Exclusive: বক্সায় ক্যামেরাবন্দি রয়্যাল বেঙ্গল, আরও স্পষ্ট ছবি জি ২৪ ঘণ্টার হাতে

টানা তেইশ বছর পর বক্সায় দেখা মিলেছে এক পূর্ণ বয়স্ক বাঘের। ফলে এটির নিরাপত্তা নিয়ে জোরদার ব্যবস্থা নিচ্ছে বন দফতর

Updated By: Dec 12, 2021, 05:51 PM IST
Exclusive: বক্সায় ক্যামেরাবন্দি রয়্যাল বেঙ্গল, আরও স্পষ্ট ছবি জি ২৪ ঘণ্টার হাতে

নিজস্ব প্রতিবেদন: শনিবার বক্সার জঙ্গলে এক পূর্ণবয়স্ক রয়্যাল বেঙ্গল টাইগারের ছবি ট্যাপ ক্যামেরায় ধরা পড়ার খবর দিয়েছিল জি ২৪ ঘণ্টা। এবার হাতে এল সেই বাঘটির আরও স্পষ্ট একটি ছবি। ১৯৯৮ সালের পর এই প্রথম বক্সার জঙ্গলে এরকম এক পূর্ণ বয়স্ক বাঘের ছবি ধরা পড়ল ক্যামেরায়।  

গত কাল যে ছবিটি দেখানো হয়েছিল সেটি ছিল অস্পষ্ট। তবে বুঝতে অসুবিধে হচ্ছিল না যে সেটি রয়্যাল বেঙ্গল টাইগার। বন দফতর সূত্রে আজ আমাদের হাতে এসেছে আরও একটি ছবি। এটি অনেক বেশি স্পষ্ট ও প্রায় সামনে থেকে।

গতকাল আমাদের ওই খবরের পর গোটা দেশেই এনিয়ে শোরগোল পড়ে যায়। ওই বাঘটির নিরাপত্তার কথা মাথায় রেখে সাত-আট দিনের জন্য বক্সায় টাইগার রিজার্ভে জঙ্গল সাফারি বন্ধ রাখা হয়েছে। বাঘটিকে যাতে কোনও সমস্যার সম্মুখীন হতে না হয় তার জন্য দফায় দফায় বৈঠক করছেন বন দফতরের আধিকারিকরা। বাঘটির নিরাপত্তার জন্য সব ব্যবস্থা করা হচ্ছে।

বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, বক্সার জঙ্গলে আগামী ৭-৮ দিন জঙ্গল সাফারি বন্ধ রাখা হবে। জঙ্গলে আরও বাঘ থাকতে পারে। বক্সা টাইগার রিজার্ভে যে বাঘ রয়েছে তা বন দফতরের কর্মীরা আগেও বারবার দাবি করেছেন। বন দফতরের আধিকারিকরা আগেই জানিয়েছিলেন, কোথাও আঁচড়, কোথাও পশুর মল দেখে মনে হয় বক্সায় বাঘ রয়েছে। কিন্তু ১৯৯৮ সালের পর আর রয়্য়াল বেঙ্গল ক্যামেরায় বা চোখে ধরা দিচ্ছিল না। এবার অকাট্ট প্রমাণ এল বন দফতরের হাতে। ইতিমধ্যেই বক্সার জঙ্গলে বাঘের বসবাসের জন্য পরিবেশ গড়ে তোলার চেষ্টা হচ্ছিল। এর মধ্যেই এল এই খবর।

টানা তেইশ বছর পর বক্সায় দেখা মিলেছে এক পূর্ণ বয়স্ক বাঘের। ফলে এটির নিরাপত্তা নিয়ে জোরদার ব্যবস্থা নিচ্ছে বন দফতর। বক্সা টাইগার রিজার্ভের মধ্যে বেশকিছু বনবস্তি রয়েছে। সেই বন বস্তিগুলো সরানোর ব্যপারে কথা বহু দিনধরেই চলছে। এবার সেই চর্চা ফের উঠে আসছে। পাশাপাশি ৭-৮ দিন বন্ধ রাখা হচ্ছে জঙ্গল সাফারি। দেখা হচ্ছে কোনও ভাবেই বাঘটি যেন উত্তেজিত না হয়। এনিয়ে বন দফতরের শীর্ষ আধিকারিকরা দফায় দফায় বৈঠক করছেন। এক্ষেত্রে মানুষ ও বাঘের অবস্থানের মধ্যে যাতে কোনও সংঘাত না হয় তাকেই বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। বাঘের অবস্থান জানতে একটি টিম পাঠানে হয়েছে। বাড়ানো হচ্ছে নজরদারি।

আরও পড়ুন-হিন্দুত্ববাদীদের কারণে দেশের এই দুর্দশা, ক্ষমতাচ্যুত করতে হবে তাঁদের, মোদীকে নিশানা রাহুলের   

উল্লেখ্য, বক্সার জঙ্গলে বাঘের দেখা নিয়ে আজ সল্টলেকে এক সাংবাদিক বৈঠকে বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানান, এর আগে লালগড়ে বাঘের অস্তিত্ব মেলে। এখন আবার বক্সায় দেখা যাচ্ছে। ওই জায়গার মানুষকে প্রটেকশন দেওয়ার ব্যবস্থা করা হবে। ওই জায়গা থেকে মানুষকে স্বেচ্ছায় তুলে আনতে হবে। 

বনমন্ত্রী আরও বলেন, বক্সায় ট্যুরিস্টরা যেভাবে ঘুরতে যাচ্ছে সেভাবে যাবে। কিন্তু বক্সার ভিতরে জঙ্গল সাফারি দশদিন বন্ধ রেখেছি। শুমারি করব কত বাঘ আছে ওখানে। মেল-ফিমেল কত আছে। কোন প্রজাতির আছে। অসামের এক রকম প্রজাতির বাঘ আছে। তারা ভিতর দিয়ে ঢুকে যায়। সেটাও দেখতে হবে। বস্তির লোকেদের জন্য নেট দিয়ে ঘিরে দেওয়ার চেষ্টা করছি। সাবধানতা অবলম্বন করে রাখছি। ট্যুরিস্টদের যাওয়া বন্ধ করা হয়নি। বাংলো বুকিংয়ে তারা যাবে। শুধু জঙ্গল সাফারিটা সাত আটদিন বন্ধ রাখা হচ্ছে। প্রচুর অফিসাররা নিরাপত্তার স্বার্থে গেছেন। নিরাপত্তায় ফরেস্ট গার্ডরা গেছেন। আশপাশের জঙ্গল থেকে গরুমারার জঙ্গল,হলং জলদাপাড়া থেকে বিট রেঞ্জাররাও যাচ্ছেন।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.