North Bengal Accident Live: ময়নাগুড়ি রেল দুর্ঘটনায় চালকের বিরুদ্ধে FIR, অনিচ্ছাকৃত খুনের অভিযোগ

ময়নাগুড়ি-দোমহনির মাঝে লাইনচ্যুত হয় বিকানের-গুয়াহাটি এক্সপ্রেস।

Updated By: Jan 14, 2022, 06:10 PM IST
North Bengal Accident Live: ময়নাগুড়ি রেল দুর্ঘটনায় চালকের বিরুদ্ধে FIR, অনিচ্ছাকৃত খুনের অভিযোগ
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: বৃহস্পতিবার বিকালে জলপাইগুড়ি থেকে গুয়াহাটি যাওয়ার পথে ময়নাগুড়ির কাছে বিকানের-গুয়াহাটি এক্সপ্রেস ট্রেনটি (Bikaner-Guwahati Express Derailed) লাইনচ্যুত হয়। ময়নাগুড়ি-দোমহনির মাঝে লাইনচ্যুত হয় বিকানের-গুয়াহাটি এক্সপ্রেস।দুর্ঘটনার কারণ এখনও পর্যন্ত নির্দিষ্ট ভাবে জানা যায়নি। তবে সিগনাল বা পয়ন্টের সমস্যা নয়, লাইনের ত্রুটি থেকেই দুর্ঘটনা ঘটেছে বলে প্রাথমিক তদন্তের পর ধারণা রেল আধিকারিকদের। বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছে। রেলমন্ত্রী জানিয়েছেন, বিষয়টির তদন্ত শুরু হয়েছে। তবে এই মুহূর্তে উদ্ধারকার্যেই বেশি জোর দেওয়া হচ্ছে।

রাতভর চলেছে উদ্ধারকার্য। রাতেই হাওড়া পৌঁছেছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw)। বেলাইন বিকানের-গুয়াহাটি এক্সপ্রেসের ১২টি বগি। এখনও ট্রেনের ২টি কামরায় যাত্রীদের আটকে থাকার আশঙ্কা। রেলমন্ত্রী এদিন হাওড়ায় বলেন,  ''খুব দুর্ভাগ্যজনক ঘটনা। কারণ জানার চেষ্টা করা হচ্ছে, রেল তার দায়িত্ব পালন করার চেষ্টা করছে। উদ্ধারকার্য দ্রুত করা হচ্ছে, হাসপাতাল নিয়ে যাওয়া হয়েছে যাত্রীদের। আমি ঘটনাস্থলে যাচ্ছি। আমি চেষ্টা করছি সমস্ত বিষয় খতিয়ে দেখার। NDRF এর টিম কাজ শুরু করেছে। সবাই মিলে এই সময় কাজ করা উচিত।''

বিকেল ৫.৪৫ মিনিট: ময়নাগুড়িতে রেল দুর্ঘটনায় চালক এবং কো-পাইলটের বিরুদ্ধে অভিযোগ দায়ের। জিআরপিতে অভিযোগ দায়ের। এক পরিবারের তরফে অভিযোগ দায়ের করা হয়েছে। উত্তর রায় নামে এক যাত্রী অভিযোগ দায়ের করেছেন। তিনি ও পরিবারের আরও তিনজন রাজস্থান থেকে ফিরছিলেন। যাঁদের মধ্যে একজন মারা গিয়েছেন বাকি দু'জন গুরুতর আহত। লোকো পাইলট এবং কো-পাইলটের বিরুদ্ধে অনিচ্ছাকৃত খুন, প্রবল গতিতে ট্রেন চালানোর অভিযোগ করা হয়েছে। ভারতীয় দণ্ডবিধির ৩০৪, ২৭৯, ৩৩৭, ৩৩৮, ৪২৭ ধারায় মামলা দায়ের করা হয়েছে। 

বিকেল ৪.৩০ মিনিট: ময়নাগুড়ির ট্রেন দুর্ঘটনাস্থল ঘুরে দেখলেন কমিশনার অফ রেলওয়ে সেফটি (CRS)। জানা গিয়েছে, ইঞ্জিনের ত্রুটি জানার জন্য ফরেনসিক বিশেষজ্ঞদের সাহায্য নেওয়া হবে। ভেঙে পড়া ট্র্যাকশন মোটর পরীক্ষার জন্য ফরেনসিক দফতরে পাঠানো হচ্ছে। ইতিমধ্যে উদ্ধারকার্য শেষ হয়েছে। লাইনকে স্বাভাবিক পরিস্থিতিতে ফিরিয়ে আনার কাজ চলছে।   

