Bengal Weather Today: পুজোয় বাড়ছে বৃষ্টির চিন্তা, নিম্নচাপে ভাসতে পারে বিসর্জন

Bengal Weather Today: রবিবার পর্যন্ত মেঘমুক্ত পরিষ্কার আকাশ থাকবে। উত্তুরে হওয়ার প্রভাব থাকবে; মনোরম আবহাওয়া। বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। জলীয়বাষ্পের পরিমাণ কমছে। আর্দ্রতাজনিত অস্বস্তিও ধীরে ধীরে কমবে। দিন ও রাতের তাপমাত্রা কিছুটা কমবে।

Updated By: Oct 20, 2023, 10:00 AM IST
Bengal Weather Today: পুজোয় বাড়ছে বৃষ্টির চিন্তা, নিম্নচাপে ভাসতে পারে বিসর্জন

অয়ন ঘোষাল: পুজোর শেষ দিকে চিন্তা বাড়াচ্ছে নিম্নচাপ। উপকূল বরাবর এটির উত্তর বঙ্গোপসাগরের দিকে এগিয়ে আসার সম্ভাবনা। বৃষ্টির পরিমাণ বাড়তে পারে বাংলায়। সঙ্গে উপকূলের জেলায় হালকা ঝোড়ো হাওয়া। দশমীর পরেও দুর্যোগ বাড়তে পারে বাংলায়।

সিনোপসিস

রবিবার পর্যন্ত পরিষ্কার আকাশ। বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই। অষ্টমী পর্যন্ত রাজ্যে উত্তর পশ্চিমের শীতল হাওয়ার প্রভাব থাকবে।

নিম্নচাপের প্রভাবে সোমবার থেকে হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে। নবমীর দিন উপকূলের জেলায় মেঘলা আকাশ এবং হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দশমীর দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ জুড়ে মেঘলা আকাশ থাকবে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। উপকূলের জেলাগুলিতে হালকা ঝড়ো হাওয়া সঙ্গে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে।  

পুজোয় নিম্নচাপ!

পুজোর মধ্যেই দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে ঘূর্নাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে। উত্তর-পশ্চিম দিকে এগিয়ে এই নিম্নচাপটি  ডিপ্রেশনে পরিণত হবে। পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে নবমীর দিন এটি গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা। উত্তর বঙ্গোপসাগরে এটি আরও শক্তিশালী হয় কিনা সেদিকেই নজর রাখছেন আবহাওয়াবিদরা। এই নিম্নচাপের প্রভাবে দক্ষিণা বাতাসে ভর করে জলীয়বাষ্প ঢুকবে। বৃষ্টির সম্ভাবনা বাড়বে উপকূলের জেলাগুলিতে।

আরব সাগরেও নিম্নচাপ?

লাক্ষাদ্বীপ ও সংলগ্ন কেরালা উপকূলের ঘূর্নাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে। দক্ষিণ-পূর্ব এবং পূর্ব-মধ্য আরব সাগরে এই সিস্টেম আরও শক্তিশালী হয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে। ২১ অক্টোবর শনিবার নিম্নচাপ গভীর থেকে অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। এই নিম্নচাপটি পশ্চিম থেকে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে এবং আরব সাগর পেরিয়ে ওমানের দিকে যাওয়ার সম্ভাবনা।

আরও পড়ুন: Bengal STF: পুজোর শুরুতেই মাদকবিরোধী অভিযানে সাফল্য, বাজেয়াপ্ত ১৬ কোটির নিষিদ্ধ মাদক       

উত্তরবঙ্গ

আজ শুষ্ক আবহাওয়া উত্তরবঙ্গের পার্বত্য এলাকা ছাড়া বাকি অংশে থাকবে। ষষ্ঠীর পর থেকে পুজোর কিছু দিন পরিষ্কার আকাশ শুকনো ও মনোরম আবহাওয়া থাকবে এবং বৃষ্টির সম্ভাবনা নেই।

আগামী ২৪ ঘন্টায় হালকা বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং সহ পার্বত্য এলাকায়। এরপর বৃষ্টি কমে যাবে উত্তরবঙ্গে। ধীরে ধীরে জলীয়বাষ্পের পরিমাণ কমবে এবং বৃষ্টিও কমে যাবে উত্তরবঙ্গে।

দক্ষিণবঙ্গ

উত্তর-পশ্চিম হাওয়ার প্রভাব। পশ্চিমের জেলায় বেশি অনুভূত হবে শীতের আমেজ। রবিবার পর্যন্ত এই পরিস্থিতি থাকবে। দু-এক জায়গায় আংশিক মেঘলা আকাশ থাকতে পারে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ক্রমশ কমছে। জলীয়বাষ্পের পরিমাণ ক্রমশ কমতে থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বৃষ্টির সম্ভাবনা কম। দিনের এবং রাতের তাপমাত্রাও কিছুটা কমতে পারে। হালকা শীতের সামান্য অনুভূতি হবে জেলাগুলিতে।

পুজোর দিনে

পুজোয় দক্ষিণবঙ্গে অষ্টমীর দিন অর্থাৎ রবিবার পর্যন্ত রোদ ঝলমলে পরিষ্কার আকাশ থাকবে। নবমীর দিন থেকে বঙ্গোপসাগরে নিম্নচাপের পরোক্ষ প্রভাব পড়বে বাংলায়। সোম ও মঙ্গলবার নবমী ও দশমীর দিন হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে মেঘলা আকাশ থাকবে। হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা ২৩ অক্টোবর সোমবার বেলার দিকে বা রাতের দিকে নবমীর দিন।

দশমীর দিন বৃষ্টির পরিস্থিতি হতে পারে কিছু জেলায়। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মেঘলা আকাশ থাকবে। বেশি বৃষ্টি হবে উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে কয়েক পশলা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দশমীর পরেও দু-তিন দিন আবহাওয়া একই রকম থাকতে পারে। একাদশী, দ্বাদশীতে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলাতে বৃষ্টির সম্ভাবনা।

কলকাতা

সোমবার থেকে হাওয়া বদল হবে এবং মেঘলা আকাশ থাকবে। সোমবার বিকেল বা রাতে এবং মঙ্গলবার দশমীর দিন কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা কলকাতায়।

আরও পড়ুন: Abhishek Banerjee: 'আমরা রাজ্য সরকারে আসার পর পুজো অন্যমাত্রা পেয়েছে'

রবিবার পর্যন্ত মেঘমুক্ত পরিষ্কার আকাশ থাকবে। উত্তুরে হওয়ার প্রভাব থাকবে; মনোরম আবহাওয়া। বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। জলীয়বাষ্পের পরিমাণ কমছে। আর্দ্রতাজনিত অস্বস্তিও ধীরে ধীরে কমবে। দিন ও রাতের তাপমাত্রা কিছুটা কমবে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.১ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৩ ডিগ্রি। বাতাসের জলীয় বাষ্পের পরিমাণ ৫১ থেকে ৮৭ শতাংশ।

ভিন রাজ্যে

আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার পর্যন্ত ঝড়বৃষ্টির সম্ভাবনা থাকবে আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে। বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কেরল ও মাহেতেই বৃষ্টির সম্ভাবনা কর্ণাটক ও তামিলনাড়ুতে বৃষ্টির সম্ভাবনা। শুধুমাত্র দক্ষিণ ভারতের কেরল ও সংলগ্ন এলাকা ছাড়া আর কোথাও বৃষ্টির সেভাবে কোনও সম্ভাবনা নেই। রবিবার পশ্চিমী ঝঞ্ঝা ঢুকলে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকার রাজ্যগুলিতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.