Bengal Weather Today: মৎস্যজীবীদের বঙ্গোপসাগরে যাওয়ায় নিষেধাজ্ঞা; ভারী বৃষ্টির সর্তকতা রাজ্যে

নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে মঙ্গলবার পর্যন্ত। মঙ্গলবার পর্যন্ত হালকা মাঝারি বৃষ্টি থাকবে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতে। পর্যটকদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া দপ্তর। দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের সমস্ত সমুদ্র উপকূলে সমুদ্র তীরবর্তী বিনোদনমূলক কাজকর্ম বন্ধ রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

Updated By: Sep 12, 2022, 07:48 AM IST
Bengal Weather Today: মৎস্যজীবীদের বঙ্গোপসাগরে যাওয়ায় নিষেধাজ্ঞা; ভারী বৃষ্টির সর্তকতা রাজ্যে
ফাইল চিত্র

অয়ন ঘোষাল: আজও ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে রাজ্যে। দক্ষিণবঙ্গে সব জেলাতেই দিনভর হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উপকূল অঞ্চলে ভারী বৃষ্টি হবে বলে জানা গিয়েছে। একই সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তাও দেওয়া হয়েছে। পর্যটকদের নিরাপদ স্থানে থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া দপ্তর। কলকাতায় দিনভর মেঘলা আকাশ দেখা যাবে। কয়েক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আগামী ২৪ ঘণ্টায় দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৫.১ ডিগ্রি যা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি কম। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.২ ডিগ্রি। স্বাভাবিকের তুলনায় দুই ডিগ্রি কম। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ। আলিপুরে বৃষ্টি হয়েছে ৩৭.১ মিলিমিটার।

উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা উপকূলে শক্তিশালী এই নিম্নচাপ আজ স্থলভাগে প্রবেশ করবে। এর প্রভাবে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা এবং বাংলা উপকূলে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর উত্তাল হবে বলে জানা গিয়েছে। সমুদ্রপৃষ্ঠে ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে বলেও জানানো হয়েছে। এর জেরে মঙ্গলবার সন্ধে পর্যন্ত মৎস্যজীবীদের বঙ্গোপসাগরে মাছ ধরতে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে আবহাওয়া দপ্তর।

পর্যটকদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া দপ্তর। দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের সমস্ত সমুদ্র উপকূলে সমুদ্র তীরবর্তী বিনোদনমূলক কাজকর্ম বন্ধ রাখার পরামর্শ দেওয়া হয়েছে। মঙ্গলবার পর্যন্ত দিঘা, মন্দারমনি এবং সাগর সৈকতে পর্যটকদের সমুদ্রে স্নান নিয়ন্ত্রণের পরামর্শ দিয়েছে আবহাওয়া দপ্তর।

আরও পড়ুন: Abhishek On Anubrata: দলকে সামনে রেখে অন্যায় করলে তার দায় নেব না, পার্থ-কেষ্টর দিকেই ইঙ্গিত অভিষেকের!

নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে মঙ্গলবার পর্যন্ত। মঙ্গলবার পর্যন্ত হালকা মাঝারি বৃষ্টি থাকবে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতে।

সোমবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি অর্থাৎ ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায়। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে দক্ষিনবঙ্গের বিভিন্ন জেলায়। কলকাতায় দিনভর বর্শা পরিস্থিতি বজায় থাকবে। টানা মাঝারি এবং হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে বিকেল পর্যন্ত।

মঙ্গলবারেও ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। ভারী বৃষ্টি অর্থাৎ ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদীয়া, মুর্শিদাবাদ, মালদা, পূর্ব বর্ধমান এবং পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে। বিশেষত ঝাড়গ্রামে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.