রাজ্যে ডাক্তারি স্নাতকোত্তর স্তরে বাড়তে চলেছে ৬৫০ আসন

ইমার্জেন্সি মেডিসিনে চালু হচ্ছে স্নাতকোত্তর কোর্স

Updated By: Feb 22, 2022, 01:56 PM IST
রাজ্যে ডাক্তারি স্নাতকোত্তর স্তরে বাড়তে চলেছে ৬৫০ আসন

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রীয় প্রকল্পের টাকায় রাজ্যে ডাক্তারি (Medical) স্নাতকোত্তর স্তরে ৬৫০ আসন বাড়াতে চলেছে স্বাস্থ্যমন্ত্রক। সেই বিষয়ে ইতিমধ্যেই রাজ্যকে চিঠি দিয়ে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। এই নিয়ে রাজ্যের সব মেডিক্যাল (Medical) কলেজগুলির সঙ্গে বৈঠক ২৫ ফেব্রুয়ারি।

প্রসঙ্গত, ডায়মন্ড হারবার মেডিক্যাল কলেজ, দেবেন মাহাত মেডিক্যাল কলেজ পুরুলিয়া, কোচবিহার মেডিক্যাল কলেজ, রায়গঞ্জ মেডিক্যাল কলেজ এবং রামপুরহাট মেডিক্যাল কলেজে সবচেয়ে বেশি স্নাতকোত্তর আসন বাড়ানোর কথা বলেছে স্বাস্থ্যমন্ত্রক। এই মেডিক্যাল (Medical) কলেজগুলি তৈরির সময় কেন্দ্রের তরফে আর্থিক সহায়তা দেওয়া হয়েছিল। পাশাপাশি, এই প্রথম রাজ্যের প্রায় সব মেডিক্যাল কলেজগুলিতে ইমার্জেন্সি মেডিসিনে (Emergency Medicine) স্নাতকোত্তর কোর্স চালু করার কথাও বলা হয়েছে নির্দেশিকায়। 

রাজ্যের তরফ থেকে চেষ্টা করা হচ্ছিল ইমার্জেন্সি মেডিসিনে এমডি (MD) কোর্স চালু করার বিষয়ে। সে রকম প্রস্তাবও পাঠানো হয়েছিল কেন্দ্রের কাছে। এখন প্রায় সব মেডিক্যাল (Medical) কলেজকেই অন্তত ৪টি করে এমডি ইমার্জেন্সি মেডিসিন কোর্স শুরু করার জন্য প্রয়োজনীয় পরিকাঠামো, শিক্ষকের ব্যবস্থা করতে বলল রাজ্য।

আরও পড়ুন, Physical Abuse: সন্তানের মধ্যে ভিন্ন আচরণ! যৌন হেনস্থার শিকার নয় তো?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.