Siliguri: পাচারের ছক বানচাল! চা বাগান থেকে উদ্ধার প্রাচীন বিষ্ণুমূর্তি, গ্রেফতার ২

দাম প্রায় ৬ কোটি টাকা! 

Updated By: Jan 13, 2022, 10:28 PM IST
Siliguri: পাচারের ছক বানচাল! চা বাগান থেকে উদ্ধার প্রাচীন বিষ্ণুমূর্তি, গ্রেফতার ২

নিজস্ব প্রতিবেদন: দাম প্রায় ৬ কোটি টাকা! নেপালে পাচার হওয়ার আগেই প্রাচীন বিষ্ণূমূর্তি উদ্ধার করল শিলিগুড়ি কমিশনারেটের (Siliguri Commissionrate) স্পেশাল অপারেশন গ্রুপ (Special Operation Group)। গ্রেফতার করা হল ২ জনকে। কোথা এল এই মূর্তি? সে প্রশ্নের মীমাংসা হয়নি এখনও। 

জানা গিয়েছে, ধৃতেরা হল মহম্মদ ইসলাম ওরফে বাপ্পা ও অরূপ মণ্ডল। বাপ্পার বাড়ি জলপাইগুড়ির (Jalpaiguri) রাজগঞ্জে, আর অরূপ কোচবিহারের (Cooch Behar) হলদিবাড়ির বাসিন্দা। গোপন সূত্রে খবর ছিল। রাতে বাগডোগরা থানা এলাকার একটি চা বাগানে অভিযান চালায় শিলিগুড়ি পুলিস কমিশনারেটে স্পেশাল অপারেশন গ্রুপ। হাতেনাতে ধরা পড়ে অরূপ ও বাপ্পা। তাদের কাছে থেকে উদ্ধার প্রাচীন বিষ্ণুমূর্তিটি। 

আরও পড়ুন: Asansol: 'মা-ই নেই, বেঁচে থেকে কী করব', ৩ ভাই-বোন ঘটাল ভয়ঙ্কর কাণ্ড

পুলিস সূত্রে খবর, পানিট্যাঙ্কির নেপাল সীমান্ত দিয়ে মূর্তিটি পাচারের ছক কষেছিল ধৃতেরা। নেপাল থেকে এক ব্যক্তির আসার কথা। তাঁর হাতে মূর্তি তুলে দেওয়ার জন্য বাগডোগরার চা বাগানে গা-ঢাকা দিয়েছিল অরূপ ও বাপ্পা। কিন্তু শেষরক্ষা হল না। হাতবদল হওয়ার আগেই ঘটনাস্থলে পৌঁছে যায় পুলিস। এই মূর্তি এল কোথা থেকে? এই ঘটনার সঙ্গে কি আর কেউ জড়িত? তা খতিয়ে দেখা হচ্ছে। 

আরও পড়ুন: Habra: ধর্ষণ করে খুন? মাঠ থেকে উদ্ধার মহিলার দেহ, পুলিসকে ঘিরে বিক্ষোভ

এদিকে এই ঘটনাকে কেন্দ্র রীতিমতো তোলপাড় শুরু হয়েছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে। কেন? মুখ কুলুপ এঁটেছে পুরাতত্ত্ব বিভাগের অধ্যাপকরা। সূত্রের খবর, এই সারা দেশে হাতে গোনা একটি বা দুটি এই ধরণের বিষ্ণুমূর্তি রয়েছে। তাহলে কি মিউজিয়াম থেকে মূর্তি খোয়া গিয়েছে? খুঁটিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.