Bengal Weather Today: উত্তরে হালকা বৃষ্টি, পুজোয় শুষ্ক দক্ষিণবঙ্গ

Bengal Weather Today: বাংলা থেকে বর্ষা বিদায় নেওয়ার দিন ১২ অক্টোবর। ১৩ অক্টোবর গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জায়গা থেকে বর্ষা বিদায় নিয়েছে। নির্ধারিত সময়ের ২৪ ঘণ্টার মধ্যেই বাংলা থেকে বর্ষা বিদায় প্রক্রিয়া শুরু হল। উত্তরবঙ্গের কিছু অংশ থেকে বর্ষা বিদায় নিয়েছে। বর্ষার বিদায় রেখা মালদা, বিশাখাপত্তনম, লালগোন্ডা রায়চুর হয়ে গিয়েছে।

Updated By: Oct 14, 2023, 10:37 AM IST
Bengal Weather Today: উত্তরে হালকা বৃষ্টি, পুজোয় শুষ্ক দক্ষিণবঙ্গ

অয়ন ঘোষাল: উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে জলীয়বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। ধীরে ধীরে জলীয়বাষ্প বাতাসে কমবে এবং শুকনো আবহাওয়া দেখা যাবে।

সিস্টেম

পশ্চিমী ঝঞ্ঝা থাকবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। এই ঝঞ্ঝা সমতলের রাজ্যগুলিতে প্রভাব বিস্তার করবে। ঘূর্ণাবর্ত রয়েছে বাংলাদেশ ও সংলগ্ন উত্তরবঙ্গে। এছাড়াও তামিলনাড়ুতে আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে। একটি অক্ষরেখা রয়েছে তামিলনাড়ুর ঘূর্ণাবর্ত থেকে কোমোরিন এলাকা পর্যন্ত।

বর্ষা বিদায়

বাংলা থেকে বর্ষা বিদায় নেওয়ার দিন ১২ অক্টোবর। ১৩ অক্টোবর গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জায়গা থেকে বর্ষা বিদায় নিয়েছে। নির্ধারিত সময়ের ২৪ ঘণ্টার মধ্যেই বাংলা থেকে বর্ষা বিদায় প্রক্রিয়া শুরু হল। উত্তরবঙ্গের কিছু অংশ থেকে বর্ষা বিদায় নিয়েছে। বর্ষার বিদায় রেখা মালদা, বিশাখাপত্তনম, লালগোন্ডা রায়চুর হয়ে গিয়েছে।

আরও পড়ুন: LIVE: এক ঝলকে দেখে নিন আজকের টাটকা খবর

উত্তরবঙ্গ

ধীরে ধীরে জলীয়বাষ্পের পরিমাণ কমবে এবং বৃষ্টিও কমে যাবে উত্তরবঙ্গে। সোম মঙ্গলবার থেকে শুষ্ক আবহাওয়া থাকবে উত্তরবঙ্গের পার্বত্য এলাকা ছাড়া বাকি অংশে। আগামী ২৪ ঘন্টায় হালকা বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায়। ক্রমশ বৃষ্টির পরিমাণ কমবে। এরপর শুধু দার্জিলিং, কালিম্পং অঞ্চলে হালকা বৃষ্টি চলবে।

দক্ষিণবঙ্গ

আজ মহালয়ার দিন শনিবার মেঘমুক্ত পরিষ্কার আকাশ থাকবে। উইকেন্ডে শুকনো আবহাওয়ার পূর্বাভাস রয়েছে। দু-এক জায়গায় আংশিক মেঘলা আকাশ হতে পারে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ক্রমশ কমছে। জলীয়বাষ্প কিছুটা থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি হবে। জলীয়বাষ্পের পরিমাণ ক্রমশ কমতে থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বৃষ্টির সম্ভাবনা কম। আবহাওয়ার পরিবর্তন শুরু হবে। দক্ষিণা বাতাসের জায়গায় উত্তুরে বাতাস প্রভাব বিস্তার করবে।

আরও পড়ুন: Sonarpur Decoity: ভরসন্ধেয় সোনার দোকানে ডাকাতি-গুলি, আতঙ্ক সোনারপুরে

কলকাতা

আগামী দুদিন আর্দ্রতাজনিত অস্বস্তি থাকলেও ধীরে ধীরে তা কমবে। বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। মেঘমুক্ত পরিষ্কার আকাশ থাকবে। আর্দ্রতাজনিত অস্বস্তি সামান্য থাকবে। বাতাসে জলীয়বাষ্পের পরিমান ক্রমশ কমবে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৪ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি। বাতাসের জলীয় বাষ্পের পরিমাণ ৩৭ থেকে ৮৭ শতাংশ।

ভিন রাজ্যে

শুধু কেরল ও মাহেতেই বৃষ্টির সম্ভাবনা ১৮ অক্টোবর পর্যন্ত। ১৬ থেকে ১৮ অক্টোবর কর্ণাটক ও তামিলনাড়ুতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে দেশে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি দক্ষিণের বেশ কয়েকটি রাজ্যে হতে পারে। উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব বাড়বে। উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতেও বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১৬ অক্টোবর পর্যন্ত পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, উত্তর প্রদেশ এবং রাজস্থানে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১৬ অক্টোবর জম্মু-কাশ্মীর সহ সংলগ্ন এলাকায় বৃষ্টির সম্ভাবনা বেশি বলে জানিয়েছে হাওয়া অফিস।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.