পড়ুন- Cyber Fraud: ঠিক যেন 'স্পেশাল ২৬'! নকল CBI সেজে ১.৫ লক্ষ হাতিয়ে নিল প্রতারক...

উল্লেখ্য, ২০২২ সালের ২১ মার্চ সন্ধ্যায় বীরভূমের রামপুরহাটের বগটুই মোড়ে বোমা ও গুলির আঘাতে খুন হন বড়শাল গ্রাম পঞ্চায়েতের তৃণমূল কংগ্রেসের উপ-প্রধান ভাদু শেখ। সেই ঘটনার জেরে সেই রাতেই অশান্ত হয়ে ওঠে বগটুই গ্রাম।  অগ্নিসংযোগ করে শিশু ও নারী সহ ১০ জনকে গনহত্যা করা হয়। কলকাতা হাইকোর্টের নির্দেশে সেই ঘটনার তদন্ত শুরু করে সিবিআই। গণহত্যা মামলার তদন্ত করতে গিয়ে অন্যান্য অভিযুক্তদের সঙ্গে এই ৩ জনের নাম উঠে আসে। সেই ৩ অভিযুক্তকে আদালতে হাজির হওয়ার জন্য হুলিয়া জারি করে বগটুই গ্রামে নোটিশ সাঁটাল সিবিআই।

বগটুই হত্যাকাণ্ডকে দুভাগে ভাগ করা যেতে পারে। একটি হল ভাদু শেখের হত্যা এবং অন্যটি হল একাধিক জনকে পুড়িয়ে মারার ঘটনা। ওই দুটি ঘটনারই তদন্ত করছে সিবিআই। দুটি ঘটনাতেই বেশ কয়েকজন অভিযুক্ত এখনও পলাতক। তাদের জন্য নোটিস সাঁটাল হল গ্রামে। ওই নোটিসে যে ৩ জনের নাম লেখা রয়েছে তারা হল রোহন শেখ, মারফত শেখ ও খুশিল শেখ। রোহন শেখ হল বগটুইকাণ্ডে অভিযুক্ত ও সিবিআই হেফাজতে তাকাকালীন মৃত লালন শেখের ছেলে। মারফত শেখ নিহত ভাদু শেখের বাবা।

আরও পড়ুন- Mid-Day Meal: মিড-ডে মিলে ড্রাগন ফ্রুট! স্কুলের ছাদেই চাষ করলেন শিক্ষকরা...

একদিকে নিহত ভাদু শেখের পরিবার এবং অন্যদিকে নিহত ১০ জনের পরিবারের লোকজন এখনও ওই ঘটনায় দোষীদের শাস্তির দাবি করছেন। ফলে সিবিআইয়ের এই নোটিসে গ্রামে বেশ চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। এর আগে বগটুইকাণ্ডে ধৃতদের জেরা করে বেশ কয়েকজনের নাম পেয়েছিল সিবিআই। তারই ভিত্তিতে গ্রেফতার করা হয় নুর আলি শেখ, শের আলি শেখ, আসিফ শেখ, বিকির শেখ, জাসিফ শেখ, সাইদুল শেখ ও জামিলুল শেখ নামে মোট ৭ জনকে। এরা সবাই বগটুইয়ের বাসিন্দা। কলকাতা উচ্চ আদালতের নির্দেশে সেই ঘটনার তদন্ত শুরু করে সিবিআই। এই ঘটনায় দুই নাবালক সহ ২৬ জনকে গ্রেফতার করে তাদের বিরূদ্ধে মামলা দায়ের করে । মামলা চলাকালীন দুই নাবালক জামিন পায়। লালন সেখ নামে এক অভিযুক্ত ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান। শুক্রবার ২৩ জন অভিযুক্তকে রামপুরহাট মহকুমা আদালতের বিচারকের সামনে হাজির করা হয়। আজ সেই মামলার চার্জ গঠন করা হল।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.