Sasthipada Chattopadhyay: অনাথ হল বাবলু-বিলু-বাচ্চু, প্রয়াত ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়

বাংলা সাহিত্যের জগতে নক্ষত্রপতন। চিরঘুমের দেশে 'পাণ্ডব গোয়েন্দা' স্রষ্টা, সাহিত্যিক ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়, স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন লেখক।  তাঁর অকাল প্রয়াণ বাংলা সাহিত্য জগতে এক অপূরণীয় ক্ষতি।  সাহিত্যিক  রেখে গেলেন তাঁর সৃষ্টি শ্রেষ্ঠ 'পাণ্ডব গোয়েন্দা'। নক্ষত্রপতনে শোকছায়া অনুরাগী ও সাহিত্যিক মহলে। তাঁর অকাল প্রয়াণ বাংলা সাহিত্যের যুগ অবসান। শুক্রবার সকালে হাওড়ার একটি বেসরকারি হাসপাতালে প্রয়াত হলেন  শিশু সাহিত্যিক ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়। 

Updated By: Mar 3, 2023, 07:23 PM IST
Sasthipada Chattopadhyay: অনাথ হল বাবলু-বিলু-বাচ্চু, প্রয়াত ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রয়াত 'পাণ্ডব গোয়েন্দা' স্রষ্টা, সাহিত্যিক ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়, বয়স হয়েছিল ৮২ বছর। তিনি শুক্রবার সকাল হাওড়ার একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। গত রবিবার হাওড়ার রামরাজাতলার নিজ বাসভবনেই হঠাৎ স্ট্রোক হয় তাঁর। তারপরেই হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে, ছয় দিন মৃত্যু সঙ্গে লড়াই করবার পর শুক্রবার চিরঘুমের দেশে চলে যান সাহিত্যিক, রেখে গেলেন তাঁর সৃষ্টি 'পাণ্ডব গোয়েন্দা'। তাঁর মৃত্যুতে শোকের ছায়া সাহিত্য় জগতে। রহস্য আর রোমাঞ্চপ্রেমী বাঙালির কাছে আবেগের আরেক নাম 'পাণ্ডব গোয়েন্দা'।

প্রখ্যাত শিশু সাহিত্যিক অনেক দিন ধরেই ভুগছিলেন বার্ধক্যজনিত সমস্যায়। ১৯৪১ সালে জন্মগ্রহণ করেন ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়। তিনি ছিলেন হাওড়ার রামরাজাতলার বাসিন্দা। তিনি ছোটবেলা থেকেই অ্যাডভেঞ্চার প্রিয় এক মানুষ ছিলেন। এক সময় একাধিক পত্রপত্রিকায় লেখালেখি করেছেন। তিনি কাজ করেছেন সংবাদপত্রের দফতরেও, ১৯৬১ সাল থেকে আনন্দবাজার পত্রিকার রবিবাসরীয়'র সাথে যুক্ত হন ষষ্ঠীপদ। ৯ মার্চ জন্মদিন ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় অর্থাৎ জন্ম মাসে চিরঘুমের দেশে চলে গেলেন। কিশোরদের কাছে আবেগের আরেক নাম ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়।

আরো পড়ুন: Shantipur Local: চাকদহে লোকাল ট্রেনের সঙ্গে গাড়ির মুখোমুখি সংঘর্ষ.....

অসামান্য গোয়েন্দা শতাধিক গল্প রচনা করেছেন সাহিত্যিক ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়। তাঁর সৃষ্ট বাবলু, বিলু, ভোম্বল, বাচ্চু, বিচ্ছু এবং তাদের প্রিয় সারমেয় পঞ্চুর কাহিনি রোমাঞ্চপ্রেমী কিশোর পাঠকদের মন জয় করে নেয়। ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়েয় অমর সৃষ্টি 'পাণ্ডব গোয়েন্দা', তাঁকে আনে দিয়েছিল বিপুল জনপ্রিয়তা পাঠকমহলে। জি বাংলায় পাণ্ডব গোয়েন্দাকে নিয়ে তৈরি হয়েছে বাংলা সিরিয়ালও। সকল বয়সেয় পাঠকের মন ছুঁয়ে গিয়েছিল তাঁর সৃষ্ট 'পাণ্ডব গোয়েন্দা'।এছাড়াও 'কিশোর গোয়েন্দা তাতার-এর অভিযান','প্রাইভেট ডিটেকটিভ অম্বর চ্যাটার্জী','সেরা রহস্য পঁচিশ' ইত্যাদি জনপ্রিয় গোয়েন্দা গল্প রচনা করেছেন ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়।

আরো পড়ুন:Anubrata Mondal: দিল্লি যাত্রা আটকাতে মরিয়া অনুব্রত, আবেদন হাইকোর্টে
 বইয়ের পাতায় জীবন্ত হয়েছে প্রতিটা চরিত্র। তাঁর প্রকাশিত জনপ্রিয় গ্রন্থগুলির হল 'সেরা গোয়েন্দা পঁচিশ','সোনার গণপতি হীরের চোখ','দেবদাসী তীর্থ','চতুর্থ তদন্ত','কাকাহিগড় অভিযান','সেরা রহস্য পঁচিশ','রহস্য রজনীগন্ধার','কিংবদন্তীর বিক্রমাদিত্য', 'পুণ্যতীর্থে ভ্রমণ','কেদারনাথ','হিমালয়ের নয় দেবী' ইত্যাদি। পাশাপাশি একাধিক ভ্রমণকাহিনিও লিখেছেন। শিশু সাহিত্যিক ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় ২০১৭ সালে পশ্চিমবঙ্গ সরকার প্রদত্ত পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি পুরস্কার পেয়েছেন। সাহিত্যিকের অকাল প্রয়াণে সোশ্যাল মিডিয়ায় শোকপ্রকাশ করেছেন অগনিত অনুরাগীরা। তাঁর মৃত্যুতে বাঙালির ছোটবেলাটা অনেকটাই মলিন হয়ে গেল। সাহিত্যিকের প্রয়াণে শোকোস্তব্ধ  তাঁর পরিবার, আত্মীয়স্বজন এবং অগনিত ভক্ত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 
.