WB Weather: কালীপুজোর আগেই ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ে তোলপাড় হতে পারে রাজ্য! তুমুল বৃষ্টির সতর্কতা

WB Weather: দুপুর পর্যন্ত দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। রবিবার কিছুটা কমবে বৃষ্টির পরিমাণ। উপকূলের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে সামান্য বৃষ্টিপাতের সম্ভাবনা।

Updated By: Oct 19, 2024, 08:18 AM IST
WB Weather: কালীপুজোর আগেই ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ে তোলপাড় হতে পারে রাজ্য! তুমুল বৃষ্টির সতর্কতা

অয়ন ঘোষাল: বঙ্গোপসাগরে অক্টোবরের শেষে ঘূর্ণিঝড় ডানার আশঙ্কা বিশ্বের বিভিন্ন আবহাওয়া মডেলের

(ইউরোপ আমেরিকা সহ বিশ্বের বিভিন্ন মডেল থেকে সংগৃহীত তথ্য অনুয়ায়ী) 

  • ইউরোপের ও আমেরিকার বিভিন্ন মডেল জানাচ্ছে অক্টোবরের শেষ সপ্তাহে ঘূর্ণিঝড়ের অত্যন্ত উল্লেখ্যযোগ্য আশঙ্কা। 
  • ইউরোপ ও আমেরিকার মডেল গুলি জানাচ্ছে ২৪ থেকে ২৬ এ অক্টোবরের মধ্যে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে বঙ্গোপসাগরে। এই ঘূর্ণিঝড় ওড়িশা থেকে বাংলাদেশের খুলনার মধ্যে কোথাও ল্যান্ডফল করতে পারে। 
  • ঘূর্ণিঝড় তৈরি হলে তার নাম হবে "ডানা"। এই নাম দিয়েছে কাতার।
  • এখনও পর্যন্ত মডেল গুলি বিশ্লেষণ করে যা পাওয়া যাচ্ছে; তাতে ওড়িশা বা অন্ধ্রপ্রদেশের উপকূলে আঘাত হানলে এই ঘূর্ণিঝড়ের গতিবেগ অনেকটাই বেশি হবে। তুলনামূলকভাবে বাংলাদেশে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়লে তা ১০০ কিলোমিটার প্রতি ঘন্টায় বা তার আশেপাশে থাকতে পারে। দুটি ক্ষেত্রেই পশ্চিমবঙ্গের ওপর প্রত্যক্ষ প্রভাব পড়ার আশঙ্কা। 

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস

দক্ষিণবঙ্গ

আজ দুপুর পর্যন্ত দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। রবিবার কিছুটা কমবে বৃষ্টির পরিমাণ। উপকূলের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে সামান্য বৃষ্টিপাতের সম্ভাবনা।

সিস্টেম

কাল রবিবার আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। মঙ্গলবার সেই সিস্টেম নিম্নচাপে পরিণত হবে মধ্য বঙ্গোপসাগরে এসে। বৃহস্পতিবার মধ্য বঙ্গোপসাগরেই অতি গভীর নিম্নচাপে পরিণত। এরপর শক্তি বাড়িয়ে অন্ধ্রপ্রদেশ থেকে মায়ানমার যেকোনো উপকূলেই স্থলভাগে প্রবেশ করতে পারে।

সতর্কবার্তা

মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা রয়েছে আবহাওয়া দপ্তরের। মঙ্গল ও বুধবার এলার্ট জারি । মধ্য ও দক্ষিণ বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। ৫৫ কিলোমিটার পর্যন্ত সর্বোচ্চ গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে সমুদ্র উত্তাল থাকবে। 

হওয়া বদল

উপকূল সংলগ্ন জেলাগুলিতে মঙ্গলবার বিকেল থেকেই আবহাওয়ার পরিবর্তন ঝোড়ো হওয়া সঙ্গে বৃষ্টি শুরু হবে। ২৩ ও ২৪ অক্টোবর অর্থাৎ বুধ ও বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সতর্কতা থাকতে পারে। এই দুদিন দক্ষিণ বঙ্গের সব জেলাতেই হালকা মাঝারি বৃষ্টির সতর্কতা। বৃষ্টি হবে উত্তরবঙ্গের সব জেলাতে।

কলকাতা

আংশিক বা সম্পূর্ণ মেঘলা আকাশ। দুপুরের আগে কিছু কিছু জায়গায় আঞ্চলিক ভাবে বৃষ্টি। সারাদিন মেঘলা আকাশ থাকায় রাতের তাপমাত্রা কিছুটা কমবে। 

পরিসংখ্যান

কাল রাতের তাপমাত্রা ২৬.৬ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ২.৪ ডিগ্রি বেশি। আজ রাতে তা কমে ২৫ এর ঘরে পৌঁছাবে। কাল দিনের তাপমাত্রা ৩২.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমান ৫৯ থেকে ৯৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কলকাতার আলিপুরে ৭.১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

আরও পড়ুুন:Cyclone Dana: দীপাবলির আগেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'ডানা', কোথায় ল্যান্ডফল, গতি কত?...

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.