Bengal Weather Today: ভারী বৃষ্টি নেই রাজ্যে, বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি

Bengal Weather Today: কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে। মাঝেমধ্যে রোদের দেখা মিলবে। বৃষ্টির সম্ভাবনা অত্যন্ত কম। তাপমাত্রা বাড়বে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বাড়বে। ফলে ঘর্মাক্ত অস্বস্তি অনুভূত হবে সকাল ৮ টার পর থেকেই।

Updated By: Oct 8, 2023, 09:10 AM IST
Bengal Weather Today: ভারী বৃষ্টি নেই রাজ্যে, বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি

অয়ন ঘোষাল: পুজো প্রস্তুতি ও কেনাকাটার আদর্শ উইকএন্ড। বুধবার পর্যন্ত দুই বঙ্গেই আংশিক মেঘলা আকাশ হলেও সেভাবে ভারী বৃষ্টির সম্ভবনা প্রায় নেই বললেই চলে। তবে দিন ও রাতের তাপমাত্রা আগামী ৪৮ ঘন্টায় আরও কিছুটা বৃদ্ধি পাবে যা আর্দ্রতাজনিত অস্বস্তি এবং ঘর্মাক্ত পরিস্থিতি তৈরি করবে। উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে রবিবার বিকেল পর্যন্ত। সোমবার থেকে সেখানেও বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে।

নিম্নচাপ

ছত্তিশগড় পর্যন্ত পৌঁছে যাওয়া নিম্নচাপ ইউ টার্ন নিয়ে ফের ঝাড়খণ্ড টপকে পশ্চিমবঙ্গে ঢুকে পড়েছিল। সেই নিম্নচাপ বাংলাদেশের মধ্যভাগ থেকে কাল রাতে নাগাল্যান্ডের দিকে এগিয়ে গিয়েছে। পাশাপাশি এর শক্তিক্ষয়ও হয়েছে। এখন এটি শুধুমাত্র একটি নিম্নচাপ অক্ষরেখা।

বর্ষা বিদায়

দেশের একাধিক রাজ্য থেকে কাল অর্থাৎ সোমবারের মধ্যে মৌসুমী বায়ু বিদায় নিতে চলেছে।

আরও পড়ুন: TMC Meets Governor: অভিষেকের সঙ্গে কবে দেখা করবেন রাজ্যপাল, দার্জিলিংয়ে বৈঠকের পর কী বললেন কল্যাণ

আগামীকাল বা পরশুর মধ্যে উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশ থেকে  বর্ষা বিদায় নেবে। মহারাষ্ট্র থেকে আগামী মঙ্গলবারের মধ্যে বর্ষা বিদায় নেবে। পূর্ব ভারতের রাজ্যগুলিতেও কাল থেকে ধাপে ধাপে বর্ষা বিদায় পর্ব শুরু হবে। সোম-মঙ্গলবার এর মধ্যে ঝাড়খণ্ড, বিহার, ওড়িশা, ছত্রিশগড় এবং তেলেঙ্গানা রাজ্য থেকে বর্ষা বিদায় পর্ব শুরু হবে।

দক্ষিণবঙ্গ

আংশিক মেঘলা আকাশ থাকলেও বৃষ্টির সম্ভাবনা আজ থেকে বুধবার পর্যন্ত অত্যন্ত কম। শনিবার থেকে হাওয়া বদল হবে। বিক্ষিপ্তভাবে পশ্চিমের কিছু জেলায় সামান্য বৃষ্টি হলেও হতে পারে। বাড়বে তাপমাত্রা। বাড়বে আর্দ্রতা জনিত অস্বস্তি।

আরও পড়ুন: West Bengal Weather Update: সবে মেঘ কেটেছে! জেনে নিন, পুজোর সময়ে কেমন থাকবে আবহাওয়া...

উত্তরবঙ্গ

কাল থেকে আরও উন্নতি হবে আবহাওয়া পরিস্থিতির। তার আগে রবিবার পার্বত্য ও ডুয়ার্স এলাকায় বিক্ষিপ্তভাবে হালকা ও মাঝারি বৃষ্টি চলবে। ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই।

কলকাতা

আংশিক মেঘলা আকাশ থাকবে। মাঝেমধ্যে রোদের দেখা মিলবে। বৃষ্টির সম্ভাবনা অত্যন্ত কম। তাপমাত্রা বাড়বে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বাড়বে। ফলে ঘর্মাক্ত অস্বস্তি অনুভূত হবে সকাল ৮ টার পর থেকেই।

পরিসংখ্যান

কলকাতায় কাল রাতের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৫ ডিগ্রি। গতকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭০ থেকে ৯৪ শতাংশ। বৃষ্টি হয়নি।

দেশের অন্যান্য রাজ্য

ভারী বৃষ্টি হতে পারে, আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে। অসম, মেঘালয়, মনিপুর, নাগাল্যান্ড সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে আগামী দু-তিন দিনে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। দক্ষিণ ভারতের তামিলনাডু, পন্ডিচেরি, করাইকাল এবং কেরল ও মাহেতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.