দুপুর ১২.২৫ মিনিট: রেল সূত্রে খবর, দুর্ঘটনার সময়ে ট্রেনে মোট ১ হাজার ৫৩ জন যাত্রী ছিলেন। আর দুর্ঘটনাগ্রস্ত কোচগুলিতে যাত্রী সংখ্যা ছিল ৫৭৫। 

সকাল ১০.৫৭ মিনিট: ঘটনাস্থলে এসে রেলমন্ত্রী বলেছেন,   ''ইঞ্জিনের যন্ত্রাংশে আচমকা ক্রটি ঘটে। বিস্তারিত জানতে তদন্ত চলছে। ট্র্যাকের কোনও গণ্ডগোল ছিল না। খুবই মর্মান্তিক দুর্ঘটনা। উদ্ধার কাজ শেষ হয়েছে। এই দুর্ঘটনার প্রকৃত কারণ খতিয়ে দেখা হবে। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি এড়াতেই প্রকৃত কারণ অনুসন্ধান করা হচ্ছে। প্রধানমন্ত্রী পুরো ঘটনার খোঁজখবর রাখছেন। আমি তাঁর সঙ্গে যোগাযোগ রেখে চলেছি।''

সকাল ১০.১০ মিনিট: রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন,  ''কী কারণে এই ঘটনা ঘটেছে তার সম্পূর্ণ তদন্ত করে দেখা হবে আর চেষ্টা করা হচ্ছে আগামীদিনে যাতে কোনো ভাবে এই ঘটনার পুনরাবৃত্তি না হয় সেদিকে লক্ষ্য রাখা হবে। যান্ত্রিক ত্রুটি হোক অথবা অন্য কোনো কারণ হোক সেই কারণটিকে খুঁজে বের করা হবে। এখনই কিছু বলা সম্ভব নয়, তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কারণ বলা সম্ভব নয়। খুব তাড়াতাড়ি তদন্ত করা হবে, তদন্তে অনেক গুলো বিষয় রয়েছে।'' 

সকাল ৯.৫৫ মিনিট: জলপাইগুড়ির ময়নাগুড়ির দোমহনিতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯। আহত হয়েছেন ৩৬ জন।

সকাল ৯.৪৫ মিনিট: কেন্দ্রীয় রেলমন্ত্রী পৌঁছেছেন ঘটনাস্থলে। 

সকাল ৯.৩৭ মিনিট: যুদ্ধকালীন তৎপরতায় চলছে রেল লাইন মেরামতের কাজ। রেল লাইন থেকে সরানো হচ্ছে ক্ষতিগ্রস্ত বগিগুলি।

সকাল ৯.৩০ মিনিট: রেলের তরফে জানানো হয়েছে যে দুর্ঘটনার কারণ এখনই জানানো সম্ভব নয়। কমিশনার অফ রেলওয়ে সেফটি আসার পরেই সবটা জানা যাবে বলে জানানো হয়েছে তাদের তরফে।  

সকাল ৯.২০ মিনিট: রেলের তরফে সরকারিভাবে জানানো হল মৃত এবং আহতদের নাম। 

সকাল ৮.১৫ মিনিট: বেলা বাড়ার সঙ্গে সঙ্গে হাসপাতালে পৌঁছছেন নার্স ও স্বাস্থকর্মীরা। আহতদের খোঁজ করছেন আত্মীয়রা। উত্তরবঙ্গের বিভিন্ন হাসপাতালে ২৮ জন আহতরা চিকিৎসাধীন। জোরকদমে চলছে উদ্ধারকার্য। 

সকাল ৮.১০ মিনিট: বিকানের এক্সপ্রেস দুর্ঘটনায় (Bikaner-Guwahati Express Derailed) ক্ষতিপূরণের ঘোষণা করল রেল। দুর্ঘটনায় মৃতদের মাথাপিছু ৫ লক্ষ টাকা করে দেওয়ার ঘোষণা। গুরুতর আহতরা পাবেন ১ লক্ষ টাকা করে। অল্প বিস্তর চোট পেয়েছেন যাঁরা, তাঁদের ২৫ হাজার টাকা করে দেওয়া  হবে।

সকাল ৮.০৬ মিনিট: বিকেল ৫টা নাগাদ বেলাইন ১৫৩৬৬ আপ বিকানের এক্সপ্রেস (Bikaner Express)। দুর্ঘটনায় বহু হতাহতের আশঙ্কা। দুর্ঘটনার সময় ঘণ্টায় ৪০ কিমি বেগে যাচ্ছিল বিকানের এক্সপ্রেস।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)      

.