২রা নভেম্বর থেকে রাজ্যে স্নাতক স্তরে ক্লাস শুরু! ভর্তির নিয়মেও হতে পারে বদল

করোনা পরিস্থিতিতে সব রকম স্বাস্থ্যবিধি ও নিষেধাজ্ঞা মেনে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পঠন-পাঠন স্বাভাবিক নিয়মে চালু করাই এখন বড় চ্যালেঞ্জ। 

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Edited By: সুমন মজুমদার | Updated By: Sep 27, 2020, 03:23 PM IST
২রা নভেম্বর থেকে রাজ্যে স্নাতক স্তরে ক্লাস শুরু! ভর্তির নিয়মেও হতে পারে বদল

নিজস্ব প্রতিবেদন- করোনা মহামারীর মধ্যে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি কবে থেকে খোলা সম্ভব হবে এবং নিউ নরমাল-এ কী কী নিয়ম মানতে হবে তা নিয়ে উপাচার্যদের সঙ্গে ভার্চুলায় বৈঠকে বসেছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ইউজিসির তরফে জানিয়ে দেওয়া হয়েছিল, পয়লা নভেম্বর থেকে আগামী শিক্ষা বর্ষের ক্লাস চালু করে দিতে হবে। এছাড়া ৩১শে অক্টোবরের মধ্যে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ভর্তির প্রক্রিয়াও শেষ করে ফেলতে হবে বলে গাইডলাইন দেওয়া হয়েছিল। আবার অতিমারির সময় কলেজ ও বিশ্ব বিদ্যালয়ে স্বাস্থ্যবিধি মেনে ক্লাস করানোর ব্যাপারেও নির্দেশিকা দেওয়া হয়েছিল ইউজিসির তরফে। 

আরও পড়ুন-  অনিচ্ছা সত্ত্বেও দলছুট হস্তিশাবক উদ্ধার বনকর্মীদের

করোনা পরিস্থিতিতে সব রকম স্বাস্থ্যবিধি ও নিষেধাজ্ঞা মেনে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পঠন-পাঠন স্বাভাবিক নিয়মে চালু করাই এখন বড় চ্যালেঞ্জ। তবুও রবিবার উপাচার্যদের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠক শেষে যা যা ঠিক হল- 

১) ২রা নভেম্বর থেকে রাজ্যে স্নাতক স্তরে ক্লাস শুরুর বিষয়ে দুপক্ষই সহমত। 

২) ভর্তি প্রক্রিয়ার ওপর নির্ভর করে ১৮ নভেম্বর বা পয়লা ডিসেম্বর থেকে স্নাতকোত্তর এ ক্লাস শুরু হবে। 

৩) স্নাতকোত্তরে এবার ভর্তির ক্ষেত্রে ৬০/৪০ নিয়মের বদলে ৮০/২০ নিয়ম মানার সম্ভাবনা রয়েছে। অর্থাৎ ৮0 শতাংশ আসন সংরক্ষিত থাকবে সেই বিশ্ববিদ্যালয়ের অধীনে থেকে যারা স্নাতক পাশ করেছে তাদের জন্য। 

৪) ইউজিসি-র নির্দেশ মেনে আপাতত সপ্তাহে ছদিন ক্লাস হবে।

.