Malbazar: খুশির হাওয়া চা-শ্রমিকদের সংসারে, বৈঠকের পরে খুলে গেল ক্যারন বাগান...

Carron Tea Factory Re-opens: মালের শ্রম দফতরে টানা বৈঠকের পর নাগরাকাটার ক্যারন চা-বাগান খোলার সিদ্ধান্ত নিয়ে স্বাক্ষরিত হল চুক্তিপত্র। স্বস্তি ফিরল ৭১৫ জন শ্রমিক ও তাঁদের পরিবারের সদস্যদের মধ্যে।

Updated By: Oct 19, 2023, 03:46 PM IST
Malbazar: খুশির হাওয়া চা-শ্রমিকদের সংসারে, বৈঠকের পরে খুলে গেল ক্যারন বাগান...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মালের শ্রম দফতরে টানা বৈঠকের পর নাগরাকাটার ক্যারন চা-বাগান খোলার সিদ্ধান্ত নিয়ে স্বাক্ষরিত হল চুক্তিপত্র। স্বস্তি ফিরল ৭১৫ জন শ্রমিক ও তাঁদের পরিবারের সদস্যদের মধ্যে। শ্রমিক অসন্তোষের জেরে ১৬ অক্টোবর মালবাজার মহকুমার নাগরাকাটা ব্লকের ক্যারন চা-বাগানে ওয়ার্ক সাসপেনশন ঘোষণা করে চা-বাগান ছেড়ে চলে গিয়েছিল চা-বাগান কর্তৃপক্ষ। এই ঘটনায় বিপাকে পড়েন চা-বাগানের ৭১৫ জন শ্রমিক।

আরও পড়ুন: Malbazar: জাতীয় সড়ক জুড়ে বুনো হাতির দল! চা-বাগান তছনছ করল দাঁতালেরা..

জানা গিয়েছিল, ১৯ শতাংশ বোনাস, এরিয়ারের টাকা, পিএফের টাকা জমা দেওয়া-সহ নানা দাবিতে চা-বাগানের কাজ বন্ধ করে দিয়ে ক্যারন চা-বাগানের ফ্যাক্টরি গেটের সামনে বিক্ষোভ দেখিয়েছিলেন চা-শ্রমিকেরা। সকাল দশটা থেকে এই বিক্ষোভ শুরু হয়ে বিকেল চারটায় শেষ হয়েছিল।  শ্রমিকদের অভিযোগ, মালিকপক্ষ ১০ শতাংশ বোনাস দিতে চাইছে যেটা তাঁরা মানবেন না। দুই বছরের এরিয়ারের টাকা বাকি হয়ে রয়েছে। পিএফের টাকা তো জমাই করছে না মালিকপক্ষ। এত কিছু না দেওয়ার পরও বোনাস কমিয়ে ১০ শতাংশ দিতে চাইছে! এই সব কারণেই এই বিক্ষোভ। দাবি না মেটা পর্যন্ত চা-বাগানের কাজ বন্ধ রেখেই আন্দোলন চলবে বলে জানিয়েছিলেন শ্রমিকেরা। এর পরই সেদিন রাতেই চা-বাগান ছেড়ে চলে যায় মালিকপক্ষ।

চা-বাগান বন্ধ হতেই সমস্যায় পড়েন শ্রমিকরা। বাগান খুলতেই তৎপরতা শুরু করে শ্রম দফতর। অবশেষে গতকাল, বুধবার রাতে মালের শ্রম আধিকারিকের দফতরে ত্রিপাক্ষিক বৈঠক বসে। টানা ২ ঘণ্টা বৈঠকের পরে চা-বাগান খোলার সিদ্ধান্ত গৃহীত হয়। ১০ শতাংশ হারে বোনাস ও গত পাক্ষিক মজুরি আগামী শনিবার দেওয়া হবে। 

আরও পড়ুন: Durga Puja 2023: কালীপুজো করে তারপর দুর্গাপুজো! ৫১৪ বছরের আশ্চর্য শারদোৎসব...

শ্রম আধিকারিক জানান, সিদ্ধান্ত হয়েছে, বৃহস্পতিবার থেকে বাগান খুলে গেল। শনিবার বোনাস ও পাক্ষিক মজুরি দেওয়া হবে। শ্রমিক ও মালিক উভয়পক্ষ সহমত হওয়ায় চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বাগানের ম্যানেজার জানান, বৈঠক ফলপ্রসূ হয়েছে, বিষয়টিকে আমরা স্বাগত জানাচ্ছি। সঞ্জয় কুজুর বলেন, বৈঠক সফল হয়েছে। শ্রমিকদের দাবি ছিল ১০ শতাংশ বোনাস ও পাক্ষিক মজুরির। মালিকপক্ষ রাজি হয়েছেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.